শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশকে ভালোবাসুন, সতর্কতা ও সততার সাথে দায়িত্ব পালন করুন – বিভাগীয় কমিশনার আবদুল মান্নান

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩০, ২০১৮
news-image

 

মো. শাহ আলমঃ
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও অতিরিক্ত সচিব আবদুল মান্নান সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের দেশপ্রেমী হওয়ার আহ্বান জানিয়ে বলেন, দেশটাকে ভালোবাসুন। সতর্কতা ও সততার সাথে দায়িত্ব পালন করুন। ৯-৫টা কর্মস্থলে বাধমূলকভাবে উপস্থিত থেকে সৎ ও নিষ্ঠার সঙ্গে সেবাপ্রত্যাশীদের সেবা দিন। দুর্নীতিমুক্ত থাকার চেষ্টা করুন, দুর্নীতিবাজরাই বেশী অসুস্থ থাকেন। তারা ঠিকমতো খেতে পারেন না, ঘুমাতেও পারেন না।

সোমবার বিকেলে হোমনা উপজেলা পরিষদ মিলনায়তনে প্রশাসন আয়োজিত এসডিজি অর্জন ও শিক্ষার মানোন্নয়ন বিষয়ে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, মাধ্যমিক স্কুল, মাদরাসা ও কলেজ শিক্ষকদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে বলেন, নানা কারণেই কুমিল্লার মধ্যে হোমনা বিখ্যাত। সাবেক মন্ত্রী মরহুম এম কে আনোায়ারকে ইঙ্গিত করে তার বক্তব্যে বলেন, পঁঞ্চাশের দশকে হোমনার সন্তান সিএসপি অফিসার হয়েছেন। বাংলাদেশে শিক্ষার হার যেখানে শতকরা বাহাত্তর ভাগ, সেখানে হোমনা উন্নত জনপদ হওয়া সত্ত্বেও শিক্ষার হার কম কেন। শিক্ষাকে গুরুত্বের সাথে দেখতে হবে। কুমিল্লার অন্যান্য অঞ্চলগুলো ত্রিপুরার একটি অংশ হিসেবে ব্রিটিশ-ভারতের সবচেয়ে সমৃদ্ধ ও উচ্চ শিক্ষিত অঞ্চল ছিল গ্রেটার কুমিল্লা। হোমনার উন্নয়নের সাথে শিক্ষার হারটি যায়নি।

বিভাগীয় কমিশনার আরও বলেন- শিক্ষা, স্বাস্থ্য, গৃহায়ণ ও প্রযুক্তির ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে। এ বিষয়ে সচেতন থাকতে হবে। বর্তমান সরকার সবচেয়ে বেশী গুরুত্ব দিচ্ছে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়ন জন্য। আমরা সতেরোটি লক্ষ্য নিয়ে কাজ করছি। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তা বাস্তবয়নের অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে দারিদ্রমুক্ত এবং শিক্ষার হার শত ভাগে উন্নীত করা। সারাদেশে এখন ঝড়ে পড়ার হার শতকরা পাঁচ ভাগ, আর ভর্তির হার নিরানব্বই ভাগ। ভিশন ২১ এর আগে যদি আমাদের ভর্তির হার শতকরা ৯৫ এর চেয়ে বেশী থাকে তাহলেও কিন্তু আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি ভালোভাবে। ভর্তি এবং ঝড়ে পড়ার হার যথাযথ আছে, কিন্তু শিক্ষার হার কম- এখানে একটার সাথে আরেকটা যাচ্ছে না। এর আগে তিনি মাথাভাঙা ইউনিয়ন পরিষদ পরিদর্শন, উপজেলা চান্দেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন এবং পরিষদ চত্বরে বৃক্ষ রোপন করেন। শেষে উপজেলা চেয়ারম্যান ও মেয়র বিভাগীয় কমিশনারকে ক্রেস্ট উপহার দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খান মো. নাজমুস শোয়েবের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- কুমিল্লা জেলা প্রশাসক জাহাঙ্গির আলম, উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আজিজুর রহামন মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আবদুল মজিদ, মেয়র অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রসুল আহমেদ নিজামী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মাকর্তা ডা. মো. সরফরাজ হোসেন খান, উপজেলা শিক্ষা অফিসার মাহমুদা বেগম, হোমনা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. কামাল হোসেন, নিলখী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জালাল উদ্দিন খন্দকার অনুষ্ঠান পরিচালনায় ছিলেন- কৃষি কর্মকর্তা মো. জুলফিকার আলী।

আর পড়তে পারেন