রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

“কুমিল্লা কি শুধু মোশতাকের এলাকা?”

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৪, ২০২২
news-image

সাইদুল হাসান:

রসমালাইয়ের কথা মনে হলেই যেই জেলাটির নাম প্রথমে মনে আসে তার নাম কুমিল্লা। রাষ্ট্রভাষা বাংলা হওয়ার জন্য যিনি প্রথম দাবি করেছিলেন সেই ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়ি কুমিল্লা।  বাংলাদেশের জাতীয় পতাকার প্রথম রূপকার শিব নারায়ণ দাস, শেখ মুজিবের কারাজীবনের সঙ্গী এবং যিনি শেখ মুজিবকে জেলে রান্না করে খাওয়াতেন সেই ভাষাসৈনিক অজিত কুমার গুহের বাড়ি কুমিল্লা, ভাষাসৈনিক রফিকুল ইসলামের বাড়ি কুমিল্লা,  উপমহাদেশের বিখ্যাত গীতিকার ও সুরকার শচীন দেব বর্মনের বাড়ি কুমিল্লা, খাবার স্যালাইন প্রথম যিনি আবিষ্কার করেছিলেন সেই বিজ্ঞানী রফিকুল ইসলামের বাড়ি কুমিল্লা। সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর বাড়ি কুমিল্লা। আইসিসির সাবেক সভাপতি ও অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের বাড়ি কুমিল্লা। সাবেক রেলমন্ত্রী মুজিবুল হকের বাড়ি কুমিল্লা। স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম ও এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের বাড়ি কুমিল্লা, সাবেক স্বাস্থ্য ও পরিবার, পরিকল্পনা মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনের বাড়ি কুমিল্লা,  সাবেক মন্ত্রী এম কে আনোয়ার, ব্যারিষ্টার রফিকুল ইসলাম মিয়া, আজিজুর রহমান সরকারের বাড়ি কুমিল্লা, এফ সি এ এর সাবেক সভাপতি মাননীয় এমপি ইউসুফ আব্দুল্লাহ হারুনের বাড়ি কুমিল্লা।

সঙ্গীতশিল্পী আসিফ আকবর ও আলম আরা মিনুর বাড়ি কুমিল্লা। আইসিসির আম্পায়ার এনামুল হক মনির বাড়ি কুমিল্লা। কবি সুফিয়া কামাল ও কবি বুদ্ধদেব বসুর বাড়ি কুমিল্লা। বার্ডের প্রতিষ্ঠাতা ড. আখতার হামিদ খানের বাড়ি কুমিল্লা। মেজর আব্দুল গণি, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের সাবেক মহাপরিচালক ও গীতিকার আপেল মাহমুদের বাড়ি কুমিল্লা। লেখিকা, সমাজকর্মী ও জমিদার নবান ফয়জুন্নেসা চৌধুরানীর বাড়ি কুমিল্লা। বাংলাদেশের ৮ম প্রধানমন্ত্রী কাজী আবু জাফরের বাড়ি কুমিল্লা। সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি মোঃ তাফাজ্জাল ইসলামের বাড়ি কুমিল্লা। সাবেক সেনা প্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার বাড়ি কুমিল্লা। বিজিবির সাবেক মহাপরিচালক লেঃ জেনারেল মোঃ মইনুল ইসলামের বাড়ি কুমিল্লা। খ্যাতিমান চিকিৎসক ডাঃ প্রাণ গোপাল দত্তের বাড়ি কুমিল্লা। সাবেক প্রতিমন্ত্রী ড. রেদোয়ান আহমেদ, ইসলামিক স্কলার ড. মিজানুর রহমান আজহারি ও সাহিত্যিক, গীতিকার আহমেদ উল্লাহর বাড়ি কুমিল্লা। সাস্টের উপাচার্য ড. ফরিদ উদ্দিন আহমেদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মাদ, অধ্যাপক আলী আশরাফ এমপি ও ক্রিকেটার শামসুর রহমান শুভ’র বাড়ি কুমিল্লা। দক্ষিণ পূর্ব বাংলার অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অবস্থিত কুমিল্লা জেলায়। দর্শনীয় স্থান হিসাবে আছে: শালবন বিহার, আনন্দ বিহার, ময়নামতি ওয়ার সিমেট্রি, ময়নামতি জাদুঘর, জাহাপুর জমিদার বাড়ি, বার্ড, চন্দ্রমুড়া, রূপবন মুড়া, চন্ডীমুড়া ধর্মসাগর দীঘি, চন্ডীমুড়া মন্দির, ম্যাজিক পার্ক ইত্যাদি। তাছাড়া কাজী নজরুল ইসলাম ও নার্গিসের স্মৃতি বিজড়িত স্থানের নাম কুমিল্লা।

আরো অসংখ্য গুণীজন ও বিখ্যাত স্থানের সমাহার কুমিল্লা। সেগুলো চোখে পড়ে না? শুধু মোশতাক নিয়ে পড়ে থাকা জ্ঞানের দীনতা। চর্মচক্ষু নয় জ্ঞানের চক্ষু দিয়ে কুমিল্লাকে উপলব্ধি করুন। তাহলে ‘কুমিল্লা’ কি তা বুঝতে সক্ষম হবেন।

লেখক:

সাইদুল হাসান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

আর পড়তে পারেন