মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মেডিকেয়ার জেনারেল হসপিটালে ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপণ মহড়া

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৪, ২০২৩
news-image

কুমিল্লা প্রতিনিধি:

অগ্নি নির্বাপণের বিভিন্ন কলাকৌশল ও অগ্নিকান্ড সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কুমিল্লা মহানগরীর ঝাউতলায় মেডিকেয়ার জেনারেল হসপিটালে অগ্নি-নির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর ২০২৩ খ্রিঃ) সকালে কুমিল্লা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উদ্যোগে এ মহড়া অনুষ্ঠিত হয়।

ঘন্টাব্যাপী মহড়ায় হসপিটাল, ঘরবাড়িতে থাকা গ্যাসের সিলিন্ডারসহ পেট্রোলিয়াম জাতীয় পদার্থে আগুন লাগলে তা দ্রুত সময়ে নিয়ন্ত্রণে আনার বিভিন্ন কৌশল ও পদ্ধতি সম্পর্কে হসপিটালের পরিচালক,কর্মকর্তা,
কর্মচারিদেরসহ স্থানীয় জনসাধারণকে অবগত করেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

মহড়ায় প্রথমে কৃত্রিম অগ্নিকাণ্ডের পরিস্থিতি সৃষ্টি করা হয়। পরে অগ্নি-নির্বাপণ যন্ত্রের মাধ্যমে কিভাবে দ্রুত সময়ে আগুন নেভাতে হয়, তা প্রর্দশন করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এছাড়াও অগ্নিকান্ডে বহুতল ভবনে আটকে পরা লোকজনদের উদ্ধার করে কিভাবে জীবন বাঁচানো যায় এবং আহত ব্যক্তিদের কিভাবে প্রাথমিক চিকিৎসা প্রদান ও দ্রুত হাসপাতালে পাঠানো যায়, এ প্রসঙ্গে বিস্তারিত বক্তব্য রাখেন কুমিল্লার বাগিচাগাও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের স্টেশন অফিসার শরীফ আহম্মদ কবির।

এসময় মেডিকেয়ার জেনারেল হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক সাব্বির আহম্মেদ,উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুল আউয়াল সরকার,হিসাব রক্ষন কর্মকর্তা মোঃ নাছির উদ্দীনসহ প্রতিষ্ঠানের কর্মকর্তা,কর্মচারি,ফায়ার ফাইটারসহ এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন