মঙ্গলবার, ৬ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের ভিসানীতিতে সরকার বিচলিত নয় : শাহরিয়ার আলম

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৫, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি নিয়ে সরকার বিচলিত নয়। বরং এ নিয়ে বিএনপির উদ্বিগ্ন হওয়া উচিত। বুধবার (২৪ মে) রাতে এক প্রতিক্রিয়ায় গণমাধ্যমকে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী গণমাধ্যমকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষিত নতুন ভিসা নীতি বাংলাদেশ সরকারকে মোটেও বিচলিত করছে না, কারণ সরকার জনগণকে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরও বলেন, এটি কোনো ধরনের স্যাংশন নয়। এ ব্যাপারে বরং বিএনপির উদ্বিগ্ন হওয়া উচিত। নির্বাচনের আগে বা পরে যেকোনো প্রকার সহিংসতা ঘটালে সেটা বরং তাদের ভিসা পাওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে।

উল্লেখ্য, বুধবার (২৪ মে) রাতে বাংলাদেশের জন্য আলাদাভাবে ভিসানীতি ঘোষণা করে বিবৃতি দেয় যুক্তরাষ্ট্র। এতে বলা হয়, এ নীতির অধীনে যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যে কোনো বাংলাদেশি ব্যক্তির জন্য ভিসা প্রদানে বিধিনিষেধ আরোপে সক্ষম হবে। এর মধ্যে বর্তমান ও সাবেক বাংলাদেশি কর্মকর্তা-কর্মচারী, সরকারপন্থি ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য এবং আইন প্রয়োগকারী, বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরা অন্তর্ভুক্ত রয়েছেন।

আর পড়তে পারেন