মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিঙ্গাদের অর্থ এখন পর্যন্ত বাংলাদেশে আসেনি মালদ্বীপ থেকে

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৩, ২০১৮
news-image
জুয়েল খন্দকারঃ
নির্যাতিত রোহিঙ্গা মুসলিমরা যখন বাংলাদেশে আশ্রয় নেওয়ার জন্যে বাংলাদেশ বর্ডারের কাছে অবস্থান করতে শুরু করল, তখন মালদ্বীপের সরকার-বাংলাদেশ সরকার জন নেত্রী শেখ হাসিনাকে বর্ডার খুলে দেওয়ার আহ্বান জানায়! মালদ্বীপের  সকল জনতাও বর্ডার খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ সম্মেলন করেন মালদ্বীপের প্রতেকটি দ্বীপেতে।
তখন মালদ্বীপে রোহিঙ্গাদের জন্যে প্রত্যেকটি দ্বীপ থেকে শুরু করেন অর্থ সংগ্রহ করা,প্রত্যেকটি দ্বীপের-প্রত্যেকটি-পয়েন্টে-পয়েন্টে দান বাক্স দেওয়া হয় ও মোবাইল-ফোন, এস,এম,এস, এর মাধ্যমে, ব্যাংকিং এর মাধ্যমে সরকার অর্থ সংগ্রহ করেন, তখন মালদ্বীপের সকল মুসলিম জনতাদের একটি ঢেউ দেখে গেছে! তখন মনে হয়েছিল যেন মুসলিমরা আসলেই একে অপরের ভাই-ভাই। অর্থ সংগ্রহ করে নিদিষ্ট মেয়েদের মধ্যে অর্থ বাংলাদেশে প্রেরণ করতে ব্যর্থ হয়েছেন মালদ্বীপ সরকার!
আজকে মালদ্বীপের ইসলামী মিনিস্টার  হম্মেদ জিয়াদ এক সংবাদ সম্মেলনে, জানায় যে রোহিঙ্গাদের অর্থ আত্মসাৎ হয়নি, এটা অফিসিয়াল কাজের কারনে ও মালদ্বীপে রাজনৈতিক অস্থিরতার কারনে এই অর্থ এত দিন আটকিয়ে ছিল। এই অর্থ এখন সরকারের কাছে রোহিঙ্গা ফাণ্ড হিসেবেই জমা আছে বলে তিনি জানায়!
 তিনি আর জানায় রোহিঙ্গাদের অর্থ বাংলাদেশে নিদিষ্ট মেয়েদে আমরা পোঁছাতে না পারায় সরকার সহ আমাদের অনেকের ছবি দিয়ে রাস্তাঘটে পোস্টার লাগিয়েছে কু-মন্তব্য করেছেন। বিরোধী দলের কিছু লোকেরা, এমন কাজ করেছেন বলে তিনি তীব্র নিন্দা জানায়। তিনি আর জানায় যে আগামী মাসের মধ্যে রোহিঙ্গাদের অর্থ বাংলাদেশে পৌঁছে দেওয়া হবে বলে তিনি জানায়। তবে রোহিঙ্গাদের অর্থ কত সরকারের ফান্ডে জমা রয়েছে এই বিষয়ে তিনি কিছু জানায়নি।

আর পড়তে পারেন