শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অক্সিজেন সঙ্কট: ভিক্ষা, ধার, চুরি করে হলেও সরবরাহের নির্দেশ দিল্লি হাইকোর্টের

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২২, ২০২১
news-image

আন্তর্জাতিক ডেস্কঃ

করোনা সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করায় ভারতজুড়ে এখন অক্সিজেনের জন্য হাহাকার। এমন পরিস্থিতিতে ভিক্ষা করে, ধার করে, চুরি করে— যেভাবেই হোক, মোদি সরকারকে দেশের হাসপাতালে অক্সিজেন সরবরাহের নির্দেশ দিয়েছেন দিল্লি হাইকোর্ট।

বুধবার (২১ এপ্রিল) রাতে এক জরুরি শুনানিতে দিল্লি হাইকোর্ট মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে এ নির্দেশ দেন।

বিচারপতি বিপিন সাঙ্ঘি ও রেখা পাল্লি সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ বলেন, গুরুতর অসুস্থ নাগরিকের জীবনের অধিকার রক্ষা করা কেন্দ্রেরই দায়িত্ব। যাদের অক্সিজেন প্রয়োজন, তাদের যে কোনো উপায়ে অক্সিজেনের জোগান দিতে হবে।

বুধবার দুপুর থেকেই দিল্লির বড় হাসপাতালগুলোতে অক্সিজেনের অভাব দেখা দিতে শুরু করে। সন্ধ্যায় দিল্লির পটপরগঞ্জের ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়ে জানায়, তাদের কাছে মাত্র তিন ঘণ্টার অক্সিজেন রয়েছে। ৪০০ রোগীর মধ্যে ২৬২ জনের জীবন বিপন্ন।

তখনই দিল্লির জন্য বরাদ্দ অক্সিজেন অন্য রাজ্যে পাঠিয়ে দেওয়ার বিষয়টি সামনে আসে। এ প্রসঙ্গে হাইকোর্টের বক্তব্য, ‘যারা এই কাজ করছেন, তাদের হাতে রক্তের দাগ লেগে থাকবে।’

শুনানিতে বিচারপতিরা মনে করিয়ে দেন, একটি মাত্র হাসপাতাল হাইকোর্টে এসেছে। অন্য হাসপাতালেও অভাব রয়েছে। গোটা দেশেই সমস্যা রয়েছে। কেন্দ্র কেন এ বিষয়ে আগে ভাবেনি? এর অর্থ হলো, রাষ্ট্রের কাছে মানুষের জীবনের তেমন গুরুত্ব নেই। আমরা হতভম্ব যে, সরকার অক্সিজেনের প্রয়োজন নিয়ে ভাবে না।

এ সময় আদালত ভিক্ষা করে, ধার করে বা চুরি করে যেভাবেই হোক, সরকারকে হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহের নির্দেশ দেন।

আর পড়তে পারেন