শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

রাশিয়া সত্যিই কি পরমাণু পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি থেকে বেরিয়ে যাবে ?

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৫, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

কম্প্রিহেনসিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি বা সিটিবিটি থেকে বেরিয়ে যাওয়ার চিন্তা করছে রাশিয়া। দেশটির সরকারের কোনও কোনও কর্মকর্তা এ ব্যাপারে মস্কোকে পরামর্শ দিচ্ছেন, যাতে সরকার এই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়।

সিটিবিটি চুক্তির আওতায় আন্তর্জাতিক অঙ্গনের সমস্ত পরমাণু অস্ত্রের পরীক্ষা নিষিদ্ধ করা হয়েছে। তবে ১৯৯৬ সালে সই হওয়া এই চুক্তি কখনও কার্যকর হয়নি কারণ, আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশের সরকার এই চুক্তিকে কখনও অনুমোদন দেয়নি।
রাশিয়ার দৈনিক কোমেরসান্ত পত্রিকা বলছে, এই চুক্তি থেকে রাশিয়ার বেরিয়ে যাওয়া অনেকটা প্রতীকী হবে। এর মধ্য দিয়ে সিটিবিটি চুক্তির প্রশ্নে রাশিয়া ও আমেরিকার অবস্থান একই হবে। এ ব্যাপারে আলোচনা এখনও খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে।

সিটিবিটি চুক্তি মাটির নিচে ছাড়া সব ধরনের পরমাণু অস্ত্রের পরীক্ষা নিষিদ্ধ করেছে। এ বিষয়টি গণমাধ্যমকে স্মরণ করিয়ে দিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার বলেন, ১৯৯৬ সালে এই চুক্তি সইয়ের মধ্য দিয়ে পরমাণু অস্ত্রের পরীক্ষা নিষিদ্ধ করার যে চেষ্টা চালানো হয়েছে তা ব্যর্থ হয়েছে। এজন্য তিনি আমেরিকার ধ্বংসাত্মক এবং দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ডকে দায়ী করেন।

সূত্র: তাস

আর পড়তে পারেন