বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাফালাফির পরিণতি শুভ হবে না, আমরা ঘরে বসে ডুগডুগি বাজাবো তা হবে না : ওবায়দুল কাদের

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৭, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি এবং তাদের দোসররা নাশকতা ও সহিংসতার ছক আঁটছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, লাফালাফির পরিণতি শুভ হবে না। হুমকি-ধামকি দিলে আমরা ঘরে বসে ডুগডুগি বাজাবো তা হবে না।

বৃহস্পতিবার আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সঙ্গে দলের সহযোগী সংগঠনের এক সভায় ওবায়দুল কাদের এসব কথা বলেন। বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ সভার আয়োজন করা হয়।

ওবায়দুল কাদের বলেন, বিএনপির সভাটা কবে হবে, এটাতো এখনো ঠিক হয়নি। বিএনপি জোর করে ২৯ তারিখে করবে? কেন এই জেদাজেদি? অনুমোদন ছাড়া আপনি সভা করবেন, এত লাফালাফি কেন?

তিনি বলেন, ‘(বিএনপি) ১০ বছরের ১০ মিনিটও রাস্তায় নামতে পারেনি। এখন আপনি হঠাৎ করে খালেদা জিয়া ও তারেক রহমানকে খুশি করতে ব্যর্থতা ডাকার জন্য লাফালাফি করছেন। এত লাফালাফির পরিণাম শুভ হবে না। হুমকি-ধামকি দিয়ে আন্দোলন করবেন আর আমরা ঘরে বসে ডুগডুগি বাজাবো তা হবে না।’

১৪ দলীয় জোটের ২৯ তারিখের নাগরিক সভার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ১৪ দল পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করেছে, নিজেরা বসেছে। এখন তারা মহানগর নাট্যমঞ্চে আরও একটু বড় পরিসরে নেতাকর্মীদের সমাবেশ করবে, এটা বিএনপির সঙ্গে কোনো পাল্টাপাল্টি নয়।

এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘আমাদের মধ্যে কোনো উদ্বেগ নাই, তবে সতর্কতা আছে। আমরা সতর্ক আছি।’

তিনি বলেন, দেশের রাজনীতি অঙ্গনে অশুভ শক্তির পদধ্বনি শুনতে পাচ্ছি। আন্দোলনে ব্যর্থ বিএনপিসহ তাদের সাম্প্রদায়িক দোসররা দেশের রাজনৈতিক অঙ্গনে আন্দোলনের নামে নাশকতা ও সহিংসতার ছক আঁটছে।

‘সহিংসতার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। এটাই আমাদের মেসেজ, ইনফরমেশন। তারা যেভাবে হাকডাক হুমকি-ধামকি শুরু করেছে সেভাবে দেশে অস্থিতিশীল সৃষ্টির পাঁয়তারা হচ্ছে বলে আমরা মনে করছি’ যোগ করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, তারা আজকে জাতীয় ঐক্যের কথা বলছে। কিছুদিন আগে আইআরআইয়ের গবেষণার ফলাফলে দেখা গেছে আমাদের দলীয় সভাপতির জনপ্রিয়তা ৬৬ শতাংশ ও দলের জনপ্রিয়তা ৬৪ শতাংশ। জনতার এই সিংহভাগকে বাদ দিয়ে কিভাবে জাতীয় ঐক্য? এটাতো আসলে জাতীয় ঐক্য নয়, এটা আসলে জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য। জনতা নয়, নেতায় নেতায় ঐক্য।

ওবায়দুল কাদের বলেন, ২০ দলের সঙ্গে ১০ দলের ঐক্য এখনো নড়বড়ে। কারণ বিএনপি তাদের মূল পার্টনার সাম্প্রদায়িক জামায়াতকে ছাড়া এক পা এগোতে পারবে না। সেই অবস্থায় যুক্তফ্রন্ট এই প্রক্রিয়ায় শর্ত দিয়েছে যে জামায়াত যদি বিএনপির সঙ্গে আন্দোলনে থাকে, তাহলে ঐক্য করে সরকার পতনের আন্দোলন সূচনা করতে পারবে না। এই পাঁচ মিশালী জগাখিচুড়ি ঐক্যের কোনো ভবিষ্যত আছে বলে আমরা মনে করি না।

তিনি দাবি করেন, দেশের জনগণের বেশির ভাগ অংশই ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে আগামী নির্বাচনে উন্নয়নের জন্য শেখ হাসিনা ও আওয়ামী লীগের বিকল্প নেই। আগামী নির্বাচনে তারা আবারো নৌকায় ভোট দিতে চায়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আমরা সরকারি দল; আমাদের ভরা কলসি, ভরা কলসি নড়ে না। যাদের শূন্য কলসি, তারাই ফাঁকা আওয়াজ করে। আমাদের উত্তেজিত হওয়ার প্রয়োজন নাই। আমরা কারো উস্কানির ফাঁদে পা দেব না।

তিনি আরও বলেন, ১ অক্টোবর থেকে সপ্তাহব্যাপী রাজধানীসহ দেশব্যাপী গণসংযোগ করবো। আমরা ভোটারদের কাছে যাবো, বাড়িতে বাড়িতে গণসংযোগ করবো। আমরা রাস্তায় অবরোধ করে মানুষের জন্য দুর্ভোগ হবে এমন কোনো সভা-সমাবেশ করবো না। আর রাস্তা অবরোধ বা বন্ধ করে কাউকে সভা-সমাবেশ করতে দেয়া হবে না।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা নিজেরাই নিয়ম মেনে চলছি। অন্য কেউ নিয়মভঙ্গ করে রাস্তায়, প্রেসক্লাবের সামনে, পল্টনের রাস্তায় সভা সমাবেশ করবে সেটা অ্যালাউ করা হবে না। জনগণের দুর্ভোগ কিছুতেই হতে দেব না।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, যুবলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আখতার, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মো: আবু কাওছার প্রমুখ।

এর আগে সকালে কেন্দ্রীয় কার্যালয়ে বরগুনা জেলা আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠক করেন ওবায়দুল কাদের।

আর পড়তে পারেন