বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

‘এবারের নির্বাচনে আন্তর্জাতিক প্রেক্ষাপট মাথায় রাখতে হবে’

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩১, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, এবারের নির্বাচনে আন্তর্জাতিক প্রেক্ষাপট মাথায় রাখতে হবে। কেননা দেশের স্বার্থে,অর্থনীতির স্বার্থে ও সমাজের স্বার্থে এই প্রেক্ষাপটের বিষয়টি মাথায় রাখতে হবে।

নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে রোববার তিনি এসব কথা বলে। রাজধানীর শেবেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কক্ষে এটি অনুষ্ঠিত হয়।

সিইসি জানান, বিভিন্ন রাষ্ট্র আমাদের সঙ্গে যোগাযোগ করছে। তারা আশা করছে যাতে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হয়। তারা যখন আশা করে তখন শক্তভাবেই করে। এ বিষয়টি ভাবতে হবে।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুর আউয়াল।

বিশেষ অতিথি ছিলেন নির্বান কমিশনার মো. আনিছুর রহমান এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধেুরী।

বক্তৃতা করেন নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক আসাদুজ্জামান।

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, নির্বাচনকে সংঘাতমুক্ত রাখতে হবে। অবাধ, সুষ্ঠ ও গ্রহণযোগ্য করতে আপনাদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন করা ছাড়া আমাদের কোনো গন্তন্তর নেই। কাজেই আপনাদে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে হবে। এ নির্বাচন শুধু আমাদের বিষয় নয়। পুরো বিশ্ব আমাদের দিকে তাকিয়ে আছে। আমরা যদি অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন করতে না পারি তাহলে সামনে খারাপ দিন অপেক্ষা করছে। এক্ষেত্রে আর্থিক, সামাজিকসহ নানাভাবে বাংলাদেশকে বিচ্ছিন্ন করে দেওয়ার সম্ভাবনা আছে। সুতরাং ৫দিন আপনাদের কঠোরভাবে দায়িত্ব পালন করতে হবে।

মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বান করব, এটা আমাদের প্রত্যয়। আমাদের সারা বিশ্বে প্রমাণ করতে হবে যে, আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করছি।

আর পড়তে পারেন