সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েলে অস্ত্র রফতানি স্থগিত করলো কানাডা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২০, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনের গাজায় সংঘাতের জেরে ইসরাইলকে আর প্রাণঘাতী অস্ত্র কিংবা সরঞ্জাম রপ্তানি না করার ঘোষণা দিয়েছে কানাডা।

মঙ্গলবার কানাডার পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী মেলানি জোলি এসব কথা বলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মার্চ মাসের শুরুর দিকে কানাডার পার্লামেন্টে একটি অভিযোগ জমা দেন দেশটির আইনজীবীদের একাংশ এবং ফিলিস্তিনি বংশোদ্ভূত কানাডীয়রা। তারা বলেন, গাজায় ইসরাইলি বাহিনীর অভিযান চলমান থাকাবস্থায় দেশটির কাছে অস্ত্র বিক্রি করা কানাডার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক আইনের পরিপন্থী। পরে অভিযোগটি আমলে নিয়ে সোমবার একটি রেজুলেশন পাশ করে দেশটির পার্লামেন্ট।

রেজুলেশনে বলা হয়, কানাডা ইসরাইলে সামরিক যোগাযোগ সরঞ্জাম বা এই জাতীয় সরঞ্জাম ব্যতীত কোনো প্রকার প্রাণঘাতী অস্ত্র কিংবা সরঞ্জাম পাঠাবে না। একই সঙ্গে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে ফিলিস্তিন ও ইসরাইল নামের দুটি পৃথক স্বাধীন রাষ্ট্র গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হয়েছে রেজুলেশনে।

এদিকে রেডিও কানাডার তথ্য অনুযায়ী, ২০২২ সালে ইসরাইলে ২ কোটি ১০ লাখ কানাডিয়ান ডলার এবং ২০২১ সালে ২ কোটি ৬০ লাখ কানাডিয়ান ডলার সমমূল্যের সমরাস্ত্র রপ্তানি করেছে দেশটি।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর দখলদার ইসরাইলের বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে হামলা চালায় হামাস। ওই দিন ১ হাজার ২০০ ইসরাইলি হত্যার পাশপাশি আরও প্রায় ২৫০ জনকে গাজায় ধরে নিয়ে আসে তারা।

হামাসের ওই হামলার পর গাজায় অব্যাহত হামলা চালাচ্ছে ইসরাইল। হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। ইসরাইলি অভিযানে এ পর্যন্ত গাজায় প্রায় ৩২ হাজার নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৭৪ হাজার ফিলিস্তিনি। নিহতদের অধিকাংশই নারী ও শিশু।

আর পড়তে পারেন