বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২-এর সূচনা

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৫, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:

বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২-এর সূচনা হয়েছে। আজ ১৫ মে সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি।

ড. হাছান মাহমুদ এমপি ও হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২-এর পোর্টাল ও লোগো উদ্বোধন করেন। পোর্টালটি যা আজ থেকে ৩০ জুন ২০২২ পর্যন্ত আবেদন গ্রহণের জন্য সক্রিয় থাকবে।

এই আন্তর্জাতিক যুব বিনিময় কর্মসূচিটি ভারত ও বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে স্বাক্ষরিত একটি যুব সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারকের অংশ। কোভিড মহামারীর কারণে গত দুই বছরে তরুণদের জন্য এ ধরনের কোনো বিনিময় কর্মসূচি আয়োজন সম্ভব হয়নি।

তাই এটি একটি বিশেষ মুহূর্ত কারণ, এ বছর বাংলাদেশের সাথে যুব বিনিময় কর্মসূচি আবারও শুরু হচ্ছে। ভারতের অর্থনীতি, প্রযুক্তি, শিল্প-সংস্কৃতি ও ইতিহাস বিষয়ক গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানগুলিতে ভ্রমণের জন্য আয়োজিত এই সফরে বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রের ১০০ জন তরুণ প্রতিনিধিকে নির্বাচন করা হবে।

সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে বৈচিত্র্যময় ও সেরা প্রতিভা নির্বাচন নিশ্চিত করার জন্য ভারতীয় হাই কমিশন কর্তৃক বাংলাদেশের আটটি বিভাগে একটি উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন প্রক্রিয়া পরিচালিত হবে। পূর্ববর্তী বাংলাদেশ যুব প্রতিনিধিদলের বিশিষ্ট প্রাক্তন প্রতিনিধিরাও নির্বাচন প্রক্রিয়ার সাথে যুক্ত থাকবে।

আবেদন করতে ইচ্ছুক তরুণরা ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইটে [https://hcidhaka.gov.in] গিয়ে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়ার অংশ হিসেবে আবেদনকারীদের জীবন বৃত্তান্ত পূরণ করতে হবে এবং অত্যাবশ্যকীয় হিসেবে নির্মিত একটি ফেসবুক ভিডিওর লিংক শেয়ার করতে হবে। ফেসবুক ভিডিওটির দৈর্ঘ্য ১২০ সেকেন্ডের বেশি হওয়া যাবে না এবং এর মাধ্যমে আবেদনকারীরা তাদের পরিচিতির পাশাপাশি এই কর্মসূচিতে তারা কেন অন্তর্ভূক্ত হওয়ার যোগ্য তা তুলে ধরতে পারবেন। এ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের ফেসবুক পেইজে- https://www.facebook.com/BangladeshYouthDelegationToIndia।

সূচনা অনুষ্ঠানে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের প্রায় ১০০ জন প্রাক্তন সদস্য এবং অন্যান্য ইয়ুথ আইকন উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠান আয়োজনে ও সাংস্কৃতিক অংশে বেশ কয়েকজন প্রাক্তন সদস্য অংশগ্রহণ করেন, যা অনুষ্ঠানে বিশেষ মাত্রা যোগ করে।

আর পড়তে পারেন