শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

অনুপ্রবেশ করা ভারতীয় ডুবোজাহাজকে ঠেকানো হয়েছে: পাকিস্তান

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৫, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :
পাকিস্তানের জলসীমায় ভারতের একটি ডুবোজাহাজের (সাবমেরিন) অনুপ্রবেশের চেষ্টা ঠেকানো হয়েছে বলে দাবি করছে পাকিস্তান। পাকিস্তানের নৌবাহিনীর মুখপাত্রের তথ্যের বরাত দিয়ে দেশটির ডন টিভি নিউজে বলা হয়, ভারতীয় ওই ডুবোজাহাজের পাকিস্তানের জলসীমায় প্রবেশের চেষ্টা শনাক্ত হওয়ার পর এটিকে ঠেকানো হয়।

পাকিস্তানি নৌবাহিনীর ওই মুখপাত্র এক বিবৃতিতে বলেন, পাকিস্তানি নৌবাহিনী তাদের বিশেষ দক্ষতা কাজে লাগিয়ে সাবমেরিনটিকে পাকিস্তানের জলসীমায় অনুপ্রবেশ ঠেকিয়েছে। এ নিয়ে দ্বিতীয়বারের মতো পাকিস্তানি নৌবাহিনী ভারতীয় সাবমেরিনকে ঠেকাল। এর আগে ২০১৬ সালেও এমনটা হয়েছিল।

মুখপাত্র বলেন, সরকারের শান্তি উদ্যোগের অংশ হিসেবে ভারতীয় সাবমেরিন পাকিস্তান নৌবাহিনীর টার্গেট ছিল না। এ ঘটনা থেকে ভারতেরও শান্তি প্রতিষ্ঠায় কাজ করা উচিত বলে মনে করে তারা।

বিবৃতিতে বলা হয়, এটা ছিল দক্ষতায় পাকিস্তানি নৌবাহিনীর শ্রেষ্ঠত্বের প্রমাণ। পাকিস্তানের জলসীমান্তকে রক্ষায় কাজ করে যাবে নৌবাহিনী। যেকোনো ধরনের আগ্রাসন ঠেকানোর সামর্থ্য এই নৌবাহিনীর রয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪০ জনের বেশি জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। এরপর থেকেই দুই প্রতিবেশী দেশের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়ায়। এ ঘটনার ১২ দিন পর গত মঙ্গলবার ভোরে পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। এর পরদিন দুই দেশের সেনাদের মধ্যে কাশ্মীর সীমান্তে গোলা ও গুলিবিনিময় হয়। আকাশযুদ্ধে ভারত হারায় দুটি যুদ্ধবিমান। তখনই পাকিস্তান বাহিনীর হাতে বন্দী হন ভারতীয় পাইলট অভিনন্দন। এরপর ভারতের দাবির মুখে উত্তেজনা প্রশমনে ‘শান্তিবার্তা’ হিসেবে অভিনন্দনকে ১ মার্চ ভারতে ফেরত পাঠায় পাকিস্তান।

আর পড়তে পারেন