রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

চান্দলা গজারিয়া একতা ক্লাবের উদ্যোগে বৃক্ষ বিতরণ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩১, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টার :

চান্দলা গজারিয়া একতা ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত। শনিবার (৩১আগস্ট) চান্দলা মডেল হাই স্কুল ক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ শরিফ খাঁন আকাশের সভাপতিত্বে ও ক্লাবের সদস্য নাজমুল হাসান নাঈমের সঞ্চালনায় বেলা ১১টায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আব্দুল মতিন খসরু এমপির একান্ত সচিব ও বুড়িচং-ব্রাহ্মণপাড়া পেশাজীবি কল্যাণ সমিতির সভাপতি মোঃ মাহাবুব হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুড়িচং উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বুড়িচং-ব্রাহ্মণপাড়া পেশাজীবি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ আল-আমিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সাখাওয়াত হোসেন টিটু, ব্রাহ্মণপাড়া প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ আহম্মেদ লাভলু, চান্দলা মডেল স্কুলের প্রধান শিক্ষক ও ব্রাহ্মণপাড়া প্রেস ক্লাবের অর্থ বিষয়ক সম্পাদক অপু খান চৌধুরী, প্রশাসনিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আইন মন্ত্রনালয় (আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল) ঢাকা মোঃ রবিউল আলম ভুইয়া।

উপস্থিত ছিল উক্ত স্কুলের সকল শিক্ষকবৃন্দ এবং ক্লাবের সদস্য তমাল সরকার,জয় দাস,রাসেল,সাইদুল,মনির,সবুজ,ফয়সাল,রাসেল রানা,রুবেল,আশিষ,সুমন,সাফিন সহ ক্লাবের অন্যান্য সদস্যরা।

প্রথমার্ধে “সবুজে বাঁচি, সবুজ বাঁচায়, নগর-প্রাণ প্রকৃতি সাজাই” এই প্রতিপাদ্যে একাত্মতা রেখে বৃক্ষরোপণের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে বিষদ আলোচনা করেন উপস্থিত অতিথিবৃন্দ। প্রধান অতিথি তাঁর বক্তব্যে এই কর্মসূচির ভূয়সী প্রশংসা করে বলেন, ছাত্রসমাজে বৃক্ষরোপণের প্রতি আগ্রহী মনোভাব সৃষ্টির পাশাপাশি দেশিয় বনাঞ্চল ঘাটতি পূরণের সহায়তায় প্রভাব বিস্তারে অবদান রাখছে গজারিয়া একতা ক্লাব।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ার মোঃ আল-আমিন বলেন, বৃক্ষ মানুষের জন্য সম্পদ। বৃক্ষ কেবল পরিবেশবান্ধব নয়, জীবন-বান্ধবও বলা চলে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সাখাওয়াত হোসেন টিটু বলেন, পরিবেশ রক্ষার জন্য গাছ অতীব জরুরি উপাদান। বৃক্ষ অক্সিজেন সরবরাহকারী, বৃক্ষ পরিশোধনের কাজ করে। তিনি বলেন, পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা থেকে রক্ষা পেতে কেবল গাছ লাগালে হবে না, গাছের যথার্থ যন্ত্র নেয়া প্রয়োজন।

প্রধান অতিথির আনুষ্ঠানিক বৃক্ষ রোপণের মধ্যদিয়ে বিদ্যালয়ের প্রায় ৩০০ শিক্ষার্থীদের মধ্যে বনজ -ফলজ ও ঔষুধি গাছের চারা বিতরণ করা হয়।

আর পড়তে পারেন