সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে দুপুরে সূর্যের নিচে শ্রমিকদের কাজ করা নিষিদ্ধ ঘোষণা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৫, ২০২৩
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

সৌদি আরবে বেসরকারি খাতের শ্রমিকদের জন্য দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সূর্যের নিচে কাজ করা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। আল আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্রীষ্মের মাসগুলোতে দিনের কিছু নির্দিষ্ট সময় এ নিয়ম মানা হবে।

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা এক বিবৃতি থেকে এ সিদ্ধান্ত জানা গেছে।

এতে বলা হয়েছে, ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি আরবে শ্রমিকরা দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কাজ করা থেকে বিরত থাকবেন।

বেসরকারি খাতে যারা কাজ করছেন তাদের নিরাপত্তা, স্বাস্থ্য রক্ষা, স্বাস্থ্যঝুঁকি প্রতিরোধ, স্বাস্থ্যকর ও নিরাপদ কাজের পরিবেশ প্রদান করতে সিদ্ধান্তটি নেয়া হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

কর্মচারীদের সুরক্ষা নিশ্চিত ও দুর্ঘটনা প্রতিরোধে ব্যবসায়ীদের সিদ্ধান্তটি মেনে নেয়ার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়। এর ফলে উন্নতি ও উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে বলে মন্ত্রণালয় উল্লেখ করেছে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, কেউ এই নিয়ম লঙ্ঘন করলে নির্ধারিত নম্বর ১৯৯১১ বা মন্ত্রণালয়ের মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে অভিযোগ জানাতে পারবে।

এদিকে বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতেও একই ধরনের সিদ্ধান্ত কার্যকর করেছে। দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয় ঘোষণা করেছে, স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সূর্যের নিচে শ্রমিকদের জন্য কাজ করা নিষিদ্ধ।

আর পড়তে পারেন