শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সন্তানের পিতৃ পরিচয় পেতে দ্বারে দ্বারে ঘুরছেন দাউদকান্দির কিশোরী মা হামিদা

আজকের কুমিল্লা ডট কম :
মে ৩১, ২০২১
news-image

 

জাকির হোসেন হাজারি:
কুমিল্লার দাউদকান্দি উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের সুরেরবাগ গ্রামে বিয়ের প্রলোভনে ধর্ষণের শিকার হয়ে মা হয়েছে এক কিশোরী। ধর্ষণের ফলে জন্ম নেয়া ওই সন্তানের বাবার পরিচয় ও ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় রয়েছে ভুক্তভুগীর পরিবার। বর্তমানে ধর্ষণের বিচার ও ধর্ষণে জন্ম নেয়া সন্তানের ভরণ-পোষণের দাবি নিয়ে দ্বারে দ্বারে ঘুরছে নির্যাতিত কিশোরী।

এ ঘটনায় অভিযুক্ত এনামুল হক(১৯) জামিনে এসে উল্টো মামলা করার হুমকি দিচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগীর পরিবারের। অভিযুক্ত এনামুল হক একই উপজেলার মালিগাও ইউনিয়নের উত্তরনগর গ্রামের বিল্লাল হোসেনের ছেলে। পেশায় তিনি একজন দিনমজুর। ওই কিশোরীর এক বছর বয়সে বাবা মারা যায়। মা ও বড় দুই বোনের সংসার। প্রতিবেশীদের সহযোগিতায় কোনোরকম চলে তাদের সংসার। বসবাস করেন স্থানীয় আশ্রয়ন প্রকল্পের ঘরে। এর মধ্যে বড় সমস্যায় পড়েছে ধর্ষণের ফলে জন্ম নেয়া শিশুটিকে নিয়ে। মামলার এজাহার সূত্রে জানা গেছে, নির্যাতিত কিশোরী ১০ম শ্রেণির ছাত্রী। ছোট বেলায় তার বাবা মারা যায়। তিন বোনের মধ্যে সে সবার ছোট। মা অন্যের বাড়িতে কাজ করেন। এলাকার লোকজনের সহযোগিতায় বড় দু’বোনের বিয়ে দেয়া হয়। অভিযুক্ত এনামুল হক বড় বোন পারভীন আক্তারের চাচাত দেবর। বোনের বাড়ীতে আসা যাওয়া করায় কিশোরী হামিদা আক্তারের সাথে পরিচয় হয় এনামুলের। পারভীন আক্তারের শশুর শাশুরী অসুস্থ্য হওয়া হামিদা আক্তার বোনের বাড়ীতে থাকতে শুরু করায় এনামুলের সাথে প্রেমের সম্পর্ক গড়ে উঠে। ঘটনার দিন ২০২০ সালের ২৮ জানুয়ারী বড় বোন পারভীন তাঁর শশুর শাশুরীকে নিয়ে হাসপাতলে যায়। ফাকা বাড়ীতে বিয়ে করবে বলে প্রতিশ্রুতি দিয়ে হামিদার সাথে শারিরীক সম্পর্ক করে এনামুল। এরপর প্রায় সময় তারা মিলিত হতো। এ সম্পর্কের কারনে হামিদা অন্তঃসত্তা হয়ে পড়ে।

এ বিষয়ে এনামুলকে বিয়ের কথা বললে সে সবকিছু অস্বীকার করেন। এনিয়ে একাধিকবার গ্রাম্য সালিশ বসলেও কোন সুরাহা না পেয়ে দাউদকান্দি মডেল থানায় অভিযোগ করেন কিশোরীর মা মিনুয়ার বেগম। পুলিশ ওই সময় এনামুলকে গ্রেপ্তার করে জেল হাজতে প্রেরণ করে। সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, কিশোরী হামিদা ৮ মাসের শিশুকে নিয়ে বাকপ্রতিবন্ধির মতো নির্বাক হয়ে ঘরের সামনে বসে আছেন।

কিশোরীর ফুফু পানমতি বলেন, তারা নিজেরাই ঠিকমতো চলতে পারেন না । শিশুটির ভরণ-পোষণ করবেন কিভাবে? জামিনে এসে উল্টো তাদের বিরুদ্ধে মামলা করার হুমকি দিচ্ছে অভিযুক্ত এনামুল ও তার পরিবারের লোকজন।

প্রতিবেশি ৬০ বছর বয়সী আব্দুল জলিল বলেন, প্রায় সময় ছেলেটি(এনামুল) এখানে আসতো। আমরা জিগেস করলে বলতো তাদের আত্মীয়। গর্ভবতী হওয়ার পরে মেয়েটি আমাদের বলেছে যে ছেলেটি বিয়ের কথা বলে আমার সর্বনাশ করে এখন বাচ্চা নষ্ট করতে বলছে। আমরা সামাজিক ভাবে সমাধানের চেষ্টা করেছিলাম।

নির্যাতিত মা কিশোরী জানায়, আমার বাবাকে আমি দেখিনি। মা অন্যের বাড়ীতে কাজ করে, আবার কখনো দিনমজুরীও করে। আমরা নিজেরাই খেতে পাইনা। এখন বাচ্চাকে কী খাওয়াবো। এনামুল তার এক মামার মাধ্যমে ডিএনএ টেষ্ট রিপোর্ট তাদের পক্ষে এনে জামিনে এসে এখন আমাদের নামে উল্টো মামলা দিবে বলে বেড়াচ্ছে। আমি পূণরায় ডিএনএ পরীক্ষার মাধ্যমে তার সন্তানের পিতৃপরিচয় ও ভরণ-পোষণের দাবি জানাচ্ছি।

অভিযুক্ত এনামুল হক বলেন, হামিদা আমার নামে মিথ্যা অভিযোগ দিয়ে তিন লাখ টাকা দাবী করে। আমার বাবা রিক্সা চালায় আর আমি দিনমজুরের কাজ করি, তাই টাকা দিতে না পারায় আমাকে মামলা দিয়ে আট মাস জেল খাটিয়েছে। পরে ডিএনএ টেষ্টে নেগেটিভ আসায় আমি জামিনে ছাড়া পেয়েছি। গৌরীপুর পুলিশ তদন্ত কেন্দ্রের উপপরিদর্শক ও মামলার তদন্তকারী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মেদ বলেন, গতবছর মামলা হওয়ার পর অভিযুক্তকে গ্রেফতার করে কোর্টে পাঠানো হয়েছিল। পরবর্তীতে বাচ্চা ভূমিষ্ট হবার ডিএনএ পরীক্ষায় নেগেটিভ আসায় বর্তমানে তিনি জামিনে আছেন। ডিএনএ পরীক্ষা টাকার বিনিময়ে পক্ষে বিপক্ষে নেয়ার কোন সুযোগ নেই, তবে কোথাও ভুল হতে পারে। মামলাটি এখন বিচারাধীন।

আর পড়তে পারেন