রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সেমিফাইনালে বেশ কয়েকটি রেকর্ডের সামনে মেসি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৩, ২০২২
news-image

স্পোর্টস ডেস্ক:

লিওলেন মেসি আর রেকর্ড, যেন সমার্থক শব্দ। আজ (মঙ্গলবার) ক্রোয়েশিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল খেলতে নামবেন আর্জেন্টাইন খুদেরাজ। তার সামনে আজ রয়েছে একাধিক রেকর্ড গড়ার সুযোগ।

এরই মধ্যে মেসি বিশ্বকাপের ম্যাচে ১০টি গোল করে গ্যাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ডকে ছুঁয়ে ফেলেছেন। দুই তারকারই এখন আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপের গোলসংখ্যা ১০টি করে। আর্জেন্টিনার হয়ে এই দুই তারকা বিশ্বকাপে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা। সেমিফাইনালে আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে মেসি গোল করতে পারলে ছাপিয়ে যাবেন বাতিস্তুতাকে। সে ক্ষেত্রে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপের মঞ্চে এককভাবে সর্বোচ্চ গোলদাতা হয়ে যাবেন এই ফুটবল জাদুকর।এর বাইরে এখনও পর্যন্ত মিরোস্লাভ ক্লোজের সঙ্গে মেসি ফিফা বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বাধিক ম্যাচ খেলা ফুটবলার। তারা দুজনই বিশ্বকাপে ২৪টি করে ম্যাচ খেলেছেন।

আর্জেন্টিনা অধিনায়ক সেমিফাইনাল খেলতে নামলে ২৫তম ম্যাচ খেলার রেকর্ড করে ফেলবেন। কিংবদন্তি জার্মান ফরোয়ার্ডকে টপকে যাবেন। জার্মানির লোথার ম্যাথাউস ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি ২৫টি ম্যাচ খেলেছেন। আজই তাকে স্পর্শ করে ফেলবেন মেসি। আর আর্জেন্টিনা ফাইনালে পৌঁছালে বা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেললেও ম্যাথাউসের রেকর্ড ভেঙে দিতে পারবেন মেসি।পাঁচটি বিশ্বকাপ ইভেন্টে অংশ নেওয়া মাত্র ছয়জন খেলোয়াড়ের মধ্যে মেসি একজন। যিনি যৌথ ভাবে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ম্যাচ খেলে ফেলেছেন। মেসি এবং রাফা মার্কেজ ১৮টি বিশ্বকাপের ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। সেই নজিরও ছাপিয়ে যাওয়ার সুযোগ রয়েছে মেসির সামনে।

ফিফা বিশ্বকাপের ম্যাচে আর্জেন্টিনা অধিনায়ক ২,১০৪ মিনিট সময় ব্যয় করেছেন। কিংবদন্তি ইতালিয় ডিফেন্ডার এবং এসি মিলান আইকন পাওলো মালদিনির ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি মিনিট (২,২১৭) খেলার রেকর্ড রয়েছে। ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে, মালদিনির বিশ্বরেকর্ডটা ভেঙে দেবেন মেসি।ফিফা বিশ্বকাপে আরও একটি অধরা কীর্তি ছাপিয়ে যাওয়ার সুযোগ রয়েছে মেসির সামনে। সাবেক বায়ার্ন মিউনিখ তারকা ক্লোজে জার্মানির হয়ে বিশ্বকাপের ১৭টি ম্যাচ জিতেছেন। এদিকে ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে ১৫টি ম্যাচ জিতেছেন মেসি। আর্জেন্টিনা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলে ক্লোজের রেকর্ড স্পর্শ করে ফেলবেন মেসি।

আর পড়তে পারেন