শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

দানবীয় তাণ্ডব চালাতে ধেয়ে আসছে ৪র্থ মাত্রার হারিকেন ‘ডোরিয়ান’

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

আরও শক্তি সঞ্চয় করে দানবীয় তাণ্ডব চালাতে যুক্তরাষ্ট্রর ফ্লোরিডা রাজ্যের উপকূলের দিকে ধেয়ে আসছে ৪র্থ মাত্রার হারিকেন ‘ডোরিয়ান’।

শনিবার (৩১ আগস্ট) ফ্লোরিডা সাইক্লোন সেন্টার কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা বিবিসি জানায়, শক্তিশালী এই সাইক্লোনটিকে ক্যাটাগরি-৩ এর মর্যাদা পেলেও আঘাতে সময় তা ৪র্থ ক্যাটাগরির প্রলঙ্করী হারিকেনের রূপ ধারণ করবেই ধারণা করছেন বিশেষজ্ঞরা। এর ফলে উপকূলে আগাম সতর্কতা জারি করেছে প্রশাসন।

এদিকে দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টারের ডিরেক্টর কেন গ্রাহামের বরাতে গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, সাইক্লোনটি গত বুধবারই (২৮ আগস্ট) যুক্তরাষ্ট্রের ভার্জিন আইল্যান্ড এবং পুয়ের্তো রিকোতে আঘাত হেনেছে। এবার ঝড়টি তার শক্তি বৃদ্ধি করে আরও সামনের দিকে অগ্রসর হচ্ছে।’

অপর দিকে সংস্থাটি তাদের পূর্বাভাসে বলেছে, ‘ডোরিয়ান’ ক্রমশ তার শক্তি বৃদ্ধি করে সামনের দিকে চলেছে। যা শুক্রবার (৩০ আগস্ট) সকাল থেকে শনিবার সকাল নাগাদ ক্যাটাগরি-৪ এর পর্যায়ে চলে যাবে। যদিও তা পরবর্তী রোববারে (১ সেপ্টেম্বর) ১২৫ মাইল বেগে ফ্লোরিডা ও জর্জিয়ার উপকূলে আঘাত হানতে পারে।

বিশ্লেষকদের মতে, হাতে খানিকটা সময় থাকায় ফ্লোরিডা ও দক্ষিণ জর্জিয়ার বাসিন্দাদের আগেভাগেই সতর্ক করে দেয়া হয়েছে। তাছাড়া পরিস্থিতি মোকাবিলার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করার জন্যও কর্মকর্তাদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস বলেছেন, ‘সকল বাসিন্দাদের ঘরে যেন পরবর্তী সাত দিনের জন্য পর্যাপ্ত খাবার, পানীয় জল ও জরুরি ওষুধপত্র মজুত করে রাখা হয়। যাতে বড় ধরনের বিপর্যয় দেখা দিলে সহজেই তা মোকাবিলা করা যায়।’

আর পড়তে পারেন