রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হুট করে দুর্নীতি ঠিক করা যাবে না: পরিকল্পনামন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৪, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম বলেছেন, দুর্নীতি নেই এ কথা বলব না। এটাও ঠিক হুট করে এটি ঠিক করাও যাবে না। দেখা যায় প্রাইমারির শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়। এমন হলে বাচ্চারা কী শিখবে। প্রাথমিক বিদ্যালয় থেকেই শিশুদের দুর্নীতি মুক্ত থাকার শিক্ষা দিতে হবে। তাহলে তারা কলেজ বিশ্ববিদ্যালয়ে গিয়ে ঠিক থাকবে।

রোববার মন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম দিন তার দপ্তরে উন্নয়ন প্রকল্পের অনিয়ম, দুর্নীতি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, দুর্নীতির বিষয়ে কোনো ছাড় নয়, কোনো আপোষ নেই। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুর্নীতি নিরসনে সংগ্রাম চলছে, যুদ্ধ চলছে এবং জিহাদ চলছে। এই যুদ্ধকে এগিয়ে নেব।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি শিক্ষা ও স্বাস্থ্যের প্রকল্পগুলোর দিকে নজর দিতে চাই। সেই সঙ্গে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে থাকবে বিশেষ নজর। গ্রামের রাস্তাঘাট যদি ঠিক থাকে, মানুষ যতি সহজেই শহরে যাতায়াত করতে পারে তাহলেই উন্নয়ন টেকসই হবে।

এছাড়া স্বাস্থ্যখাত নিয়ে নানা অভাব ও অভিযোগ আছে। সেগুলো কমানোর চেষ্টা থাকবে। গ্রামে যদি স্বাস্থ্যসেবা ভালো থাকে তাহলে মানুষ সেখানেই অন্তত কিছুটা স্বাস্থ্য সেবা পাবেন। আমার এলাকায় একটি ছেলের মাথা ফাটিয়ে দিয়েছে তাকে ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়। এখানেও সরকারি হাসপাতালে চিকিৎসা না দিয়ে বেসরকারি হাসপাতালে পাঠানো হয়েছে। আমি জানতে পেরে সিএমএইচে পাঠিয়েছি। যদি গ্রামেই সেই স্বাস্থ্যসেবা ভালো থাকত তাহলে অন্তত সেখানেই কিছু সেবা পেত, বলেন তিনি।

আর পড়তে পারেন