রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ২’শ বছরের পুরাতন খেলার মাঠ উদ্ধারে বিক্ষোভ ও প্রতিবাদ সভা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১০, ২০১৮
news-image

মাহবুব আলম আরিফ, মুরাদনগর :

কুমিল্লা মুরাদনগর উপজেলার সদর ইউনিয়নের ঘোড়ারশাল গ্রামের প্রায় দুই শত বছরের পুরতন খেলার মাঠ উদ্ধার ও দখল মূক্ত করার দাবিতে বিক্ষোভ ও প্রতিবাদ সভা হয়েছে। মানববন্ধনে ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী ও স্থানীয় লোকজন অংশগ্রহন করে।

বুধবার সকালে উপজেলার ঘোড়াশাল খোলার মাঠে মানববন্ধনের আয়োজন করে মাঠ রক্ষা কমিটি।
মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, ১নং খাস খতিয়ানে ঘোড়াশাল মৌজায় ২৪২ নং দাগে ২ একর ৯১ শতক জমি খেলার মাঠ হিসেবে উল্লেখিত।

সেটি দিন দিন স্থানীয় কিছু ভূমি দস্যূ মাঠটির চারপাশ দখল করে বাড়ি-ঘর নির্মান করছে। দখলদের কবলে পরে মাঠটির আজ অস্তিত্য হারাতে বসেছে। যা বর্তমানে মাঠটির পরিমান মাত্র ১৯ শতকে এসে দাড়িয়েছে। এ মাঠ জবরদখলের কারণে এলাকার শিশু, কিশোর ও ছাত্র-ছাত্রীরা খেলাধুলা করতে পারছে না।

স্থানীয় ক্রীড়ামোদী লোকজন ও এলাকারবাসী স্থানী প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে ভূমিদস্যুদের বিরুদ্ধে অভিযোগ দিলেও প্রশাসন স্থাপনা উচ্ছেদ বা ভূমিদস্যুদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছেনা। বক্তাদের আশা অচিরেই প্রশাসন মাঠটি উদ্ধারে প্রদক্ষেপ নিবেন।

মাঠ রক্ষা কমিটির সভাপতি মাহমুদুল হাছানের সভাতিত্বে প্রতিবাধ সভায় বক্তব্য রাখেন, মাঠ রক্ষা কমিটির সাধারন সম্পাদক কামরুজ্জামান, মুক্তিযুদ্ধা আব্দুল মতিন, হাজী মোকসদ আলী ফাজিল মাদ্রাসার শিক্ষক মুকবল হোসেন ও আবু জাহিদ মোল্লা, আব্দুল করিম উচ্চ বিদ্যালয়ের শিক্ষক দেলোয়ার হোসেন ও হাবিলদার শাহজাহান।

এ সময় আরো উপস্থিত ছিলেন কামাল হোসেন, আবুল কাষেম, মনির হোসেন, শাহজাহান সিরাজ, উপাদক্ষ্য এইচ এম আব্দুর রহিম, মাও: জাকির হোসেন, মনির হোসেন, সাইফুল ইসলাম, সাদিকুল ইসলাম, সাকিল আহম্মেদ প্রমুখ।

আর পড়তে পারেন