শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতার থেকে বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১২, ২০২৩
news-image

ইউসুফ পাটোয়ারী লিংকন, কাতার :

প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহবান জানিয়ে কাতারে নিযুক্ত বাংলাদেশের  রাষ্ট্রদূত মোহাম্মদ নজরুল ইসলাম বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকটে প্রবাসীদের রেমিট্যান্স দেশের অর্থনৈতিতে খুবই গুরুত্ব বহন করে। দেশের উন্নয়নে ও বৈশ্বিক অর্থনৈথিক সংকট থেকে উত্তরণে সহযোগী হতে প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানো জরুরি। কাতার বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি কর্তৃক চলমান বৈশ্বিক জালানি ও অর্থনৈতিক সংকটময় মুহূর্তে কাতার থেকে বৈধ পথে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণ শীর্ষক কর্মশালা ও কাতারে কর্মসংস্থান সৃষ্টিকারী প্রবাসী উদ্যোক্তা সম্মাননা

২০২৩ পুরুষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রবাসীদের উদ্দেশে রাষ্ট্রদূত বলেন, ‘বৈধ পথে রেমিট্যান্স পাঠালে আপনার পরিবারের প্রয়োজন মেটানোর পাশাপাশি দেশের উন্নয়নে আপনার অবদান নিশ্চিত হয়। এ ছাড়া দেশে আপনার আয় বৈধ বলে বিবেচিত হয়। সরকার ঘোষিত ২.৫ শতাংশ হারে প্রণোদনাও পাওয়া যায়। প্রবাসী আয়ে সম্পূর্ণ করমুক্ত সুবিধা পাওয়া যায়। রেমিট্যান্স বাড়ানোর প্রক্রিয়া হিসেবে তিনি কাতারে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের জন্য দক্ষতা উন্নয়ন কর্মসূচি গ্রহণ করার পদক্ষেপ নেয়ার আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও রাষ্ট্রদূত কাতারের নিয়মকানুন মেনে সুশৃঙ্খল জীবন যাপন করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য কাতার প্রবাসী বাংলাদেশিদের পরামর্শ প্রদান করেন।

জাতির পিতার প্রতি সম্মান প্রদর্শনপূর্বক তিনি সুখী ও সমৃদ্ধশালী সোনার বাংলা গঠনের জন্য দেশকে ভালোবেসে, দেশের প্রয়োজনে বৈধ পথে অর্থাৎ ব্যাংকিং চ্যানেলে দেশে রেমিট্যান্স পাঠাতে কাতার প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত দূতাবাসের মিনিষ্টার (শ্রম) ডক্টর মুহাম্মদ মুস্তাফিজুর রহমান। জাতির পিতার আমৃত্যু স্বপ্ন সুখী ও সমৃদ্ধশালী সোনার বাংলা গঠিত হলে দেশের মানুষই এর সুফল ভোগী হবেন বলে তিনি অভিমত ব্যক্ত করেন। তিনি আরও বলেন, কাতারে বসবাসরত প্রায় ৪ লাখ প্রবাসী বাংলাদেশি বৈধ পথে রেমিট্যান্স পাঠালে দেশে ডলারের রিজার্ভ আরও বৃদ্ধি পাবে। বিগত অর্থবছরে বিদেশ থেকে দেশে রেমিট্যান্স গেছে প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার। যার মধ্যে কাতার প্রবাসীরা পাঠিয়েছেন প্রায় ১.৪ বিলিয়ন ডলার। এ জন্য কাতার প্রবাসীদের আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানান ডক্টর মুহাম্মদ মুস্তাফিজুর রহমান। বৈধপথে রেমিট্যান্স পাঠাতে সমস্যা হলে দূতাবাসে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

প্রবাসীদের সময়মতো নিজের পাসপোর্ট ও ইকামার মেয়াদ হালনাগাদ রাখার পরামর্শ দেন ডক্টর মুহাম্মদ মুস্তাফিজুর রহমান। কারণ ইকামার মেয়াদ না থাকলে বৈধ পথে রেমিট্যান্স পাঠানো সম্ভব হয় না। তাই এ বিষয়ে প্রবাসীদের সচেতন থাকার আহ্বান জানান তিনি। বাংলাদেশিদের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং দেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে ভূমিকা রাখার জন্য সম্মাননা প্রাপ্ত উদ্যোক্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং তাদেরকে সম্মাননা প্রদানের জন্য কাতার বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কেননা এ ধরনের কাজের স্বীকৃতি তাদেরকে আরো ভালো কাজ করার জন্য প্রেরণা জোগাবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

সংগঠনের আহবায়ক নুরুল আবসার বাবুলের সভাপতিত্বে এবং জি এম আকাশের পরিচালনায় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ নজরুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন দূতাবাসের মিনিষ্টার (শ্রম)  ডক্টর মুহাম্মদ মুস্তাফিজুর রহমান। এছাড়া আরও উপস্থিত ছিলেন সি,আই,পি জালাল আহমেদ, চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মোহাম্মদ ইসমাইল মিয়া, সংগঠনের সদস্য সচিব ইউসুফ পাটোয়ারী লিংকন, সমন্বয়ক আকবর হোসেন বাচ্চু, এম এ সালাম এবং আহসান উল্লাহ্‌ সজিব।

রেমিট্যান্স প্রেরণ শীর্ষক কর্মশালায় কাতারে অবস্থিত প্রবাসী ব্যবসায়ী, চিকিৎসক, প্রকৌশলী ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিকসহ নানা শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

সর্বশেষ রেমিট্যান্স প্রেরণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠানের সাংস্কৃতিক পরিবেশনার মূল আকর্ষণ জনপ্রিয় ব্যান্ড দল “শ্রাবন ব্যান্ড” নিজেদের গানে মাতিয়ে তুলেন উপস্থিত অতিথিদের। নৈশভোজের মাধ্যমে এ রেমিট্যান্স প্রেরণ শীর্ষক কর্মশালা সভার পরিসমাপ্তি ঘটে।

আর পড়তে পারেন