শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সদ্য ঘোষিত বুড়িচং উপজেলা ছাত্রলীগের সভাপতি বিবাহিত !

আজকের কুমিল্লা ডট কম :
মে ২, ২০২২
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু:

চলতি বছরের ১ মে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি আবু তৈয়ব অপি ও সাধারণ সম্পাদক লোকমান হোসেন রুবেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মো: গিয়াস উদ্দিনকে সভাপতি ও হাসান আহমেদ সুমনকে সাধারণ সম্পাদক করে আগামী এক বছরের জন্য বুড়িচং উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করেন। এই কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি  করার নির্দেশ দেয়া হয়।

বহু বছর পরে এই উপজেলায় একটি কমিটি ঘোষণা করা হলেও পূর্বের ন্যায় এই কমিটি নিয়েও বির্তক রয়ে গেল। এই কমিটি ঘোষণার পরই ফেসবুকজুড়ে আবার সমালোচনার ঝড় উঠে। বিবাহিত ও বয়সীদের দিয়ে এই কমিটি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ঘোষিত কমিটির সভাপতি  মো: গিয়াস উদ্দিনের সস্ত্রীক ছবি ফেসবুকে ভাইরাল হয়।  এছাড়া ভোটার আইডিকার্ডের জন্মতারিখ অনুযায়ী  গিয়াস উদ্দিন বয়স ৩৩ বছর চলছে। অপরদিকে সাধারণ সম্পাদক হাসান আহমেদ সুমনের বয়স ৩৭ বছর চলছে  ভোটার আইডিকার্ডের জন্মতারিখ অনুযায়ী অনুযায়ী।

সোনার বাংলা কলেজের শিক্ষার্থী ছাত্রলীগ কর্মী শাফিন শেরলক  ফেসবুকে সদ্য ঘোষিত সভাপতির সস্ত্রীক ছবি ও সভাপতি এবং সাধারণ সম্পাদকের ভোটার তালিকা প্রকাশ করে লিখেন- বিবাহিত, বয়সী ও অছাত্র দিয়ে এই কমিটি করা হয়েছে।

এই বিষয়ে জানতে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি আবু তৈয়ব অপির মুঠোফোন কল করে মুঠোফোন সংযোগে তাকে পাওয়া যায়নি, তাই বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এর আগে ২০১৬ সালের ২৪ জুলাই মোঃ জালাল উদ্দিনকে সভাপতি ও মোঃ বাছির খানকে সাধারণ সম্পাদক করে এক বছরের জন্য বুড়িচং উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করে জেলার সভাপতি অপি ও সম্পাদক রুবেল । কিন্তু একদিন পরেই ২৬ জুলাই কেন্দ্রীয় কমিটি বুড়িচং উপজেলার এ কমিটি বাতিল করে দেন। সূত্র জানায়, ওই সময়ের সাংসদ আব্দুল মতিন খসরুর অনুমতি ছাড়াই এ কমিটি করা হয়েছিল। এছাড়া সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে মামলা, বয়স সমস্যাসহ নানা অভিযোগ থাকায় এ কমিটি একদিনের বেশি স্থায়ী হয়নি। এরপরে এই উপজেলায় আর কমিটি হয়নি।

জানা যায়, কুমিল্লা জেলা সদর, সদর দক্ষিণ, লাকসাম, মনোহরগঞ্জ, লালমাই, বরুড়া, নাঙ্গলকোট, চৌদ্দগ্রাম, বুড়িচং ও ব্রাহ্মণপাড়া নিয়ে কুমিল্লা দক্ষিণ জেলা গঠিত। জানা যায়, ২০১৫ সালের ২০ জুলাই এক বছরের জন্য ৬ সদস্য বিশিষ্ট জেলা দক্ষিণ ছাত্রলীগের কমিটির অনুমোদন দেন বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের তৎকালিন সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকি নাজমুল আলম। আবু তৈয়ব অপিকে সভাপতি ও লোকমান হোসেন রুবেলকে সাধারণ সম্পাদক করে এ কমিটি ঘোষণা করা হয়। পরে ২০১৭ সালের ২৪ জুন এ কমিটি বর্ধিত করা হয়। ঘোষণা করা হয় ২০৯ সদস্য বিশিষ্ট কমিটি। এ কমিটিতেও অপিকে সভাপতি ও রুবেলকে সাধারণ সম্পাদক রাখা হয়। তবে এ কমিটির মেয়াদ উল্লেখ করা হয়নি।

উল্লেখ্য যে, নানা বির্তক আর অনিয়মের বেড়াজালে জর্জরিত কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগ। সাংগাঠনিক কার্যক্রমও চলছে দায়সারাভাবে। ছাত্রলীগের এখন বেহাল দশা। এ জেলা ছাত্রলীগের একটি ঐতিহ্য থাকলেও তা এখন ম্লান হওয়ার পথে। ছাত্রলীগের এ কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ বেশিরভাগ নেতাই বিবাহিত, কেউ প্রকাশ্যে আবার কেউ বা গোপনে সংসার করছে। এছাড়া জাতীয় দিবস ও দলীয় সাংগাঠনিক কর্মসূচি দায়সারাভাবে পালন, অনুষ্ঠানের নামে ফটোসেশন, উপজেলা পর্যায়ে দেয়া কমিটি নিয়ে বির্তকের সৃষ্টি, ছাত্রদল-শিবিরের কর্মীদের অনুপ্রবেশ, অছাত্র, মাদক সেবনকারি, মাদক ব্যবসায়িদের ছাত্রলীগে স্থান দেয়া নিয়ে রয়েছে নানা বির্তক।

 

আর পড়তে পারেন