রবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

১৬ কেজির পাঙাশ সাড়ে ২১ হাজারে বিক্রি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৯, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মায় জেলেদের জালে ধরা পড়েছে ১৬ কেজি ওজনের একটি পাঙাশ মাছ। পরে মাছটি ২১ হাজার ৬০০ টাকায় বিক্রি হয়।

আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে উপজেলার দৌলতদিয়া ৭ নম্বর ফেরি ঘাট এলাকার পদ্মায় মানিকগঞ্জের জেলে গোপাল হালদারের জালে মাছটি ধরা পড়ে।

গোপাল হালদার বলেন, ‘প্রতিদিনের মতো আজ ভোরে সহযোগীদের নিয়ে ট্রলারে করে পদ্মায় মাছ শিকার করতে যাই। নদীতে জাল ফেলে দীর্ঘক্ষণ মাছ পাইনি। বেলা ১১টার দিকে আরেকবার নদীতে জাল ফেলি। দুপুর ১২টার দিকে জাল তুলতেই বিশাল মাছটি ভেসে ওঠে। পরে মাছটি বিক্রির জন্য দৌলতদিয়ার কেসমত মোল্লার মৎস্য আড়তে তোলা হলে মাছ ব্যবসায়ী মো. আলমগীর মোল্লা উন্মুক্ত নিলামে ২০ হাজার ৮০০ টাকায় কিনে নেন।’

দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাট এলাকার মাছ ব্যবসায়ী মো. আলমগীর মোল্লা বলেন, ‘আজ দুপুর ১২টার দিকে দৌলতদিয়ার কেসমত মোল্লার মাছের আড়ত থেকে উন্মুক্ত নিলামের মাধ্যমে ১৬ কেজি ওজনের পাঙাশটি প্রতি কেজি ১ হাজার ৩০০ টাকায় কিনে নিয়েছি। পরে মাছটি ১ হাজার ৩৫০ টাকা কেজি দরে ২১ হাজার ৬০০ টাকায় ঢাকার এক ব্যবসায়ীর কাছে বিক্রি করেছি।’

গোয়ালন্দ উপজেলার সহকারী মৎস্য কর্মকর্তা রেজাউল শরিফ বলেন, ‘বছরে নির্দিষ্ট সময়ে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা দেওয়ার কারণে এই মাছগুলো বড় হওয়ার সুযোগ পায়। নদীতে পানি বেশি থাকলে পাঙাশ, রুই, কাতলা, বোয়ালসহ দেশীয় বড় প্রজাতির মাছ আরও ধরা পড়বে বলে আশা করা যায়। আগামী প্রজন্মের জন্য এই মাছের স্থায়ী অভয়াশ্রম করা গেলে এমন মাছের বংশবৃদ্ধিসহ আরও বেশি পাওয়া যেত। এ ধরনের মাছ সাধারণত ফ্যাসন, কৌনা, কচাল ও চাকা ওয়ালা ঘাইলা ব্যার জালে ধরা পড়ে।

আর পড়তে পারেন