সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

দেশের বাজারে সয়াবিন তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

দেশের বাজারে সয়াবিন তেলের দাম কমার এক মাসের মাথায় আবারও বাড়াতে চান ব্যবসায়ীরা। এবার বোতলজাত ও খোলা সয়াবিন তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব করেছেন তারা।

বুধবার (২ নভেম্বর) প্রস্তাবটি বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন। মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব বরাবর পাঠানো হয় এই প্রস্তাব।

দাম বাড়ানোর প্রস্তাবের চিঠিতে সংগঠনটি বলছে, বর্তমানে আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম বেড়েছে। এছাড়া ডলারের বিপরীতে অস্বাভাবিক অবমূল্যায়ন হয়েছে টাকার। এ কারণে অ্যাসোসিয়েশনের সদস্যরা ভোজ্যতেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

তবে দাম বাড়ানোর বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সরকার। বিষয়টি নিয়ে সুপারিশসহ প্রতিবেদন দিতে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, বোতলজাত সয়াবিন তেলের দাম ১৯৩ টাকা, পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেল ৯৫৫ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৭৩ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন। এই বিষয়টি পরীক্ষা করে জরুরিভিত্তিতে সুপারিশসহ প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হলো।

এদিকে বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সয়াবিন তেলের বিষয়টি ট্যারিফ কমিশন ঠিক করবে। আমি এক্ষণই বলেছি, খুব শিগগির বসে পুরো জিনিসটা স্টাডি করে তারা নির্ধারণ করবে।

এর আগে ৩ অক্টোবর বোতলজাত তেলের দাম লিটারে ১৪ টাকা এবং খোলা সয়াবিন তেলে ১৭ টাকা কমিয়েছিলেন ব্যবসায়ীরা। সেই দামেই এখন বাজারে সয়াবিন তেল বিক্রি হচ্ছে।

আর পড়তে পারেন