বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

কোনগুলো বিশ্বে সবচেয়ে সুরক্ষিত স্মার্টফোন?

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

ডিজিটাল যুগে নিরাপদ স্মার্টফোনের অভাব প্রায় সবারই। হ্যাকিংয়ের ভয়, ফোনের আয়ু দ্রুত চলে যাওয়া, ব্যাটারি ড্যামেজ হয়ে যাওয়া এসবের পাশাপাশি শক্তিশালী ভাইরাস প্রটেকশন সিস্টেম না থাকার দরুন একটি ফোন যেকোনো সময় আতঙ্কের কারণ হতে পারে। তবে এ সমস্যা দূর করতে পারে বিশ্বের সব থেকে সুরক্ষিত এই ৪ স্মার্টফোন। তবে এ ফোনগুলো আপনি আন্তর্জাতিক বাজারেই শুধু পাবেন। ই-কমার্স সাইটের বদৌলতে কেউ যদি খোঁজ করে দেখতে চান, বা কিনতে চান তার পথ তো খোলাই রয়েছে। এবার একনজরে দেখে নেওয়া যাক সেই ফোনগুলোর বিস্তারিত।

Purism Librem 5 ($৯৯৯ অর্থাৎ ১ লাখ ২৪ হাজার টাকা- প্রতি ডলার ১২৪ টাকা ধরে)

Purism দ্বারা নির্মিত Librem 5 কঠোর নিরাপত্তা এবং গোপনীয়তায় পরিপূর্ণ প্রথম স্মার্টফোন যা ব্যবহারকারীকে চূড়ান্ত নিরাপত্তা দিয়ে থাকে। লিনাক্স অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে PureOS-এর ওপর নির্মিত এ মোবাইল ডিভাইসটি। এটিকে ট্র্যাক করা রীতিমতো অসম্ভব। বেসিক স্মার্টফোনের ফিচার অনুযায়ী ডিভাইসটির সামনে একটি বড় ডিসপ্লে রয়েছে এবং Neverball-এর মতো গেমও খেলা যেতে পারে। এ ফোনে ৩জিবি RAM এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে।শক্তিশালী Vivante GC7000Lite GPU প্রসেসর এর বড় শক্তি।

Sirin Labs Finney U1 ($৮৯৯ অর্থাৎ ১ লাখ ১১ হাজার ৪৭৬ টাকা- প্রতি ডলার ১২৪ টাকা ধরে)

Sirin Labs Finney U1 এমন একটি সুরক্ষিত স্মার্টফোন, যা ব্লকচেইন প্রযুক্তি সাপোর্ট করে। এটিকে বিশ্বের প্রথম সাইবার-সুরক্ষিত ব্লকচেন সক্ষম স্মার্টফোনের স্বীকৃতি দিয়েছেন টেকবোদ্ধারা। স্মার্টফোনটি রিয়েল-টাইম এন্ড-টু-এন্ড এনক্রিপশনসহ কল, বার্তা এবং ই-মেইল সাপোর্ট করে। ডিভাইসটিতে একটি ফিনি অ্যাপ লক রয়েছে, যা ব্যবহারকারীদের ফোনে সংরক্ষিত ডাটাকে আরও সুরক্ষিত রাখে।

Bittium Tough Mobile 2 ($১৭২৯ অর্থাৎ ২ লাখ ১৫ হাজার টাকা- প্রতি ডলার ১২৪ টাকা ধরে)

এ স্মার্টফোনটির ট্যাগলাইন অতি-সুরক্ষিত মোবাইল যোগাযোগের জন্য নতুন স্ট্যান্ডার্ড। এটি এমন একটি ডিভাইস যা নিরাপত্তাকে গুরুত্ব দেয়। স্মার্টফোনটি সর্বোচ্চ নিরাপত্তার প্রয়োজনীয়তাসহ পেশাদারদের দ্বারা ডিজাইন ও নির্মিত হয়েছে এবং ফিনল্যান্ডে তৈরি করা হয়েছে। এ স্মার্টফোনটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবস্থা রয়েছে যা হার্ডওয়্যার ম্যানিপুলেশন এবং ডেটা চুরি প্রতিরোধ করে। স্মার্টফোনটি Qualcomm Snapdragon 670 SoC দ্বারা চালিত।

Katim R01 ($১,১০০ অর্থাৎ ১ লাখ ৩৬ হাজার ৪’শ টাকা- প্রতি ডলার ১২৪ টাকা ধরে)

Katim R01 একটি অতি সুরক্ষিত ফোন হিসেবে পরিচিত। ডিভাইসটি একটি সুরক্ষিত অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত। স্মার্টফোনটি ডিভাইসের সমস্ত ডেটা সংরক্ষণ করে। এমনকি এ স্মার্টফোনটি এতোটাই উন্নত যে ইউএসবি ইন্টারফেস ম্যালওয়্যার এবং ডেটা চুরির বিরুদ্ধে চরম সক্রিয়। এ ডিভাইসটিও স্ন্যাপড্রাগন 845 SoC দ্বারা চালিত। স্মার্টফোনটি Katim OS দ্বারা পরিচালিত।

আর পড়তে পারেন