সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬৪ জেলার ভাষা ও একুশে ফেব্রুয়ারির থিমে কুমিল্লার দত্ত বাড়ির সরস্বতী পূজা উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৫, ২০২৪
news-image

স্টাফ রিপোর্টার:

সরস্বতী  পূজা হিন্দু ধর্মালম্বীদের বিদ্যার দেবী। শিক্ষার্থীদের কাছে এই পূজার মাহাত্ম্য অনেক বেশি। বাংলাদেশ ভারতে বাড়িতে বাড়িতে ও শিক্ষা প্রতিষ্ঠানে বেশ জাকজমকপূর্ণভাবে এ পূজা পালিত হয়।

তবে কুমিল্লা নগরীর দত্ত বাড়ির সরস্বতী পূজা উদযাপনে থাকে বিভিন্ন ভিন্নতা। প্রতি বছর ভিন্ন ভিন্ন আঙ্গিকে এ পূজার আয়োজন করা হয়। যা বেশ আকর্ষণীয়, মনোমুগ্ধকর ও শিক্ষনীয়। তারই ধারাবাহিকতায় দত্ত বাড়ির পুজোর ১৭ বছরে এবারের আয়োজন ৬৪ এর ভিন্নতায় আমরা এক। এই থিমে বাংলাদেশের ৬৪ জেলার আঞ্চলিক ভাষা এবং ভাষা আন্দোলনের ইতিকথা খুব সুন্দরভাবে দূলর্ভ কিছুর ছবির কোলাজে ফুটানো হয়েছে।

পূজা উদযাপনের পাশাপাশি বিভিন্ন থিমকে সবার সামনে ছবির মাধ্যমে ফুটিয়ে তোলা দত্ত বাড়ির পূজা উদযাপনের আরো একটি গুরুত্বপূর্ণ দিক।

ডাক্তার অঙ্কুর দত্তের পিতা বীর মুক্তিযোদ্ধা দুলাল কৃষ্ণ দত্ত ওই বাড়িতে স্থাপিত শহীদ মিনারে ও বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে পূজার উদ্বোধন করেন।

দত্ত বাড়ির পুজোর আয়োজকদের পক্ষ থেকে ডা: অংকুর দত্ত বলেন, তরুণ প্রজন্মের কাছে মা সরস্বতীর আরাধনার পাশাপাশি নিজ ভাষা ও ঐতিহ্য, আঞ্চলিক ভাষাকে পরিচয় করাটাই এই পুজোর লক্ষ্য।

পূজা দেখতে আসা দর্শনার্থীদের বেশ আনন্দিত দেখা যায়। তারা মনের অভিপ্রায় ব্যক্ত করে জানান, এ পূজা শিক্ষার্থীদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। এটাকে আরো অলংকিত ও পূর্ণতা দিয়েছে ৬৪ জেলার সাংস্কৃতিক এবং মহান একুশে ফেব্রুয়ারির তাৎপর্য তুলে ধরে। এর জন্য ডা: অংকুর দত্ত প্রশংসা পাওয়ার দাবি রাখে।

এ পুজোর ভাবনায় ছিলেন ডা: অংকুর দত্ত, সৃজনে ডা: স্বস্তি সেনগুপ্তা, শিল্পে সহায়তা করেছেন ভারতের প্রখ্যাত শিল্পী অনুপম ধর, সহযোগিতায় ছিলেন পৃথুল দত্ত,নিরনজন দাস, অর্না,অর্পা,পার্থিব,জয়, জয়ন্ত, সুজয়,প্রত্যয়,কৃপা। ইভেন্টে ছিল নকশা।

আর পড়তে পারেন