শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হিমালয় কন্যার দর্শনে

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৩, ২০২১
news-image

মোঃ সুমন মিয়া:

ভ্রমণপিপাসু এবং অ্যাডভেঞ্চার পছন্দ করেন এমন লোকদের জন্য নেপাল সবচেয়ে পছন্দের একটি দেশ। হিমালয়ের পাদদেশে চীন ও ভারত বেষ্টিত নেপাল দক্ষিণ এশিয়ার একটি ছোট দেশ। আমাদের এই গ্রহের আকর্ষণীয় ভুপ্রাকৃতিক বৈচিত্রময়তা যেমন- তুষারাবৃত পর্বত ও প্রায় ক্রান্তিও অরণ্য একসাথে থাকার কারণে গর্ব বোধ করে নেপাল। অক্টোবর ও নভেম্বর নেপালের শুষ্ক মৌসুম। এ সময় আকাশ থাকে পরিষ্কার আর গ্রেট হিমালয় তার অপার রূপ মাধুর্য মেলে ধরে প্রত্যাশার চেয়ে বেশি।

করোনা মহামারী শুরু হওয়ার আগেঅর্থাৎ ৩১ অক্টোবর থেকে ০৩ নভেম্বর- ২০১৯ ইং নেপাল ট্যুরের সিদ্ধান্ত নিলাম। এটাই জীবনের প্রথম বিদেশ ট্যুর। তাই মনটা পুলকে দুলে উঠল। মোট দশ জনের গ্রুপ ট্যুর। সবার টিকেট বুকিং শেষ। বাদ সাদল আমারটায়। আমার পাসপোর্ট রিনিউ করতে দিয়েছিলাম কিন্তু যথা সময়ে হাতে পাইনি। ইমার্জেন্সি বেসিসে দিয়েছিলাম কিনÍু রোহিঙ্গা জটিলতার কারনে আটকে যায়। অবশেষে যাওয়ার একদিন আগে পাসপোর্ট হাতে পেলাম। নির্ধারিত তারিখে পাসপোর্ট হাতে পেয়ে সোজা বিমান বন্দর চলে গেলাম। সেখানে সবাই এক সাথে টিকেট নিয়ে ভিতরে গেলাম।

জানালার পাশেই আমি সিট নিলাম। হযরত শাহজালাল বিমান বন্দর থেকে কাঠমন্ডু ত্রিভুবন বিমান বন্দর প্রায় দেড় ঘন্টার পথ। যথা সময়েই আমাদের বিমান গন্তব্যের উদ্দেশ্য যাত্রা শুরু করল। মাঝে মাঝে ক্যামেরায় ফটো উঠাতে ব্যস্ত হয়ে পড়ি। যতক্ষণ সময় বিমানে ছিলাম পুরাটা সময়ই দৃষ্টি বাহিরে নিবন্ধিত ছিল। উর্ধ্ব আকাশে মেঘের অপরূপ খেলা আর দিগন্ত জুড়ে বিস্তৃত গগন আমাকে প্রতি মূহর্তে বিমোহিত করেছে। মনেমনে ভাবছি- সুবহান আল্লাহ! আল্লাহ তায়ালার আরশে এত জায়গা খালি পড়ে আছে। সবচেয়ে তলানির স্থানটিতে আমরা বসবাস করি। জানালা দিয়ে নিচের দিকে তাকালে ভুপৃষ্ঠকে একুরিয়ামের তলানির মতো মনে হয়।নদী আর প্রশস্ত রাস্তাগুলো মানচিত্রে আঁকা রেখাগুলোর মত দেখায়। আসমানের উপরের এই স্তরগুলোর মধ্যে যদি আল্লাহ মানুষের থাকার জায়গা করে দিতেন তাহলে পৃথিবীতে যে ক’জন মানুষ আছে জায়গা সম্পদ নিয়ে কারো আর ঝগড়া হতো না। আবার মানুষগুলোর যদি মধ্যাকর্ষন বলে নিচে না পড়তো তবে অনেক মানুষ এখানে চলে আসতো। ভাবতে ভাবতে দেশের সীমানা পেড়িয়ে অন্য দেশের সীমান্তে চলে এসেছি। বড় বড় পাহাড় দেখা যাচ্ছে আর ধূধূ মরু। এর মধ্যে কেবিন ক্রুরা এসে নাস্তার প্যাকেট দিয়ে গেছে। সবাই সেলফি তোলায় ব্যস্ত হয়ে পড়ল। নাস্তা শেষে আবার জানালা দিয়ে দূর সীমানায় চোখ রাখলাম।

হঠাৎ চমৎকার একটি ঝাকুনি দিয়ে প্লেন নিচে নামা শুরু করল। বুঝতে পারলাম আমরা কাঠমন্ডুতে চলে এসেছি। সিট বেল্ট আবার শক্ত করে বাঁধলাম। ধীরে ধীরে দৃষ্টি সীমানার মধ্যে পাহাড়, গাছপালা, বাড়ীঘর স্পষ্ট হতে লাগল। আমরা পৌছে গেলাম ‘দ্যা মোস্ট ডিফিকাল্ট এয়ারপোর্ট অব দ্যা ওয়ার্ল্ড!’এ। সার্কভুক্ত দেশ হওয়ার কারনে অন অ্যারাইভাল ভিসার সুযোগ পেয়ে অল্প কিছুক্ষনের মধ্যে ইমিগ্রেশনের ঝামেলা শেষ করে লাগেজপত্র নিয়ে বাহিরে চলে আসলাম।

আমাদের দেখে কয়েক জন ট্যাক্সি ড্রাইভার এগিয়ে আসলো।-কাহা জায়েগা সাব? আমাদের অনেকে উৎসাহ ভরে হিন্দি ভাষায় কথা বলার জন্য এগিয়ে এলো। বাংলাদেশে থাকতেই আমাদের হোটেল বুক করা ছিল। থামেল- উম তাঁরা হোটেল।গুগল ম্যাপ দেখে অবস্থান বলতেই ড্রাইভার চিনে ফেল্ল। এই শহরের কোথায়কোন হোটেল, বার, রেস্তুরা ও রাস্তা ঘাট আছে সব তাদের চেনা। দেশের রাজনৈতিক, অর্থনৈতিকও আন্তর্জাতিকসকল বিষয়ে তার অগাথ পান্ডিত্ব। ইংলিশও দুই্-এক অক্ষর বলতে পারে তবে বুঝে ভালই। অনেক দিনের অভিজ্ঞতা তার এই পেশায়। দেখতে দেখতে অল্প কিছুক্ষণের মধ্যেই আমরা হোটেলে পৌছে গেলাম। কিছুক্ষণ রেস্ট নিয়ে খাওয়ার উদ্দেশ্যে বের হলাম । কিছুক্ষণ ঘোরাঘুরি করে থামেল এলাকায় খুঁজে বের করি বিসমিল্লাহ ও মোহাম্মদী নামক দুটি সুস্বাদু হালাল খাবারের হোটেল।

থামেল (Thamel) হলো কাঠমান্ডুর পর্যটকদের প্রাণকেন্দ্র। হাজার হাজার হোটেল, সুভেনির এর দোকান, হাইকিং এর দোকান, রেস্টুরেন্ট, বার এখানে বসে আছে প্রাণচাঞ্চল্য কি জিনিস তার আভাস দিতে। রাস্তায় সারি সারি দোকান ও ফেরিওয়ালা নানারকমের পসরা সাজিয়ে এখানে পর্যটকদের আকৃষ্ট করার আশায় বসে থাকে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত। থামেল মার্গ হলো এলাকার প্রধান রাস্তা যা নানা রঙের পতাকা দিয়ে সাজানো। এখানে পাওয়া যায় সিংগিং বোলের আওয়াজ আর ধুপ ধুনোর গন্ধ। মান্ডালা স্ট্রিট থামেলের আরেকটি রাস্তা যা তার বইয়ের দোকান, কফি শপের জন্য বিখ্যাত। থামেল থেকে আপনি চাইলে গোর্খা চাইলে ক্রয় করতে পারেন। ছুড়ি থেকে শুরু করে সিঙ্গিং বোল, পশ্মিনা চাদর, মান্ডালা ওয়াল পেইন্ট ও অন্যান্য অনেক কিছু। আমরা বিকেলের সময়টাতে বের হলাম কাছাকাছি ঘুরে সময়টা কাটানো এবং পরিচিত হওয়ার জন্য।
আগামীকাল সকালে নতুন প্রোগ্রাম। হোটেল ম্যানাজার একটা ট্যুরিস্ট গাইড হাতে দিলো। এটার মধ্যে মোটামোটি কাঠমন্ডুতে কি কি দর্শনীয় স্থান আছে। তার বিস্তারিত রয়েছে।

কাঠমান্ডুর দর্শনীয় স্থান:
পশুপতিনাথ মন্দির : হিন্দুদের পবিত্র ও নামকরা মন্দিরগুলোর মধ্যে নেপালের পশুপতিনাথ মন্দির (Pashupatinath Temple) সবচেয়ে বিখ্যাত। পশুপতিনাথ গড়ে উঠেছে শিবের সেবার জন্য এবং নেপাল ছাড়াও বছরে ভারত থেকে অজস্র মানুষ এখানে শিবের পূজা করবার জন্য ছুটে আসেন। এখানে দেখা পাওয়া যায় নানা প্রকৃতির সাধুদের।

স্বয়ম্ভূনাথ স্তুপ : নেপালের বিখ্যাত বৌদ্ধমন্দির গুলোর তালিকা করলে স্বয়ম্ভূনাথ (Swayambhunath) থাকবে এক থেকে তিনের মধ্যে। এটি কাঠমান্ডু শহরের পশ্চিমে পাহাড়ের চূড়ায় অবস্থিত যেখানে যেতে হলে পাড়ি দিতে হবে গুণে গুণে ৩৬৫ টি পাথরের তৈরি সিঁড়ী। অবশ্য সিঁড়ী চড়বার আগেই নজর পরবে বানরের দিকে।মন্দিরের চত্তর ও তার আসে পাশে একশোর উপরে বানর বহুদিন থেকে বাস করে আসছে। এসমস্ত বানরকে নেপালীরা পবিত্র দূত মনে করে। তাদের ধারণা বুদ্ধ দেইতী মঞ্জুশ্রির মাথার উকুন থেকে এসমস্ত বানরের জন্ম এবং তারা এখানে তার সময় থেকেই রয়েছে।

এই মন্দিরটি নেপালের প্রাচীনতম মন্দিরগুলোর একটি। পঞ্চম শতকের শুরুর দিকে এর অস্তিত্ব আবিষ্কার হয়। আশার কথা হচ্ছে ২০১৫ সালের ভূমিকম্প বলবার মতো কোন ক্ষতিই করতে পারেনি এই স্থানটির। মন্দিরটি অধিকাংশ সময় প্রবল পর্যটকের ভীড়ে ভারী থাকে তাই সকাল ৭টা থেকে ৭.৩০ টা হলো স্বয়ম্ভূনাথ মন্দির ঘুরবার জন্য সবচেয়ে ভাল সময়। মন্দিরের অংশগুলোর মধ্যে বুদ্ধ অমিদেভা পার্ক, পশ্চিমের স্তুপা বা স্তম্ভ, পূর্বের সিঁড়ী অবশ্য দ্রষ্টব্য। একটি নির্দিষ্ট ফি এর মাধ্যমে মন্দিরটি ঘুরে দেখা যায় এবং লোকাল পুরোহিতকে আলাদা কিছু ফি দিলে সে আপনাকে মন্দিরের অভ্যন্তরে নিয়ে তাদের ধর্মীয় রীতিনীতিতে অংশ নেয়া সম্পর্কে ধারণা দেয়।

বৌদ্ধনাথ স্তুপ: থামেল থেকে ৭ কিলোমিটার দূরে অবস্থিত বৌদ্ধ এর স্তুপাবা স্তুপ (Boudhanath Stupa) নেপাল পর্যটকদের অবশ্য দ্রষ্টব্য জায়গাগুলোর একটি। এটি এশিয়ার সবচেয়ে বড় স্তুপাগুলোর একটি। এটি এত বড় যে অনেক দূর থেকে দেখা যায়।

কোপান মনেস্ট্রি : কোপান মনেস্ট্রি (Kopan Monastery) কাঠমান্ডু একটি লুকায়িত হীরার মতো একটি জায়গা। এখানে টিবেতান সাধুরা আসে মেডিটেশন করবার জন্য। কোপান মনেস্ট্রি থেকে কাঠমান্ডু শহর পুরোটার ১৮০ ডিগ্রী ভিউ পাওয়া সম্ভব। আগে এই জায়গাটি সম্পর্কে খুব বেশি মানুষ জানতোনা কিন্তু বর্তমানে প্রচারলাভের পর এই স্থানটি তার আরকিটেকচারাল সৌন্দর্যের জন্য খুব সমাদৃত পর্যটকদের কাছে।
কাঠমান্ডু দরবার স্কয়ার, পাটান, ভক্তপুর : কাঠমান্ডুর প্রাচীন দিকটি থামেলের দক্ষিণে, বসন্তপুরে অবস্থিত দরবার স্কয়ারকে ঘিরে গড়ে উঠেছে। উনিশ শতক পর্যন্ত নেপালের রাজা ও তার পরিবার এর সদস্যগণ এখানেই বসবাস করতেন। জায়গাটি এতটাই বনেদী এবং ঐতিহ্য এর সাক্ষী যে ১৯৭৯ সালে ইউনেস্কো একে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে ঘোষণা করে। রাজপ্রাসাদ ছাড়াও ১২ শতকের প্রচুর হিন্দু এবং বৌদ্ধ মন্দিরএর নিদর্শন এখানে পাওয়া যায়।

দরবার স্কয়ার (Kathmandu Durbar Square) থামেল থেকে মাত্র ৭০০ মিটার দূরে। এখানে প্রচুর পায়রা দেখা যায় যা আলাদা মাধুর্য যোগ করে ভ্রমনে। দরবার স্কয়ারে দেখবার মতো রয়েছে সাদা ভৈরব বা সেতো ভৈরব, জগন্নাথ মন্দির, তেলেজু মন্দির, ইন্দ্রপুর মন্দির, মহেন্দ্রশ্বর মন্দির, দুর্ভাগ্যবশত ২০১৫ সালের তীব্র মাত্রার ভূমিকম্পে রাজপ্রাসাদ সহ মন্দিরগুলোর দক্ষিণ দিক ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। তবুও এর বর্তমানে অবশিষ্ট অংশ দেখেও এর প্রাক্তন সৌন্দর্যের আন্দাজ করা সম্ভব। সংস্কারের কাজের জন্য বর্তমানে দরবার স্কয়ারের টিকেটের মূল্য বাড়লেও সার্কের নাগরিকদের জন্য তা নাগালের মধ্যেই আছে।
কাঠমান্ডু ভ্যালীর কাছাকাছি আরও দুটি দরবার স্কয়ারের মতো ঐতিহাসিক গুরুত্ব এর নিদর্শন রয়েছে পাটানে এবং ভক্তপুরে।

গার্ডেন অফ ড্রিমস : গার্ডেন অফ ড্রিমস (garden of dreams) বা স্বপ্নের বাগান অবস্থিত কাঠমান্ডুর কায়সার মহলে। এটি একটি নিউ ক্লাসিকাল বাগান। বাগানটি তৈরি করা হয় ১৯২০ সালে এবং এর ডিজাইন বর্তমান আধুনিক সমস্ত ইউরোপিয়ান বাগানের সাথে মিলে যায়। আরকিটেকচারাল ভিউ এবং গাছ গাছালির সমারোহ দেখবার জন্য এই জায়গাটি টুরিস্টদের আকর্ষণ করে।

সিংহ দরবার (ঝরহমযধ উঁৎনধৎ) : নব্য-ধ্রুপদী, পেলেডিয়ান এবং ইউরোপীয় স্থাপত্য শৈলী মিশেলে তৈরি সিংহ দরবার বা সিংহ প্রাসাদ কাঠমন্ডুর মধ্যাঞ্চলে অবস্থিত রাণা বংশের একটি প্রাসাদ।

আসান বাজার : আসান টোলে বা আসান বাজার (Singha Durbar) হলো নেপালের তাজা শাকসবজি ও ফলের বাজার। বাড়িতে বানানো স্থানীয় পানীয় রাকশি থেকে শুরু করে নানারকম মশলা, স্থানীয় নাম না জানা ফল সমস্ত কিছু এখানে পাওয়া যায়। এখানে কাঠমান্ডুর বাইরে থেকে রোজ কৃষকরা আসে তাদের পণ্য বিক্রি করতে। লোকাল জিনিস ও মানুষদের কাছে থেকে দেখবার জন্য আসান টোলে শহরের বাইরের সেই সুপার মার্কেটের মতো কাজ করে যা ভ্রমনে অনন্য মাত্রা যোগ করতে সক্ষম। এছাড়া আসান টোলের আসে পাশে অন্নপূর্ণা ও কৃষ্ণ নামে দুটো দেখবার মতো মন্দির আছে যারা তাদের গঠন ও অবস্থানের জন্য বিখ্যাত।

আমরা প্রথম দিন সংক্ষিপ্ত সময়ে দরবার স্কয়ার দেখার সিদ্ধান্ত নিলাম। হোটেল থেকে রিকশায় করে সেখানে পৌছাই। এরই মধ্যে পরস্পরের যোগাযোগের জন্য নেপালী সীম ও রুপী সংগ্রহ করে নেই। সেখানের রিকশা চালকগুলোও খুব স্মার্ট ও চনমনে। সুয়েটার, পেন্ট ও কেডস্ পরিহিত। পাশেই সার্ক এর কার্যালয়। সার্কভুক্ত রাষ্ট্র হওয়ার কারনে আমরা অনেক মূল্যায়ন ও সুযোগ সুবিধা পাই। হোটেলে ফেরার সময় আমরা পায়ে হেটে শহরের অজানা সৌন্দর্য দেখতে দেখতে গন্তব্যে পাড়ি জমাই।

নাগরকোট কাঠমুন্ডু থেকে ৩২ কি.মি. পূর্বে, যেখান থেকে হিমালয়ের জমকালো সূর্যদোয় দেখা যায়। নাগরকোট গ্রাম পৃথিবীর সবচেয়ে উঁচু স্থানে অবস্থিত। পৃথিবীর অন্যান্য দেশের গ্রামে বসবাসকারী মানুষ মাঠ থেকে আকাশ দেখে। এখানে গেলে আপনি নিচে তাকিয়ে আকাশ দেখতে পারবেন।

ভোরে নাগরকোটের সৌন্দর্যটা দেখে আমাদের চক্ষু চড়কগাছ বনে যাবে! দুই দিনের জন্য আমরা একটা হাইএইচ গাড়ী ভাড়া করলাম। বেশ চড়াই, এবড়োখেবড়ো সরু রাস্তা, এমন কিছু বাঁক আছে যা ওখানকার এক্সপার্ট ড্রাইভার ছাড়া কেউ ঠিকঠাক গাড়ি চালাতে পারবে না। একটু এদিক-সেদিক হলেই থাকবে সহস্র ফুট নিচে পড়ে যাওয়ার ঝুঁকি। মন ভরানো নীল আকাশ, সবুজ পাতায় দোল খাওয়া ছোট্ট সাইনবার্ড যেন মানুষের বদলে আজ পুরোটা পথ ওরাই দখলে নিয়েছে। হোটেল থেকে নগরকোটের উদ্দেশ্যে ভোর হওয়ার আগেই রওয়ানা হলাম। গাড়ীর মধ্যে আমরা ফজরের নামাজ আদায় করি। এখানে আজানের সুরতানে মানুষের ঘুম ভাঙ্গে না। ঘড়ি দেখেই আমাদের নামায পড়তে হলো। মসজিদ চোখে পড়াটা খুবই সৌভাগ্যের বিষয়। তারপরও ভোর রাতের এই দৃশ্যটা খুবই ব্যতিক্রম। এখানে নিচের দিকে তাকালে জ্বলে থাকা বৈদ্যুতিক বাতিগুলো তাঁরকা আর সমস্ত গ্রামটি আকাশ দেখার স্বাদ মিটায়।

চূড়ায় ওঠার মুহূর্তে ঘড়িতে তাকিয়ে দেখি, কাঠমান্ডু থেকে নাগরকোট যেতে আমাদের সময় লাগল দুই ঘণ্টা। কাঠমান্ডু থেকে ৩২ কিলোমিটার দূরত্ব হওয়ার কারণে পর্যটকদের আকর্ষণ উপচে পড়ছে এর সারা দেহে।
চূড়া বেয়ে ওপরে ওঠার ক্ষণে ক্ষণে দেখা হলো বহুসংখ্যক ইউরোপীয় পর্যটকদের সঙ্গে। কেউ মটর সাইকেলে কেউবা পায়ে হেটে উপরে উঠছে। তারা প্রচুর অর্থ এবং সময় ব্যয় করে এসেছেন হিমালয় কন্যার অপরূপ হাসিটি মনের মণিকোটায় ধরে রাখার জন্য। অপরূপা নাগরকোটের আরেকটি বৈশিষ্ট্য এটি পৃথিবীর সবচেয়ে উঁচু গ্রাম। এটাও এখানে কিংবদন্তি যে পৃথিবীর অন্যান্য গ্রামে বসবাসকারী জনগণ যখন মাঠ থেকে গগন অবলোকন করেন, সেখানে নাগরকোটের বাসিন্দারা অনেকটা নিচে তাকিয়ে নীলিমার নীল পরখ করেন। স্বর্গের অপার্থিব সৌন্দর্য। পাহাড়ের একদিকে সুর্যোদয় অপর দিকে হিমালয়ের শুভ্রগায়ে পতিত সুর্যালোকে ভেসে উঠা ধবল চুড়ার দৃশ্য। হাজার হাজার লোক সেখানে অপেক্ষা করে এই দৃশ্য দেখার জন্য। টিকেট কেটে সেখানে জায়গা নিতে হয়।

ফেরার পথে দেখছিলাম পাহাড় থেকে লাফিয়ে নামছে খুব সরু ঝিরঝিরে ঝরনা। কৃষাণের ঘরের উঠানে লাল বনমোরগের দাপাদাপি!শূকরছানাদের দৌরাত্ম্যও দেখার মতো। গ্রামে রৌদ্রস্নানে জেগে উঠছে শুকাতে দেওয়া ভুট্টা আর আলুবোখারা।

এভারেস্ট ছাড়াও আরও কয়েকটি ভিউ যেমন লাংটাং, মানাসলু, গৌরীশংকর চূড়া এখান থেকে পরিষ্কার দেখা যায়। চূড়ায় ওঠার মুহূর্তে আরও দেখতে পাবেন, আগন্তুকদের চাহিদা মেটাতে আমাদের দেশের ছোট্ট টং দোকানের মতোই কয়েক কিলোমিটার পরপরই অনেকগুলো মেহমানখানা। যেখানে অল্প টাকায় স্যুপ, নুডলস, চিকেন ফ্রাই, রাইস পাওয়া যায়। আবার সিগারেট থেকে মদ সব এখানে নাগালের মধ্যে।

সারাংকোটে দিনের শুরুতে যখন শীতের কুয়াশা ঠেলে সূর্য মামা নিজের উপস্থিতি জানান দিতে চাচ্ছে, আমরা তখন সারাংকোটের সর্বোচ্চ টাওয়ারে। লজ্জায় রাঙা সূর্যটা। সে লাজের ছোঁয়া লাগে সারাংকোটে। মনে হলো প্রথম পলকেই প্রেম। পাহাড়ী পথ বেয়ে শরীরে প্রচন্ড ক্লান্তির ধকল তবুও মনপোড়ানো প্রেমের পিয়ানোতে বাজছে সারাংকোটের মিষ্টি হিমেল বাতাস। সেই বাতাসেই যেন শুনলাম মহাকবি শার্ল বোদলেয়ারের প্রতিধ্বনি, ‘বলো, আমাকে রহস্যময় মানুষ, কাকে তুমি সবচেয়ে ভালোবাসো?’ আমি দেখছি, আশ্চর্য মেঘ কেটে কেটে প্রশ্নকে প্রশ্রয় দিয়ে কীভাবে বড় হচ্ছে ঝকমারি সূর্য। বিস্ময়ে অভিভূত নরম আলো আর কুয়াশায় কেমন করে ভিজে উঠেছে সারাংকোট; ভেসে চলা সাদা মেঘেরা হঠাৎ যেন ব্যস্ত হয়ে উঠল। একমুঠো ধূসর কালো মেঘ এসে জড়ো হলো। গুড়ি গুড়ি বৃষ্টি এল তাঁর অনন্ত আদর নিয়ে। বৃষ্টি আর পাহাড়ের হিমে কাঁপতে কাঁপতে চেয়ে দেখি, শখের ডিজিটাল ক্যামেরার তথৈবচ অবস্থা! বুনো ঘাস আর কমলালেবুর গন্ধ মাড়িয়ে আমরা ফিরে আসি হোটেলে।

স্বয়ম্ভুনাথ মন্দির বানরের মন্দির হিসেবে খ্যাত। ২ হাজার ৪০০ বছর ধরে সাম্প্রদায়িক ঐতিহ্য ধরে রেখেছে মন্দিরটি। বৌদ্ধধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্মস্থান নেপাল হলেও নেপালের অন্য পরিচয় নেপাল পৃথিবীর বুকে একমাত্র হিন্দুরাষ্ট্র। হিন্দু এবং বৌদ্ধ ধর্মের সম্প্রীতির এই যে মিলন, তাতে বড় ভূমিকা রাখছে, কাঠমান্ডু উপত্যকা পাহাড়ের এই মন্দির। হাজারো পুণ্যার্থী আর পর্যটকের ভিড় ঠেলেই, বুদ্ধের মূর্তি দেখতে দেখতে আমরা এগোই। ৩৬৫টি সিঁড়ি বেয়ে মাঙ্কি টেম্পলে ওঠার কসরতে! এ এক বিশাল শারীরিক অনুশীলন। আমরা বানরদের সঙ্গে বাঁদরামি করতে করতে কখনো শিশু হয়ে যাই। বানরগুলোও সঙ্গী হয় চিপস, চকলেটের লোভে পড়ে।

ছবি উঠাতে গেলে বাদর কয়টা দল বেধেঁ আমার দিকে তেড়ে আসে। স্থানীয় একজন বল্ল- সাবধান সাহেব, এই বান্দর বহুত খতরনাক। আমি সাবধান হয়ে যাই।

সর্বোচ্চ ওপরে উঠে গেলে, আমাদের ভালো লাগে রাজধানী কাঠমান্ডুর মনোমুগ্ধকর সৌন্দর্য দেখে। ছবি তুল্লাম আর পুরো শহরের রূপ দেখলাম চাতক পাখির চোখে। এখানে দর্শনার্থীদের ভীড়; কেউ পুজা অর্চনা করছে কেউ ঢোল তবলা বাজিয়ে গান করছে কেউ বসে বসে দেখছে। অনেকেই সেলফি তোলছেন। সিঁড়ি বেয়ে নিচে নামাটা বেশ সুখকর হলেও মনে হলো সুকান্ত বাবু চলে এসেছেন কাছাকাছি বুঝি ‘ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়’ কথাটি জানাতে।

আমরা কাছাকাছি একটা কনফেকশনারীজ দোকানে ঢুকলাম। মধ্যবয়স্ক মহিলা নেপালি রীতিতে প্রার্থনার ভঙ্গিতে সম্ভাষণ জানান, হাতের পরিষ্কার কাপড় দিয়ে আগন্তুকদের বসার জায়গা মুছে দিলেন। অদ্ভুত এক আন্তরিকতার ছোঁয়াতে সংবিৎ হারাই! সমাজতান্ত্রিক সমাজের মনোভাবাপন্ন নেপালিদের অতিথি ভালোবাসার আসলে জুড়ি নেই। বিল এল নিয়মমাফিক ও রীতিসিদ্ধ অন্যান্য পর্যটক দেশের মতো পকেট কাটার বন্দোবস্ত এখানে একেবারে নেই।

এরপর আমরা এগোতে থাকি, কাঠমান্ডুর আরেক বিস্ময় পশুপতিনাথ মন্দিরের উদ্দেশে। প্রথমেই মনে হলো মন্দিরটি চৌকোনা। সারা গায়ে সোনা আর রুপার ঝলক। প্রধান দরজা খুঁজে পেতে গিয়ে ধাক্কা খেতে হলো! প্রধান দরজা চারটি এবং সেই চারটিই রুপায় আবৃত। ভেতরে ঢুকে দেখি, মন্দিরের পবিত্র কক্ষ। এখানে ছয় ফুট লম্বা দীর্ঘ শিবলিঙ্গ। নিচ থেকে মন্দিরের চূড়াটা পর্যবেক্ষণ করলাম। জানলাম এটাও খাঁটি সোনার তৈরি। ইতিহাসের ছাত্রদের জন্য বেশ জরুরি এ জায়গাটা ঘুরে যাওয়া। কেননা এখানে রয়েছে রামায়ণ, পুরাণের বিভিন্ন কাহিনিচিত্র যার জৌলুশ, পৃথিবীর নানা দেশের পর্যটকদের এ দেশে টেনে আনছে।

পোখারাকে বলা হয় “হেভেন অফ দ্যা নেপাল”। নেপালের জনপ্রিয় অন্যতম পর্যটন কেন্দ্র পোখারা। নেপালি ভাষায় পোখারা মানে পুকুর বা দিঘী। নেপালের তৃতীয় বৃহত্তম এই শহরটি অন্নপূর্ণা চূড়ার বেজ ক্যাম্পের প্রবেশদ্বার হিসেবে পরিচিত। কাঠমুন্ডু থেকে এর দূরত্ব থেকে ২০০ কিলোমিটার। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর পোখরার মনোরম জলবায়ু এবং নির্মল বাতাস আপনাকে প্রশান্তি এনে দেবে।পোখারার ফেউয়া লেকে ঘুরে বেড়ানোর আনন্দ তুলনাহীন। অ্যাডভেঞ্চার অ্যাক্টিভিটিস এর জন্য পোখারা বেস্ট। বাঞ্জি জাম্প, জিপ ফ্লাইং, প্যারা গ্লাইডিং, রিভার রাফটিং। তবে যাদের হাইট ফোবিয়া (উচ্চতা ভীতি) আছে তারা বাঞ্জি জাম্প থেকে বিরত থাকবেন।

“ডেভিস ফলস” নেপালের অন্যতম প্রাকৃতিক ঝর্ণা। ৫০০ মিটার দীর্ঘ এবং ১০০ মিটার গভীর এ ঝর্ণা পর্যটকদের আরেকটি মূল আকর্ষণ। বছরের প্রায় সব সময় ডেভিস ফলস-এর প্রবেশ পথের সামনে অনেকগুলো ছোট ছোট দোকান থাকে। বেশিরভাগ দোকনেই নারী বিক্রেতা। এর মধ্যে খুব কম সংখ্যক নেপালি। ভারত এবং তিব্বতের নারীর উপস্থিতি বেশি। কয়েকটি দোকান নারী-পুরুষের যৌথ উদ্যোগে পরিচালিত। নেপালি পণ্যে সাজানো দোকানগুলো। নারীর ব্যবহারযোগ্য বর্ণিল পাথুরে অলংকার, স্থানীয় পোষাক-পরিচ্ছদ, শীতবস্ত্র, রাধাকৃষ্ণ, গৌতমবুদ্ধের মূর্তি ইত্যাদি পাওয়া যায়।

এছাড়াট্র্যাকিং এর জন্য জনপ্রিয় “অন্নপূর্ণা”। শীতে কেবল অতিরিক্ত বরফের জন্য মাঝেমাঝে ট্র্যাকিং বন্ধ থাকে।এছাড়া গোল্ডেন গেইট, লুম্বিনী, ভীমসেন টাওয়ার, ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামসহ আরও বেশকিছু আকর্ষণীয় দর্শনীয় স্থান রয়েছে।

এই সেই পবিত্র গুহা যার নামে নেপালের নাম করন। নেপাল নামের উৎপত্তি নে (পবিত্র) এবং পাল(গুহা) শব্দ দু’টি থেকে। যার অর্থ ‘পবিত্র গুহা’।

পোখারায় পর্যটকদের কেনাকাটার জন্য রয়েছে শপিংমল ও আলোক সজ্জিত শো রুম এবং সাধারন পর্যটকদের জন্যও রয়েছে ছোটখটো দোকানপাট। আমাদের অনেকেই একানে কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়ে। আমরা এখানে কিনলাম পশমিনা শাল, নেপালি টুপি, আংগোরা সোয়েটার, জ্যাকেট, পাথরের মালা, দুল, লিপস্টিক, ব্রেসলেট, চুড়িসহ মনিহারি পণ্য। বেশ কিছু নিজেদের জন্য বাকিটা স্বজন-বন্ধুদের মধ্যে করা হবে উৎসর্গ।এখানে কলকাতার অনেক বাঙ্গালী মেয়েরাও বিপণী বিতানগুলোর মধ্যে চাকুরী করে। এমন অনেকের সাথেই আমাদের পরিচয় হয়। এসব বিপণী বিতানগুলোর মধ্যে ভীড় সব সময় লেগেই থাকে। পোখারার রাতের দৃশ্য দিনের চেয়ে সম্পূর্ণ আলাদা। দিনে শুনশান নিরবতা আর রাতে প্রতিটি বারে ডান্স মিউজিক চলে। মদের আসরগুলোতে সাদা চামড়ার ইউরোপিয়ান ও আমেরিকানদের দেখা যায়। রেস্তুরাগুলোতে তিল ধারনের ঠাই নেই। কেএফসি গুলোও তাদের পদচারনায় মুখরিত। শুধু পোখরায় নয় থামেলেও একই দৃশ্য। দালালগুলো এসে হোটেলের কথা বলে বিভিন্ন মজা মাস্তির অফার করে। বলে- লাগে গা স্যার, চিকিচিকি বুম!

পোখারায় একটা ছোট-খাট রেস্তোরা আছে নাম মামনি রেস্তেুারা। এতে তাজা সবজি, ভাত, রুটি, ভর্তা, সোপ অর্ডার করে রান্না করানো যায়। নিজস্ব হোটেলে ফ্যামিলীর স্বামী, স্ত্রী, ছেলে ও দুই মেয়ে নিজেরাই হোটেলটি পরিচালনা করে। খুবই আন্তরিক। একে বারে বাংলা খাবার।

পোখারা থেকে থামেলে ফেরার পথে আমরা একটু বিপাকে পড়ে যাই। আমাদের হোটেল থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে পাহাড়ের উপর এক রাস্তায় আমাদের গাড়ী নষ্ট হয়ে যায়। গাড়ীর হেড লাইট বন্ধ হলে অন্ধকার ছাড়া রাস্তার সামনে পিছনে আর কিছুই দেখা যায় না। ড্রাইভার থামেল হোটেলে ফোন দিলে জানায় মিস্ত্রি আসতে প্রায় দুই ঘন্টা লাগবে। আমাদের চেহারা ফেকাশে হয়ে গেল। একদিকে ক্লান্ত অপরদিকে ক্ষুধা রাত প্রায় ১০ টা বাজে। গাড়ী থেকে নেমে আমরা অনেক দূর সামনে এগিয়ে একটি ছোট দোকান পেলাম। সেখানে বিস্কুট, চানাচুর, কেক ও পানি খেতে খেতে দোকানদারের সাথে সমস্যার কথা শেয়ার করলাম। সে আমাদেরকে অভয় দিয়ে ফোন করে একজন মিস্ত্রি নিয়ে আসল। ঘন্টাখানেক অপেক্ষা করে গাড়ী ঠিক হলো। এই ফাঁকে তার সাথে আমরা আলাপ চারিতায় মেতে উঠলাম। সেও কথায় খুব দক্ষ লোক। নিজ ভাষায় বুলি আওরিয়ে যাচ্ছে। আমরা খুব আগ্রহ ভরে তার কথা শুনলাম।

তার কথার সারাংশ এমনটি: নেপালের ভূখন্ড : ১,৪৭,১৮১ বর্গ কি.মি. জনসংখ্যা : ২,৩১,৫১,৪২৩ জন। যার মধ্যে ৮১ শতাংশ হিন্দু, ৯ শতাংশ বুদ্ধ, ৪ শতাংশ মুসলিম এবং ৬ শতাংশ অন্যান্য। শিক্ষার হার : ৬৫ দশমিক ৯ শতাংশ। নেপাল কখনো কোনো পরাশক্তির অধীনে ছিলো না তাই তারা বিজয় দিবস পালন করে না, তবে গণতন্ত্র দিবস পালন করে। ২০০৮ সাল পর্যন্ত নেপাল রাজতন্ত্র ছিল এরপর গণতান্ত্রিক দেশ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।বিশ্বের সব দেশের পতাকা আয়তাকার হলেও একমাত্র নেপালের পতাকা ত্রিভুজাকৃতির। নেপাল ভূমিকম্প প্রবণ দেশ। ২০১৫ সালে নেপালে ৭ দশমিক ৮ মাত্রার সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প হয়।নেপালের অর্থনীতি মূলত পর্যটন শিল্পের উপর নির্ভরশীল। প্রত্যেক বছর হাজারো পর্যটক ভ্রমণ করেন এই পাহাড়ি কন্যার দেশে। এদেশে কোনো সমুদ্রবন্দর নেই তাই কলকাতা বন্দর ব্যবহার করে।
ভারত একটি সম্প্রসারণবাদী রাষ্ট্র, যারা বানিজ্যিকভাবে গিলে ফেলতে চায় নেপালী জাতিকে। ভারতের আধিপত্য এদেশের জনগণ মানতে চায় না।

শেষদিন সাংস্কৃতি অনুষ্ঠানে আমি কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহ’ কবিতাঃ
বল বীর-
বল উন্নত মম শির।
শির নেহারী আমারি নত শির ওই শিখর হিমাদ্রির ! ………
আবৃতি করে প্রথম স্থানের পুরস্কার অর্জন করি।
এরই মধ্য দিয়ে শেষ হয় আমাদের আবেগ মিশ্রিত স্মৃতি বিজরীত বহু কাঙ্খিত নেপাল সফর। আমরা পাড়ি দেই দেশের পথে মা ও মাটির টানে।

লেখক : মোঃ সুমন মিয়া, এমবিএ, পিজিডি (আইবিএ, ঢাবি)
সম্পাদক, চান্দিনা দর্পণ
ঢাকাস্থ চান্দিনা ছাত্রকল্যাণ সমিতি
সিনিয়র অফিসার (এডমিন)
গাজী অটো টায়ারস্, গাজী গ্রুপ।

আর পড়তে পারেন