বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সিরিয়ায় রাশিয়ার বিমান বাহিনীর অভিযানে নিহত ৩৬

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৩, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে রুশ বিমান বাহিনীর এক ঝটিকা অভিযানে নিহত হয়েছেন অন্তত ৩৬ জন সরকারবিরোধী বিদ্রোহী যোদ্ধা এবং আহত হয়েছেন আরও ৬০ জন। সিরিয়ায় অবস্থানরত রুশ বাহিনীর উপপ্রধান রিয়ার অ্যাডমিরাল ভাদিম কুলিত রাশিয়ার সংবাদমাধ্যমকে ইন্টারফ্যাক্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কুলিত বলেন, ‘শনিবার গভীর রাতে এই অভিযান পরিচালিত হয়েছে। তার আগের ২৪ ঘণ্টায় ইদলিবের বিভিন্ন এলাকায় অন্তত ৭ বার সিরিয়ার সরকারি বাহিনীর ওপর হামলার ঘটনা ঘটেছে। অবৈধ ও সরকারবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলো এসব হামলার জন্য দায়ী। যারা নিহত এবং আহত হয়েছে, তারা সরকার বিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে সংশ্লিষ্ট।’

পৃথক এক বিবৃতিতে সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, রুশ অভিযানে নিহত ও আহতরা সবাই ইরানের সমর্থন ও সহায়তাপুষ্ট গোষ্ঠী ইসলামিক জিহাদের সদস্য। কয়েক বছর ধরে ইদলিব ও পার্শ্ববর্তী আলেপ্পো শহরের বিভিন্ন বেসামরিক এলাকায় বোমা হামলা ও সহিংসতা চালানোর অভিযোগ রয়েছে ইসলমিক জিহাদের বিরুদ্ধে।

অন্যদিকে ইসলামিক জিহাদের হাইকমান্ডের একাধিক নেতা দাবি করেছেন- ইদলিব এবং আলেপ্পোর বাসিন্দারা সিরিয়ার ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাশার আল আসাদের অধীনে থাকতে চান না এবং তারা আসলে এই জনগণের মুক্তির জন্য লড়াই করছেন।

তাদের অভিযোগ, বাশার এবং মিত্র রুশ বাহিনী হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে চলমান যুদ্ধের সুযোগ নিয়ে ইসলামিক জিহাদকে উচ্ছেদ করতে চাইছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর হামাসকে সমর্থন জানিয়ে সিরিয়ার বিভিন্ন মার্কিন ঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়া শুরু করে ইরানের সামরিক বাহিনীর এলিট ফোর্স ইসলামিক রেভল্যুশনারি গার্ড (আইআরজি) এবং ইসলামিক জিহাদ।

এসব হামলার জবাবে সম্প্রতি ইরানকে সতর্কবার্তা দেওয়ার পাশাপাশি সিরিয়ায় আইআরজি এবং ইসলামিক জিহাদের বিভিন্ন স্থাপনায় পাল্টা হামলা চালাতে মার্কিন সেনাদের নির্দেশ দেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

রোববার বিমান অভিযান চালিয়ে ইসলামিক জিহাদের অন্তত ২টি স্থাপনা মার্কিন সেনারা ধ্বংস করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সদর দপ্তর পেন্টাগন।

সূত্র : রয়টার্স

আর পড়তে পারেন