শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সংখ্যালঘু ও নারী প্রার্থীসহ বিরোধীদলের প্রার্থীরাই বেশিরভাগ ক্ষেত্রে সহিংসতার মূল শিকার–যুক্তরাষ্ট্র

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৮, ২০১৮
news-image

 

ডেক্স রিপোর্টঃ

গত দুই সপ্তাহ ধরে চলমান ব্যাপক নির্বাচনী সহিংসতায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। সংখ্যালঘু ও নারী প্রার্থীসহ সবপক্ষই সহিংসতার শিকার হয়েছে। তবে দৃশ্যত বিরোধীদলের প্রার্থীরাই বেশিরভাগ ক্ষেত্রে সহিংসতার মূল শিকার বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার।

বৃহস্পতিবার রাতে মার্কিন দূতাবাস থেকে গণমাধ্যমে পাঠানো বার্তায় এ তথ্য জানিয়ে বলা হয়, চলমান ব্যাপক নির্বাচনি সহিংসতায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। বাংলাদেশিরা যেন ৩০ ডিসেম্বর অবাধ, নিরপেক্ষ, সহনশীল ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারে যুক্তরাষ্ট্র সেটাই কামনা করে।

বাংলাদেশের নির্বাচনী সহিংসতা নিয়ে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারের বিবৃতি শীষক বার্তায় বলা হয়, আজ স্বল্প সময়ের নোটিশে আমার সঙ্গে সাক্ষাৎ করার জন্য আমি প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদাসহ কমিশনের সব সদস্যকে ধন্যবাদ জানাতে চাই। আমি এ সাক্ষাৎটির ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলাম ।

মিলার বলেন, দলমত নির্বিশেষে ভোটকেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিতে নিরাপদ বোধ করে তার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে নির্বাচন কমিশনের পরিকল্পনা জানতে চেষ্টা করেছি। যেকোনো গণতান্ত্রিক নির্বাচনের ক্ষেত্রে শান্তিপূর্ণ মত প্রকাশ ও সভা-সমাবেশ অনুষ্ঠান, নির্বাচনি খবর সংগ্রহ ও প্রচারে সংবাদমাধ্যমের স্বাধীনতা, অংশগ্রহণকারীদের জন্য তথ্যপ্রাপ্তির সুযোগ এবং সব নাগরিকের জন্য হয়রানি, ভয়ভীতি ও সহিংসতা ছাড়া নির্বাচনি প্রক্রিয়ায় অংশগ্রহণের নিশ্চয়তা থাকা উচিত।

বাংলাদেশ তার গণতান্ত্রিক ঐতিহ্যের জন্য যথার্থই গর্ব করতে পারে। এর অন্যতম বৈশিষ্ট্য নির্বাচনে ৭০ শতাংশের বেশি ভোটার উপস্থিতি।

আর পড়তে পারেন