বৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

কমেছে পেঁয়াজের দাম

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে একদিনের ব্যবধানে কমেছে ভারতীয় পেঁয়াজের দাম। দেশের বিভিন্ন মোকামে চাহিদা কমে আসায় পাইকারি বাজারে কেজি প্রতি কমেছে ৬ টাকা। একদিন আগেও ইন্দোর জাতের প্রতি কেজি পেঁয়াজ ২৫ টাকা দরে। এখন সেই পেঁয়াজ ১৯ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে দাম কমায় খুশি নিম্ন আয়ের মানুষজনসহ বন্দরে পেঁয়াজ কিনতে আসা ব্যবসায়ীরা।

সোমবার (০১ আগস্ট) হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা গণেশ বর্মণ জানান, পেঁয়াজের দাম কিছুটা কমেছে। যার জন্য ১০ কেজি পেঁয়াজ কিনলাম। তবে পেঁয়াজের মান খুব একটা ভালো না। বেশি দিন রাখা যাবে না এসব পেঁয়াজ। পেঁয়াজের বাজার এই রকম থাকলে আমাদের মতো সাধারণ ক্রেতাদের অনেক সুবিধা হবে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাহাবুল ইসলাম জানান, বৃষ্টির কারণে পেঁয়াজের মান অনেকটাই খারাপ হয়েছে। যার জন্য হিলি স্থলবন্দরের মোকামে পেঁয়াজের দাম কমেছে। আমরা কম দামে কিনে কম দামে বিক্রি করছি। তবে ক্রেতা অনেক কম।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখার জন্য গত ৫ জুলাই থেকে বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বর্তমানে বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ২০ থেকে ২৫ ট্রাক করে পেঁয়াজ আসছে। আমদানিকৃত পেঁয়াজের ট্রাকে বৃষ্টির পানি প্রবেশ করায় পেঁয়াজ ভিজে যাচ্ছে। এ কারণে অনেক ট্রাক থেকেই খারাপ মানের পেঁয়াজ বের হচ্ছে। সেই জন্য কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। আমদানি অব্যাহত থাকলে দাম স্বাভাবিক থাকবে।

আর পড়তে পারেন