বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সুইজারল্যান্ডের সংসদ নির্বাচনের প্রার্থী হলেন লাকসামের আনোয়ার

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৩, ২০২০
news-image

সেলিম চৌধুরী হীরাঃ

কুমিল্লার লাকসাম পৌর শহরের বাসিন্দা আনোয়ার হোসেন সুইজারল্যান্ডের আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। জিতলে তিনিই এ সংসদের ইতিহাসে প্রথম মুসলিম সদস্য হবেন। আগামী ২৫ অক্টোবর অনুষ্ঠিতব্য নির্বাচনে তিনি দেশটির ব্যাসেল সিটি থেকে সিভিপি পার্টির মনোনীত এমপি প্রার্থী।

লাকসামের ফাতেহপুর গ্রামের মৃত রঙ্গু মিয়ার ছেলে। তিনি কয়েক বছর আগে গুম হওয়া লাকসাম পৌর বিএনপির সাবেক সভাপতি হুমায়ুন কবির পারভেজের ছোট ভাই। ছোটবেলা থেকেই রাজনৈতিক পরিবারে বেড়ে ওঠেন তিনি।

পারিবারিক সূত্র জানায়, আনোয়ার হোসেন সুইজারল্যান্ডের একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ি। এমবিএ ডিগ্রিধারী আনোয়ার ব্যক্তিগত জীবনে দুই কন্যাসন্তানের জনক। চার ভাইয়ের মধ্যে বড় গোলাম ফারুক লাকসাম বিএনপির অন্যতম নেতা, ছোট ভাই ইকবাল হোসেন আমেরিকায় প্রতিষ্ঠিত ব্যবসায়ি ও অনলাইন নিউজ পোর্টাল খবর তরঙ্গ ডটকমের উপদেষ্টা।

আনোয়ার হোসেন জানান, তার শ্বশুর-শাশুড়ি দু’জনই সুইজারল্যান্ডের রাজনৈতিক কর্মকান্ডের সঙ্গে জড়িত। তারা দীর্ঘদিন সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

পৃথিবীর অন্যতম শান্তিপ্রিয় ও সমৃদ্ধিশালী রাষ্ট্র সুইজারল্যান্ডকে বলা হয় ইউরোপের হৃৎপিন্ড। ওই দেশে চার বছর পরপর সংসদ নির্বাচনে ১১০ জন সদস্যের সংখ্যাগরিষ্ঠতায় সরকার গঠিত হয়। চারটি রাজনৈতিক দল ঐকমত্যের ভিত্তিতে পর্যায়ক্রমে সরকার চালনা করে। প্রাকৃতিক সৌন্দর্য, সেরা চকলেট, সেরা ঘড়ি ও সুইস ব্যাংকের জন্য বিশ্বখ্যাত সুইজারল্যান্ডের রাজধানী বার্ন। আয়তনের বিচারে বিশ্বের ১৩২তম দেশ। শাসনব্যবস্থা যুক্তরাষ্ট্রীয় আধাগণতান্ত্রিক। দেশের শাসক সাত সদস্যের যুক্তরাষ্ট্রীয় পরিষদ। সুইস সরকারের অন্যতম বৈশিষ্ট্য প্রতি বছর ১ জানুয়ারি রাষ্ট্রপতি পরিবর্তন। চার দলের ঐকমত্যের ভিত্তিতে গঠিত মন্ত্রিপরিষদের একজন সদস্য এক বছরের জন্য প্রধানমন্ত্রী হয়ে থাকেন।

আর পড়তে পারেন