বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা সিটি নির্বাচনে ইভিএম সম্পর্কে প্রার্থী-ভোটারদের মধ্যে প্রচারণার নির্দেশ ইসির

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচন, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের শূন্য পদে উপনির্বাচন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১১ নং সাধারণ ওয়ার্ড এবং বরিশাল সিটি কর্পোরেশনের ৮ নং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনগুলোতে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সেজন্য প্রার্থী ও ভোটারদের মধ্যে ইভিএম সম্পর্কে ব্যাপক প্রচারণা চালানোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৩ মার্চ) ইলেকট্রনিক ভোটিং মেশিন বিষয়ক বিশেষ পরিপত্র জারির মাধ্যমে এ তথ্য জানায় নির্বাচন কমিশন।

ইসি জানায়, ইভিএম ব্যবহার যেহেতু একটি কারিগরি বিষয়, তাই এর ব্যবহার, কার্যকারিতা এবং সফলতা সম্পর্কে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাদের নির্বাচনী এজেন্ট, পোলিং এজেন্ট এবং ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে। ভোটগ্রহণ কর্মকর্তা অর্থাৎ প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের সুবিধার্থে ইভিএম ব্যবহার পদ্ধতি বিষয়ক একটি নির্দেশিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া, নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট থেকে ইভিএম ব্যবহারের বিষয়ে ভোটগ্রহণ কর্মকর্তা অর্থাৎ প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসারদের জন্য ২ দিনব্যাপী এবং পোলিং অফিসারদের জন্য ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের বিষয়ে একদিনের নিবিড় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

সংস্থাটি আরও জানায়, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচন, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের শূন্য পদে উপনির্বাচন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১১ নং সাধারণ ওয়ার্ড এবং বরিশাল সিটি কর্পোরেশনের ৮ নং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদে উপনির্বাচন উপলক্ষ্যে আগামী ৯ মার্চ ভোটগ্রহণের দিন ভোটকেন্দ্রভিত্তিক ভোটার শিক্ষণ কার্যক্রম পরিচালনা করতে হবে। নির্বাচনী এলাকার সব ভোটাররা যাতে ভোটার শিক্ষণ কার্যক্রমের মাধ্যমে ভোট দেওয়ার পদ্ধতি সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে পারে এ বিষয়ে পর্যাপ্ত উদ্যোগ নিতে হবে। ভোটগ্রহণের দিন ভোটারদেরকে ভোট দেওয়ার জন্য দাঁড়ানো লাইনে অথবা ভোটকেন্দ্রের চৌহদ্দির ভেতরে ব্যালট ইউনিটের রেপ্লিকার সাহায্যে ভোটার শিক্ষণ কার্যক্রম পরিচালনা করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

আর পড়তে পারেন