শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্নীতির অভিযোগে লালমাই উপজেলা শিক্ষা অফিসারকে অব্যাহতি

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৮, ২০১৯
news-image

মাছুম কামাল:

দুর্নীতির অভিযোগে লালমাই উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার রতন কুমার সাহাকে পদ থেকে অব্যাহতিপূর্বক চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় বদলি করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। ২০১৭ সালের ২৭ নভেম্বর রতন কুমার সাহা মাধ্যমিক শিক্ষা অফিসার হিসেবে লালমাই উপজেলায় যোগদান করেন।

বদলিকৃত এই কর্মকর্তা কে ১৯ সেপ্টেম্বরের মধ্যেই লালমাই থেকে বিমুক্ত হতে হবে। অন্যথায় ওই দিন বিকাল থেকে তিনি তাৎক্ষণিক বিমুক্ত হিসেবে গণ্য হবেন।

এর আগে গত ৪ সেপ্টেম্বর অত্র উপজেলার ৪৪টি স্কুল, কলেজ ও মাদ্রাসার প্রধানরা এ কর্মকর্তার প্রত্যাহার চেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক বরাবর আবেদন করেন। আবেদনে তারা উল্লেখ করেন, ‘বিনামূল্যে পাঠ্যবই বিতরণে সরকার সরবরাহকৃত পরিবহন খরচের অর্থ কোন প্রতিষ্ঠানকে না দিয়ে এই শিক্ষা কর্মকর্তা আত্মসাৎ করেন।

এনটিআরসি কতৃক সুপারিশকৃত সহকারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া অনলাইনে এমপিওভুক্তির অগ্রগতি প্রতিবেদন দাখিল করা বাবদ শিক্ষক প্রতি কমপক্ষে ৫ হাজার টাকা ঘুষ নেন এই কর্মকর্তা। উচ্চতর স্কেল, টাইম স্কেল ও প্রধান শিক্ষকের অনলাইন এমপিওভুক্তির জন্য ২০ হাজার টাকা পর্যন্ত ঘুষ গ্রহণ করেন তিনি। ম্যানেজিং কমিটি গঠন প্রক্রিয়ায় প্রিজাইডিং অফিসার নিয়োগ, নির্বাচনের তফসিল ঘোষনা, নির্বাচন ও সভাপতি নির্বাচনসহ বিভিন্ন অজুহাতে মোটা অংকের অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

এদিকে প্রতি বিদ্যালয়ে ই-মেইলে আগাম ভ্রমণ সূচির চিঠি দিয়ে তিনি প্রতিষ্ঠানে গিয়ে সম্মানী ভাতা দাবী করেন। গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার নামে প্রতি প্রতিষ্ঠান থেকে মনগড়া ২ হাজার টাকা আদায় করেন। উপজেলার আলীশ্বর উচ্চ বিদ্যালয়ের ভ্রারপ্রাপ্ত প্রধান শিক্ষক ইউছুফ জামিলকে দায়িত্ব থেকে অব্যাহতির জন্য এখতিয়ার বর্হিভূূতভাবে চাপ সৃষ্টি করে নিজের পছন্দের শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব প্রদানের অপচেষ্টা করেন।

এবিষয়ে লালমাই উপজেলা শিক্ষা অফিসার রতন কুমার সাহা’র ব্যক্তিগত মুঠোফোনে বার বার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয় নি।

আর পড়তে পারেন