বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসামে ৩৩টি পূজা মন্ডপ সেজেছে নতুন সাজে

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৯, ২০১৭
news-image

সেলিম চৌধুরী হীরাঃ
জগৎ জননী মহামায়া দেবী দুর্গা জানিয়ে দেয় আগমনী বার্তা। ঢাকের বাজনার হৃদয়ের মাঝে মৃদুস্বরে বেজে উঠছে অফুরন্ত আনন্দ। পুজোর আর মাত্র কয়েকটা প্রহরের অপেক্ষায়ৃৃৃৃ। দুর্গাপূজা আনুষ্ঠানিকভাবে বছরে দু’বার অনুষ্ঠিত হয়। একবার বসন্তকালে, আরেকবার শরৎকালে। বসন্তকালের দুর্গাপূজাকে বলা হয় বাসন্তী পূজা, আর শরৎকালের দুর্গাপূজাকে বলা হয় শারদীয় দুর্গাপূজা। তবে শরৎকালের শারদীয় দুর্গাপূজাই বাঙ্গালী সনাতনধর্মালম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব।
লাকসাম উপজেলায় হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গা উৎসবকে সামনে রেখে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে বইছে খুশির আমেজ। পরিবারের জন্য অনেকেই শেষ করেছেন পূজার নিত্য নতুন কেনা-কাটা, শিশু কিশোরদের মাঝে চলছে সবচেয়ে বেশি খুশির আমেজ।
লাকসাম উপজেলায় এবার ৩৩টি পূজা মন্ডপে মৃৎশিল্পীরা প্রতিমা তৈরীতে তুলির শেষ আঁচড় তুলতে ব্যস্ত সময় পার করছেন। বিভিন্ন পূজা মন্ডপে আলোকসজ্জাসহ প্যান্ডেলের সাঁজ-সজ্জার কাজও শুরু হয়ে গেছে। বিভিন্ন পূজা মন্ডপে স্থানীয় ও দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মৃৎশিল্পীরা রাত-দিন প্রতিমা তৈরী করে এখন তুলির শেষ আঁচড় তুলতে ব্যস্ত।
পঞ্জিকা মতে হিন্দু সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ দুর্গা উৎসব আগামী ২৬ সেপ্টেম্বর ষষ্ঠী তিথিতে দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে ৫ দিনব্যাপী এ ধর্মীয় উৎসবে লাকসামের পূজা মন্ডপগুলোতে চলছে দুর্গা উৎসবের ব্যাপক প্রস্তুতি। এ বছর দেবী দুর্গা নৌকায় চড়ে আগমন এবং হাতীতে গমনের মধ্য দিয়ে শুরু হবে।
উপজেলা পূজা উদযাপন সূত্রে জানা গেছে, এ বছর উপজেলা ৩৩টি পূজামন্ডপ এর মধ্যে পৌর শহরে ১৭টি ইউনিয়নে ১৬টি তে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গা পূজা। পৌরশহরে মুক্তকেশী কালী বাড়ী, জগন্নাথবাড়ী, সাহাপাড়া, বিশ্বম্বর মন্দির, রেলওয়ে কলোনী, ধামৈচা, পশ্চিমগাঁও, পূর্ব লাকসাম, নিদুবন, কালী বাড়ী, রাজশ্বরী, মা দূর্গা, বনিক্য বাড়ী, সূর্য সংঘ, আনন্দ সংঘ, স্বস্তিকা, মিশ্রি, ইউনিয়ন গুলোতে রয়েছে উত্তর গাজীপুর শীল বাড়ী, গাজীপুর, কৈত্রা, দেবীপুর, মালি বাউরতলা, উদইর, দূপচর, জয়শ্রী, গাজীপুর, কোঁয়ার, গৌরনিতাই সেবাশ্রম, গণেশ ঠাকুর, চাঁনগাঁও, কেমতলী ও চুনাতিতে দূর্গা উৎসব পালনের জন্য প্রত্যেকটি মন্ডপে পূজা পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। দূর্গা পূজা যাতে সুষ্ঠ ও সুন্দর ভাবে সম্পূর্ন হয় এ জন্য সর্বস্তরের ব্যাক্তিদের সহযোগিতা কামনা করেছেন।
লাকসাম উপজেলা পূজা উদ্যাপন কমিটি জানায়, গতবারের চেয়ে এ বছর আরও জাঁকজমকপূর্ণভাবে শারদীয় দুর্গা উৎসব পালিত হবে। এরই মধ্যে সকল আয়োজন সম্পন্নের পথে। এছাড়াও শারদীয় দুর্গা উৎসবকে সামনে রেখে উপজেলা ও পুলিশ প্রসাশনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

আর পড়তে পারেন