বৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, কুমিল্লা অঞ্চলে পলিটিক্স ম্যাটার্স ওয়েবসাইটের উদ্বোধন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৯, ২০২২
news-image

নাছরিন আক্তার হীরা:
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, কুমিল্লা অঞ্চলে পলিটিক্স ম্যাটার্স ওয়েবসাইট এর উদ্বোধন হয়েছে।

বুধবার (২৯ জুন) সকালে কুমিল্লা নগরীর একটি রেস্টুরেন্টে এই ওয়েবসাইট এর উদ্বোধন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চীফ অব পার্টি ডানা এল ওল্ডস।

কুমিল্লা, চাদঁপুর, বি-বাড়িয়া ও নোয়াখালি জেলার আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির সিনিয়র নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক প্রতিনিধিদের অংশগ্রহণে এ ওয়েবসাইটের উদ্বোধন হয়।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সূত্রে জানা যায়, এই ওয়েবসাইটের মূল লক্ষ্য হল- প্রশিক্ষণ কার্যক্রমকে স্থায়ীত্বশীল করার মাধ্যমে রাজনৈতিক কর্মীদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে রাজনৈতিক দলসমূহ নিজ উদ্যোগ গ্রহণ করা। দলের তৃণমূল পর্যায় পর্যন্ত প্রশিক্ষণ কার্যক্রমকে ছড়িয়ে দেয়া, যাতে করে দলের মধ্যে ব্যাপক সংখ্যক প্রশিক্ষিত কর্মী তৈরি হতে পারে। মাষ্টার ট্রেইনার ও দলের সিনিয়র নেতৃবৃন্দের মধ্যে সর্ম্পক উন্নয়ন করা এবং দলের মধ্যে অভ্যন্তরীণ গণতন্ত্রকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করা।

ওই ওয়েবসাইটে বেশ কয়েকটি কোর্স রয়েছে, যেগুলো হলো- রাজনৈতিক নেতৃত্বের উন্নয়ন, রাজনৈতিক দলের কার্যকর চর্চা, দ্ব›দ্ব ব্যবস্থাপনা ও নিরসন, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, গণতন্ত্র ও নির্বাচন, রাজনৈতিক প্রচারাভিযান, প্রশিক্ষকের জন্য প্রশিক্ষণ, অ্যাডভোকেসি।

ওয়েবসাইট উদ্বোধন অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লার মাল্টিপার্টি এ্যাডভোকেসি ফোরামের সভাপতি বদরুল হুদা জেনু, বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগাঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, কুমিল্লা জেলা দক্ষিণ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন, চাদঁপুরের বিএনপির সাবেক যুগ্ম-আহ্বায়ক মনিরুল চৌধুরী, আওয়ামীলীগের প্রকাশনা সম্পাদক আবু নাসের বাবু, বি বাড়িয়া জেলার আ’লীগের যুগ্ম সম্পাদক গোলাম মহিউদ্দিন খোকন, কুমিল্লা মহানগর জাতীয় পার্টিও কাজী নাজমুল, আবু কাউছার খান, জোস্না, কুমিল্লা মহানগর আওয়ামীলীগের কোহিনুর বেগম, চাদঁপুরের মহিলা আওয়ামীলীগের সভানেত্রী মনিরা চৌধুরী, কুমিল্লা জেলা বিএনপির দোলন প্রমুখ।

এ সময় ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজওনাল ম্যানেজার আবুল বাসার, এসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার মাসুদুর রহমানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন