বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ম্যাটস শিক্ষার্থীদের ৪ দফা দাবি মানতে ক্লাস বর্জন, শিক্ষার্থীদের ধর্মঘট

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২০, ২০২৩
news-image

স্টাফ রিপোর্টার:

ইন্টার্নশিপ বহাল ও অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধনসহ চার দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট পালন করেছে কুমিল্লা মেডিকেল এসিসট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা।

রবিবার (২০ আগস্ট) সকাল ১১ টার দিকে কুমিল্লা নগরীর হাউজিংয়ে অবস্থিত সরকারি ম্যাটসের সামনে তৃতীয় দিনের মতো ধর্মঘট পালন করেন তারা।

এতে বক্তব্য রাখেন ম্যাটসের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাওন চন্দ্র শীল, মোঃ মেহেদী হাসান, ফাতেমা আক্তার মুন্নি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কাওসার হোসেন এবং প্রথম বর্ষের শিক্ষার্থী ইফসী আহমেদ রিয়া।

বক্তারা বলেন, স্বাস্থ্য খাতে বিগত ৪৮ বছরে বাস্তবায়ন হলো না বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম পঞ্চম বার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-১৯৭৮) অনুযায়ী ম্যাটস শিক্ষার্থীদের উচ্চশিক্ষা প্রদান। বাংলাদেশে অন্যান্য সকল ডিপ্লোমা সেক্টরে সরকারি চাকরির নিয়োগ এবং কর্মসংস্থানের ব্যবস্থা থাকলেও ম্যাটস ডিপ্লোমাধারীদের বিগত এক যুগ ধরে কোনো সরকারি নিয়োগ বা কর্মসংস্থানের ব্যবস্থা নেওয়া হয়নি।

এরই প্রেক্ষিতে সারা দেশের সকল সরকারি-বেসরকারি ম্যাটস শিক্ষার্থীরা তাদের দাবিগুলো আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন এবং শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝোলানোসহ গণতান্ত্রিক প্রক্রিয়ায় কঠোর থেকে কঠোরতর ছাত্র ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছে।

বক্তারা এ সময় ইন্টার্নশিপ বহাল ও অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধনসহ চার দফা দারি পূরণে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

কুমিল্লা সরকারী ম্যাটসের অধক্ষ্য ডাঃ মোঃ সালাহ উদ্দিন বলেন; এলাইড হেলথ বোর্ডের বিষয়টা হচ্ছে দেশে ইগউঈ রেজিষ্ট্রেশন প্রাপ্ত ডাক্তারদের সংখ্যা বাড়ছে , মেডিকেল প্রতিষ্ঠান বাড়ছে। যার জন্য আলাদা করা যৌক্তিক। আমার ধারণা শিক্ষার মান নিয়ন্ত্রণ করবে এ এলাইড হেলথ বোর্ড। শিক্ষার মান বাড়ানোর জন্যই এসব করা হচ্ছে। তাছাড়া তাদের দাবীগুলোও যৌক্তিক। দীর্ঘ এক যুগ ধরে সারকারী ভাবে নিয়োগ নেই। তারা ম্যাটসে ডিপ্লোমা শেষ করে কোথায় যাবে।

আর পড়তে পারেন