রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাতে ঢাকায় আসছেন মার্কিন কর্মকর্তা নেফিউ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৬, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

আজ রোববার রাতে ঢাকায় আসছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়কারী রিচার্ড নেফিউ।

গত বছর বৈশ্বিক দুর্নীতি দমনবিষয়ক সমন্বয়কের দায়িত্ব গ্রহণের পর বিশ্বের বিভিন্ন অঞ্চল সফরে করেন রিচার্ড নেফিউ। দক্ষিণ এশিয়া অঞ্চলে সফরের অংশ হিসেবে বাংলাদেশে আসছেন তিনি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা পর্যায়ের এ কর্মকর্তার কাজ হচ্ছে অর্থ পাচার রোধ ও দুর্নীতি দমন বিষয়ক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা। তারই অংশ হিসেবে বাংলাদেশ সফরে আসছেন তিনি।

বাংলাদেশ সফরকালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, পররাষ্ট্র সচিবসহ দুর্নীতি দমন নিয়ে কাজ করা বেসরকারি সংস্থার সঙ্গে বৈঠকের কথা রয়েছে রিচার্ড নেফিউর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, রিচার্ড নেফিউর বাংলাদেশ সফরটি সৌজন্যমূলক। তাদের পক্ষ থেকে কয়েকটি বৈঠকের আগ্রহ দেখানো হয়েছে। আগামী মঙ্গলবার ঢাকা ছাড়ার কথা রয়েছে তার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আগামী দুই মাসে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি প্রতিনিধি দলের ঢাকায় নিয়মিত ফোরামে যোগ দেওয়ার বিষয়ে আলোচনা চলছে। এর মধ্যে প্রতিরক্ষা সংলাপ এবং টিকফা পরিষদের বৈঠক প্রায় চূড়ান্ত। তবে নিরাপত্তা সংলাপ ঢাকায় হওয়ার কথা থাকলেও দিনক্ষণ চূড়ান্তকরণের আলোচনা এখনও চলছে।

ঢাকা-ওয়াশিংটন প্রকাশ্য টানাপোড়েনের মধ্যেই গত মাসে বাংলাদেশ সফর করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া। তার সঙ্গে ছিলেন দক্ষিণ এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু।

উন্নয়ন সহযোগী যুক্তরাষ্ট্র মানবাধিকার, গণতন্ত্র, মতপ্রকাশের স্বাধীনতা ও শ্রম অধিকারের মতো ইস্যুগুলোতে সরব থেকেছে সবসময়। অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে মার্কিন চাপও নতুন নয়। তবে ২০২১ সালে র‌্যাবের ওপর দেওয়া মার্কিন নিষেধাজ্ঞা এতদিনেও তুলে না নেওয়া ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের তৎপরতাসহ নানা কারণে বাইডেন প্রশাসনের প্রতি প্রকাশ্যেই অসন্তোষ প্রকাশ করেছে সরকার।

মে মাসে সুষ্ঠু ও অবাধ নির্বাচন নিশ্চিতের তাগিদ দিয়ে নতুন ভিসানীতি ঘোষণায় দু’দেশের সম্পর্কের মধ্যে যেন নতুন দেয়াল ওঠে। সরকার বারবার গ্রহণযোগ্য নির্বাচনের ব্যাপারে আশ্বস্ত করলেও নানাভাবে ঢাকাকে চাপে রাখছে ওয়াশিংটন। এমনও অভিযোগ আছে, মার্কিন মদদে বিএনপিসহ বিরোধী দলগুলো নির্বাচনকালীন সরকারের একদফা দাবিতে মাঠে নেমেছে। এদিকে সংবিধান মেনে সুষ্ঠু নির্বাচন আয়োজনে অনড় ক্ষমতাসীনরা।

আর পড়তে পারেন