রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শত্রু দেশের বাইরে থেকে আসতে হয় না: প্রধানমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৮, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের শত্রু দেশের বাইরে থেকে আসতে হয় না, দেশের ভেতরেই শত্রু আছে। মুক্তিযুদ্ধে বিরোধিতাকারী বা ৭৫-এর খুনিরা বাংলাদেশকে কখনো এগিয়ে নিয়ে যেতে দেবে না। তাদের বাধা অতিক্রম করে আমরা এগিয়ে যাচ্ছি এবং এগিয়ে যাব।

রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিসিএস কর্মকর্তাদের ৭৫তম বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে পাঁচটি প্রকল্প/কর্মসূচির আওতায় নির্মিত ভবন ও জিইএমএস সফটওয়্যার উদ্বোধন করেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী জানান, আমার চাওয়া এবং স্বপ্ন একটাই যা আমার বাবা এ দেশের মানুষকে নিয়ে দেখেছিলেন। আমার লক্ষ্য হলো মানুষের ভাগ্য পরিবর্তন এবং তাদের জীবনমান উন্নত করা। আজ পর্যন্ত যতটুকু করতে পেরেছি, ভবিষ্যতের জন্য যেন সেটি স্থায়ী হয়ে চলমান থাকে এটিই আমার চাওয়া।

তিনি বলেন, আজ বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা ও মুদ্রাস্ফীতি নিয়ে আমরা কিছু সমস্যায় আছি। রিজার্ভ নিয়ে অনেকে কথা বলে… আমি বলছি রিজার্ভ নিয়ে অতটা চিন্তার কিছু নেই। আমার গোলায় যতক্ষণ খাবার আছে, ততক্ষণ আমরা চিন্তা করব না।

দেশের প্রতি ইঞ্চি অনাবাদি জমিকে চাষের আওতায় আনার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ফসল ফলাব এবং নিজের খাবার নিজেরা খাব। আমরা না হয় কেনাকাটা বা খরচ একটু কমই করব। নিজ দেশের মর্যাদা নিয়ে আমাদের চলতে হবে।

সরকারপ্রধান বলেন, তারা (কৃষক) রোদে পুড়ে এবং বৃষ্টিতে ভিজে মাঠে কাজ করে যে অর্থ উপার্জন করে, সেই উপার্জনের টাকা দিয়ে আমাদের সবার সবকিছু চলে। এ কথা আমাদের ভুলে গেলে চলবে না। সবসময় মাথায় রাখতে হবে যে, খেটে খাওয়া মানুষের কষ্টের ফসলটাই আমরা ভোগ করি।

স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর নবীন বিসিএস কর্মকর্তারা

নবীন অফিসারদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের মূল কারিগর এবং সৈনিক হবেন আজকের কর্মকর্তারা। তখন তো আর আমরা থাকব না। কিন্তু দেশটা যেন এগিয়ে যায়। আমি শুধু সেটিই চাই।

তিনি বলেন, আমাদের টেনিউর (সরকারের মেয়াদ) শেষ। তারপর আবার নির্বাচন হবে, জনগণ যদি আমাদের ভোট দেয় তাহলে ক্ষমতায় আসব, নইলে ঠিক আছে… তাছাড়া বয়স হয়ে গেছে।

উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আজ আমাদের অর্থনীতি কিছুটা চাপে আছে। এজন্য আমাদের ব্যবস্থা নিতে হবে, উৎপাদন বাড়াতে হবে।

এসময় সফলভাবে কোর্স সম্পন্নকারী ১৯টি ক্যাডার সার্ভিসের ৬০২ জনের মধ্যে ৩০ জনের হাতে মেধা সনদ তুলে দেন প্রধানমন্ত্রী। এছাড়া তিনজনের হাতে মর্যাদা পদক তুলে দেন তিনি।

ছয় মাসব্যাপী অনুষ্ঠিত ৭৫তম বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সে শীর্ষস্থান অর্জন করে রেক্টর’স পদক লাভ করেন তাহসিন বিনতে আনিস।

অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীও বক্তব্য রাখেন।

৭৫তম বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের চূড়ান্ত ফল ঘোষণা করেন বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) রেক্টর মো. আশরাফ উদ্দিন। অনুষ্ঠানে ৭৫তম বুনিয়াদী প্রশিক্ষণ কোর্স এবং প্রধানমন্ত্রীর উদ্বোধন করা প্রকল্পগুলোর দুটি আলাদা ভিডিও চিত্র প্রদর্শিত হয়।

প্রকল্পগুলো হচ্ছে— সরকারি কর্মচারী ব্যবস্থাপনা সিস্টেম (গভর্নমেন্ট এমপ্লয়মেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম-জিইএমএস), ৫০০ শয্যা বিশিষ্ট সরকারি কর্মচারী হাসপাতাল, নবনির্মিত টাঙ্গাইল সার্কিট হাউজ, নবনির্মিত কুমিল্লা সার্কিট হাউজ ও বিপিএটিসির ১৫ তলা আধুনিক ডরমিটরি ভবন।

আর পড়তে পারেন