বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার রোজা কতটি জানাল আরব আমিরাত

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৩, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

সিয়াম কিয়ামের মাস রমজান। এ মাসটি ঘিরে নতুন পরিকল্পনা সাজান মুসলমানরা। এ বছর রমজানের রোজা কতটি হবে তা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুটি প্রতিষ্ঠান। গালফ নিউজ ও খালিজ টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ শনিবার (১৩ জানুয়ারি) পবিত্র রজব মাস গণনা শুরু হয়েছে। এ হিসেবে জোতির্বিদ্যা গণনা অনুসারে রমজান মাস শুরুর ৬০ দিন বাকি আছে। আগামী ১১ মার্চ থেকে রমজান মাস শুরু হতে পারে।

জ্যোতির্বিদ্যার গণনা অনুসারে প্রতিবেদনে এবাবের রমজান কতদিনে হতে পারে তাও জানানো হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, এবারের রমজান ৩০ দিনের হতে পারে।

জ্যোতির্বিদ সোসাইটি এ তথ্য জানালেও ভিন্ন তথ্য দিয়েছে দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি)। তাদের বরাতে খালিজ টাইমস জানিয়েছে, এবারের রমজান ২৯টি হবে। আগামী ১২ মার্চ থেকে রমজান শুরু হবে।

আমিরাত জ্যোতির্বিদ সোসাইটি জানিয়েছে, ইসলামিক হিজরি ক্যালেন্ডার অনুসারে রমজান ও ইদুল ফিতর অনুষ্ঠিত হবে। প্রথম রমজানের ফজর হবে ৫টা ১৪ মিনিটে আর মাগরিবের ওয়াক্ত হবে ৬টা ২৬ মিনিটে। এ ছাড়া রোজার সময় হবে ১৩ ঘণ্টা ১২ মিনিট।

সোসাইটি জানিয়েছে, এবারের রমজানে ক্রমে সময় বাড়বে। শেষ পর্যন্ত রোজা হবে ১৩ ঘণ্টা ৫৭ মিনিট।

জ্যোতির্বিদরা এ সময় জানালেও এটি চূড়ান্ত নয়। কেননা চাঁদ দেখার মাধ্যমে এ সময় নির্ধারিত হয়ে থাকে। আর বিষয়টি নির্ধারণের জন্য আলাদা করে চাঁদ দেখা কমিটি রয়েছে। সেখানে ধর্মীয় স্কলার, নভোচারি ও সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে একটি কমিটি রয়েছে। তারাই বিষয়টি নির্ধারণ করে থাকেন।

আর পড়তে পারেন