বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দ্বি-পাক্ষিক বৈঠক

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১০, ২০২১
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকনঃ

বিনিয়োগসহ দ্বি-পাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক।

গতকাল ৮ অগাস্ট কাতারের রাজধানী দোহায় কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সোলতান বিন সাদ আল মুরাইখি এর সাথে কাতার বাংলাদেশের মধ্যে বাণিজ্য বিনিয়োগসহ দ্বি-পাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব মো: শাহরিয়ার আলম, এম.পি এর এক বৈঠক অনুষ্ঠিত হয়।

​বৈঠকের শুরুতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী কাতারের উন্নয়নে বাংলাদেশী কর্মীদের ভূঁয়সী প্রশংসা করেন এবং কাতার হতে এল.এন.জি আমদানির জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। জবাবে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ৪ লক্ষ বাংলাদেশীর কাতারে অভিবাসনের কথা উল্লেখ করেন। তিনি করোনা মোকাবেলায় কাতার সরকারের সফলতাসহ সাম্প্রতিক সময়ে শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও অধিকারের সুরক্ষায় কাতার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপেরও প্রশংসা করেন। বাংলাদেশ থেকে দক্ষ কর্মীসহ নানা পর্যায়ের কর্মী নিয়োগের বিষয়েও আলোচনা হয়।

​বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনাকালীন সময়েও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং জিডিপির প্রবৃদ্ধির উপর আলোকপাত পূর্বক বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে প্রদত্ত সুবিধাদির কথা উল্লেখ করে দু,দেশের মধ্যে বাণিজ্য বিনিয়োগ সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন। এই প্রসংগে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী দু,দেশের চ্যাম্বার্স অব কমার্স এবং অন্যান্য পর্যায়ে যোগাযোগ বৃদ্ধির উপর জোর দেন। বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ বিষয়ে ওয়েবিনার আয়োজনের প্রস্তাব করলে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইতিবাচক সাড়া দেন।

​বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে কাতারের সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ ও কাতারের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আগামী সেপ্টেম্বরে দোহায় দু,দেশের মধ্যে ফরেন অফিস কন্সালটেশনে দ্বি-পাক্ষিক বিষয়াদি নিয়ে আলোচনার আশাবাদ ব্যক্ত করেন এবং দু,দেশেরে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন। কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীও সেপ্টেম্বর, ২০২১ এ ফরেন অফিস কন্সালটেশন অনুষ্ঠিত হওয়ার কথা বলেন এবং দু,দেশের জন্য সুবিধাজনক সময়ে উচ্চ পর্যায়ে সফর বিনিময়ের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

​বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ছাড়াও রাষ্ট্রদূত জসীম উদ্দিন এনডিসি, এবং মহাপরিচালক (ওয়েস্ট এশিয়া) এফএম বোরহান উদ্দিন উপস্থিত ছিলেন। কাতারের পক্ষে অন্যান্যের মধ্যে এশিয়া বিভাগের পরিচালক রাষ্ট্রদূত খালিদ ইবরাহিম আল হামার উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন