শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লন্ডন সফরে গিয়ে ‘বোমা’ ফাটিয়েছেন রাহুল গান্ধী

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৫, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

লন্ডন সফরে গিয়ে ‘বোমা’ ফাটিয়েছেন ভারতের কংগ্রেস দলের সভাপতি রাহুল গান্ধী। দেশটির হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকে (আরএসএস) তিনি তুলনা করেছেন আরব বিশ্বের ইসলামপন্থী দল মুসলিম ব্রাদারহুডের সঙ্গে। রাহুলের এমন মন্তব্যে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও কংগ্রেসের মধ্যে তিক্ততা আরও বাড়তে পারে।

 

লন্ডনে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজের এক সমাবেশে রাহুল আরএসএসকে ইঙ্গিত করে বলেন, ভারতে এমন আর কোনো সংগঠন নেই, যারা ভারতের প্রতিষ্ঠানগুলোয় হামলা চালিয়ে দখল কায়েম করতে চায়। আরএসএস আরব বিশ্বের ইসলামপন্থী দল মুসলিম ব্রাদারহুডের মতো। মুসলিম ব্রাদারহুড এমন একটি ইসলামিক সংস্থা, যারা ইসলামি শাসন কায়েম করতে চায়। গতিবিধির জন্য অনেক দেশেই তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

 

রাহুল বলেন, আরএসএস অন্যদের ধারণা ও বিশ্বাসকে ভেঙে ফেলতে চায়। তারা কেবল একটি মতাদর্শ সব প্রতিষ্ঠানে প্রতিষ্ঠা করতে চায়। তারা ভারতের আধুনিক ধ্যানধারণা ধ্বংস করতে চেষ্টা করছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পররাষ্ট্রনীতির সমালোচনা করেন রাহুল। তাঁর অভিমত, মোদির পররাষ্ট্রনীতিতে তাৎক্ষণিক কিছু প্রতিক্রিয়া পাওয়া যায়। কিন্তু ভারতের শক্তি প্রকাশ পায় না। লোকসভায় মোদিকে আলিঙ্গন করার প্রসঙ্গ টানেন রাহুল। তিনি বলেন, বিশ্বনেতাদের আলিঙ্গনের নীতিতে চলছেন মোদি। কিন্তু এই নীতির ওপর ভিত্তি করে পররাষ্ট্রনীতি চলে না।

 

রাহুল গান্ধী দাবি করেন, তিনি প্রধানমন্ত্রী হলে দোকলাম ইস্যুতে চীনের সঙ্গে ভারতের সংকট তৈরি হতো না। মোদি প্রধানমন্ত্রীর কার্যালয়ে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন বলে অভিযোগ করেন রাহুল। তিনি বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে দেখুন। মানুষকে ভিসা দেওয়া ছাড়া তাঁর আর বিশেষ কিছু করার নেই।’

 

রাহুল বলেন, বিজেপি-আরএসএস যে ভাবনা প্রতিষ্ঠা করতে চাইছে, পরের লোকসভায় বিরোধীরা একজোট হয়ে তাকে পরাস্ত করবে।

আর পড়তে পারেন