মঙ্গলবার, ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

কাতার আওয়ামীলীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৪, ২০১৯
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন,কাতার থেকেঃ

গত শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামীলীগ কাতার কেন্দ্রীয় কমিটির আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় স্থানীয় রমনা রেষ্টুরেন্ট।

সংগঠনের সভাপতি আবুল কাশেম এর সভাপতিত্বে এবং রুপম শর্মা পরিচালনায় প্রথমে ভাষা শহীদের স্বরণে এক মিনিট নিরাবতা পালন করা হয়।

একুশে ফেব্রুয়ারির গুরুত্ব এবং তাতপর্য নিয়ে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ফেরদৌস আলম চৌধুরী, সহ সভাপতি গোলাম হোসেন, সহ সভাপতি মোঃ আলমগীর হোসেন, যুগ্ন সম্পাদক মশিউর রহমান মিঠু, যুগ্ম সম্পাদক মহি উদ্দিন চৌধুরী, মুক্তিযুদ্ধা বিষয়ক সম্পাদক বাবু হারাধন শীল।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কাতারস্থ জালালাবাদ অ্যাসোসিয়েশন এর সভাপতি কফিল উদ্দিন, চাদঁপুর সমিতির সভাপতি মানিক হোসেন, খায়রুল আলম সাগর, বদরুল ইসলাম, আবুল বাসার,শাকিল, ইকবাল হোসেন প্রমুখ।

সভাপতি আবুল কাসেম বলেন, বিশ্বের কোন দেশের মানুষকে ভাষার জন্য সংগ্রাম করতে হয়নি, প্রাণও দিতে হয়নি। শুধু আমাদের দেশে মাতৃভাষা বাংলার জন্য প্রাণ দিতে হয়েছে। ফলে আমরা মাতৃভাষা বাংলা পেয়েছি।

বায়ন্নর ভাষা আন্দোলনের পথ ধরেই এদেশের স্বাধিকার আন্দোলনের সূত্রপাত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ৬৯’র গণঅভ্যূত্থান, ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা হয়। এর মাধ্যমেই স্বাধীনতার সূর্য ছিনিয়ে এনেছিল দেশের মুক্তিকামী জনতা।

সাধারণ সম্পাদক ফেরদৌস আলম চৌধুরী বলেন, ১৯৫২ সালে সালাম, জব্বার, রফিকসহ অসংখ্য দেশপ্রেমিক যুবকের রক্তের বিনিময়ে মাতৃভাষার দাবিকে প্রতিষ্ঠিত করেছিল।
আলোচনা শেষে চকবাজারে মর্মান্তিকভাবে নিহতদের এবং সকল ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মুনাজাত করা হয়।

আর পড়তে পারেন