বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দাবানলে পুড়ছে ব্রিটিশ কলম্বিয়া, ৩৫ হাজার মানুষ সরানো হলো

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২০, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়ায় দাবানলের তীব্রতা বেড়েই চলেছে। এরই মধ্যে ৩৫ হাজার মানুষ সরিয়ে নেওয়া হয়েছে। সামনে কঠিন পরিস্থিতি অপেক্ষা করায় আরও ৩০ হাজার মানুষকে সরানোর প্রয়োজন হতে পারে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

রয়টার্সের খবরে বলা হয়েছে, দাবানল মোকাবিলায় গত শুক্রবার ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভয়াবহ এই দাবানলের আগুনে অনেক গাছপালা পোড়ার পাশাপাশি সম্পত্তির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ ছাড়া দেশের অন্য এলাকার সঙ্গে যোগাযোগও ব্যাহত হচ্ছে।

ব্রিটিশ কলম্বিয়ার মুখ্যমন্ত্রী ড্যানিয়েল অ্যাবি জানান, প্রদেশের পরিস্থিতি খুবই ভয়াবহ। ৩৫ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নিতে বলা হয়েছে এবং আরও ৩০ হাজার মানুষকে যে কোনো সময় সরানোর প্রয়োজন হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

তিনি বলেন, বাসিন্দাদের জন্য এখন অনেক আশ্রয়কেন্দ্র প্রয়োজন। আগুন নেভাতে দমকলকর্মী লাগবে। প্রয়োজন ছাড়া মানুষকে বাড়ির বাইরে বের না হতে বলা হয়েছে।

এদিকে উত্তর-পশ্চিম কানাডাও দাবানলের আগুনে পুড়ছে। ওই অঞ্চলে ২৩৬টি দাবানল সক্রিয় রয়েছে। এই অঞ্চলের রাজধানী ইয়েলোনাইফ শহরে ২০ হাজার মানুষ বসবাস করেন। শহরের দিকে দাবানল দ্রুত এগিয়ে আসায় বাসিন্দাদেরে শহর ছেড়ে অন্যত্র আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

তবে এই সপ্তাহের শেষ নাগাদ দাবানলের আগুন শহরের সীমানায় আসে না বলে ধারণা করছেন কর্মকর্তারা। তারা বলছেন, বৃষ্টি ও ঠান্ডা আবহাওয়ার কারণে আগুনের অগ্রগতি ধীর হয়ে গেছে।

আর পড়তে পারেন