শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

রিয়াদে নাচে গানে আনন্দ উৎসবে বৈশাখ বরণ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৪, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
সৌদি আরবের রিয়াদে নাচে গানে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষকে বরণ করে নিয়েছে প্রবাসী বাংলাদেশীরা। রিয়াদের সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান শ্যাডো আয়োজিত ও রিয়াদ বাংলাদেশ দূতাবাসের পৃষ্ঠপোষকতায় গত শুক্রবার দিনব্যাপী এ আয়োজন করা হয়। সৌদি আরবের বিভিন্ন প্রান্ত হতে প্রায় কয়েক হাজার বাংলাদেশী বর্ষবরণের এ আয়োজনে যোগ দেয়। এছাড়া বিভিন্ন দেশের মানুষ ও স্বতঃস্ফূর্তভাবে এ আয়োজনে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের শুরুতে শ্যাডোর পক্ষ থেকে অতিথিদের গামছা পরিয়ে দেয়া হয়। দূতাবাসের ডিফেন্স এ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল শাহ আলম চৌধুরী প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। এ সময় সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, প্রবাসে বাংলাদেশের সংস্কৃতিকে লালন করে বর্ষবরণের যে আয়োজন করা হয়েছে তা সত্যিই অসাধারণ। তিনি নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচয় করে দেয়ার আহবান জানান।

বিশেষ অতিথি হিসেবে মেলায় উপস্থিত ছিলেন রাষ্ট্রদূতের সহধর্মিণী সৈয়দা গুলে আরজু। মেলায় দূতাবাসের কর্মকর্তাগণ, তাঁদের পরিবারের সদস্যসহ কমিউনিটির সকল নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

রিয়াদের তোমামায় ইস্তেরাহা (কমিউনিটি সেন্টার) আল নাওয়াফিতে বর্ষবরণের আয়োজনে প্রায় ১৫ টি স্টল সাজানো হয়, এতে দেশীয় ঐতিহ্যবাহী নানা ধরনের খাবার, জামদানী শাড়ি ও দেশীয় নানা পন্যের প্রদর্শন করা হয়। মেলায় বাংলাদেশ বিমানের বৈশাখী ছাড়সহ বিভিন্ন সুবিধা প্রদান করা হয়।

বর্ষবরণের প্রথম পর্বে ছিল দূতাবাস কর্তৃক আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান। দূতাবাসের কাউন্সেলর ড. ফরিদ উদ্দিন এর সঞ্চালনায় প্রথমে সমবেত কণ্ঠে এসো হে বৈশাখ গানটি পরিবেশন করা হয়। গান গেয়ে শোনায় নির্ঝর, আদৃত, স্বস্তি , লুবাবা, শেমুষী, কবিতা আবৃত্তি করে নাবিহা, অন্বেষা, মাহির ও নির্ঝর। নৃত্য পরিবেশন করে শেমুষী, স্বস্তি ও নাবিহা। এছাড়া দূতাবাসের দ্বিতীয় সচিব মোঃ সফিকুল ইসলাম ও মোঃ বশির শ্রাবণের মেঘগুলো ও যেখানে সীমান্ত তোমার গান পরিবেশন করেন। বৈশাখের কবিতা আবৃত্তি করেন দ্বিতীয় সচিব মোঃ ফখরুল ইসলাম।

প্রবাসী বাংলাদেশীগণ নববর্ষের মেলায় এসে আনন্দ উৎসবে মেতে উঠেন এবং আশা প্রকাশ করেন ভবিষ্যতে এ ধরনের আনন্দ আয়োজন যেন অব্যাহত থাকে। প্রবাসের নানা ব্যস্ততার মাঝে নববর্ষের এ আয়োজনের জন্য তারা সাংস্কৃতিক প্রতিষ্ঠান শ্যাডো ও দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান।

নববর্ষের মেলার আয়োজনে ছিলেন শ্যাড্রো উপদেষ্টা আরিফুর রহমান কুদ্দুস, মোঃ নাজিম উদ্দিন, আব্দুস সালাম কিরন, আরিফুর রহমান টিটু ও সালাউদ্দিন।

আর পড়তে পারেন