শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

গুগল এআই ফিচার ফ্রিতে ব্যবহার করা যাবে

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৩, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অসংখ্য ফিচার। প্রতিনিয়ত ব্যবহারকারীদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে প্রতিষ্ঠানটি। সেই সার্চ ইঞ্জিন জায়ান্ট এবার সুখবর নিয়ে এসেছে। গুগল সম্প্রতি তাদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ভিত্তিক ছবি এডিটিং টুলগুলো খুব শীঘ্রই গুগল ফটো ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে ব্যবহারের ঘোষণা দিয়েছে।

যদিও এই সিদ্ধান্তের ফলে ম্যাজিক এডিটর, ম্যাজিক ইরেজার, ফটো আনব্লার, পোর্ট্রেট লাইটের মতো এআই এডিটিং টুলগুলো এখন পর্যন্ত শুধুমাত্র পিক্সেল এবং গুগল ওয়ান হ্যান্ডসেটের জন্য সীমাবদ্ধ ছিল। তবে এখন সবাই ব্যবহারের সুবিধা পাবে। যদি কেউ এই ফটো স্টোরেজ এবং শেয়ারিং পরিষেবার গ্রাহক হয়ে থাকেন তবে এই টুলসহ একাধিক উল্লেখযোগ্য এআই এডিটিং বিষয়ের অ্যাক্সেস আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে পাবেন।

কবে থেকে বিনামূল্যে এই ফিচার ব্যবহার করা যাবে
সম্প্রতি টুইটারে (বর্তমানে এক্স) একটি পোস্ট শেয়ার করে গুগল। এতে নিশ্চিত করা হয়, গুগল ফটোস অ্যাপ ব্যবহারকারীরা আগামী ১৫ মে থেকে এআই ফটো এডিটিং ফিচারের সুবিধা বিনামূল্যে পাবে। যা ম্যাজিক ইরেজার (অবাঞ্ছিত বস্তু অপসারণ করার জন্য), ফটো আনব্লার (অস্পষ্টতা কমাতে সাহায্য করবে) এবং পোর্ট্রেট লাইট (বোকেহ এফেক্ট যোগ করবে) এডিটিং টুলগুলো ব্যবহার করতে সক্ষম হবেন।

এআই এডিটিং ফিচার ব্যবহারে ডিভাইসে যা লাগবে
এআই ফটো এডিটিং ফিচারের জন্য অ্যান্ড্রয়েড অথবা আইওএস ডিভাইসে কিছু হার্ডওয়্যার ও সফটওয়্যার প্রয়োজন হবে।

অ্যান্ড্রয়েড ফোন
৬৪ বিট প্রসেসর
৩ জিবি র‌্যাম
অ্যান্ড্রয়েড ওরিও বা উচ্চতর ওএস সংস্করণ
আইওএস
৬৪ বিট প্রসেসর
৩ জিবি র‌্যাম
আইওএস ১৫ বা উচ্চতর ওএস সংস্করণ
তবে স্মার্টফোনের পাশাপাশি পিক্সেল সিরিজের ট্যাবলেট, ক্রোমবুক এবং আইপ্যাডের জন্যও বিনামূল্যে এআই ফটো এডিটিং ফিচার রোলআউট করবে গুগল। এক্ষেত্রে আগামী ১৫ মে থেকে ফিচারটি উম্মুক্তের কাজ শুরু করা হবে এবং পর্যায়ক্রমে প্রত্যেকটি অঞ্চলের ডিভাইসের জন্য চালু করা হবে।

আর পড়তে পারেন