শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আইসিজের আদেশের পরও থামছে না ইসরাইল

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৭, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরাইলকে গাজায় হামলা বন্ধের আদেশ দিয়েছে আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে)। তবে এ আদেশের পরও থামছে না দেশটি। গত ২৪ ঘণ্টায় দেশটির সেনাবাহিনীর বর্বর হামলায় গাজায় ১৭৪ জন নিহত হয়েছেন। একই সময়ে আহতের সংখ্যা ৩১০।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অঞ্চলটিতে ১১৩ দিনের ইসরাইলি হামলায় মোট নিহত হয়েছেন ২৬ হাজার ২৫৭ জন। আর আহত হয়েছেন ৬৪ হাজার ৭৯৭ ফিলিস্তিনি।

শুক্রবার ইসরাইলের বিরুদ্ধে আইসিজের আদেশে বলা হয়েছে, এ আদেশের পর গাজায় গণহত্যা থামাতে ইসরাইল কী কী পদক্ষেপ নিচ্ছে সে ব্যাপারে এক মাসের মধ্যে আদালত বরাবর একটি প্রতিবেদন দাখিল করতে হবে।

এদিকে আইসিজের এ আদেশে এখনো সন্তুষ্ট নয় গাজার নিপীড়িত মানুষ। বাস্তুহারা অনেকে বলছেন, আইসিজের এ আদেশ ইসরাইলকে বর্ববরা চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে।

গাজার বাসিন্দা আহমেদ আল জিনাতি বলেন, আইসিজের উচিত ছিল গাজায় দ্রুত যুদ্ধবিরতি করতে ইসরাইলকে আদেশ দেওয়া। কিন্তু তা তারা করেননি। তাই আমরা চরমভাবে হতাশ।

এদিকে আদেশের পর শুক্রবার একটি ভিডিওবার্তা প্রকাশ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ইসরাইল এমন একটি যুদ্ধ লড়ছে, যা অন্য কোনো যুদ্ধের মতো নয়।

তিনি আরো বলেন, ইসরাইল আন্তর্জাতিক আইন মেনে দেশ ও নাগরিকদের রক্ষা করে যাবে।

দেশটির কট্টর ডানপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গাভির আদালতের রায়ের পর এক টুইটবার্তায় আইসিজেকে উপহাস করেছেন।

ফিলিস্তিনের গাজায় গণহত্যার অভিযোগে গত ডিসেম্বরে ইসরাইলের বিরুদ্ধে আইসিজেতে মামলা করে দক্ষিণ আফ্রিকা।

চলতি মাসের শুরুর দিকে আইসিজেতে দুই দিনের শুনানি হয়। শুনানিতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়, আদালত যেন জরুরি ভিত্তিতে ইসরাইলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন।

জেনোসাইড কনভেনশনের আওতায় ফিলিস্তিনি জনগণের অধিকারের সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে পদক্ষেপ ঘোষণা করা জরুরি বলেও উল্লেখ করা হয়।

আর পড়তে পারেন