শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারে কোয়ারেন্টিনে দেড় হাজার বাংলাদেশি

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২১, ২০২০
news-image

প্রবাস ডেস্কঃ

প্রতিদিন বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। ফলে করোনাভাইরাসের সম্ভাব্য বিস্তার ও সংক্রমণ ঠেকাতে কাতারজুড়ে প্রতিনিয়ত নানারকম পদক্ষেপ নেওয়া হচ্ছে। ১৮ মার্চ থেকে কাতারে কেবল কাতারের নাগরিক ছাড়া সবার প্রবেশ বন্ধ রাখা হয়েছে। তবে পণ্যবাহী ও ট্রানজিটের ফ্লাইট আগমন অব্যাহত রয়েছে।

এই অঞ্চলে ইরানের পর করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে কাতার। ২০ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এদিন নতুন করে আরও ১০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৭০ জনে। এ পর্যন্ত কাতারে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে ১০ জন। আর নমুনা পরীক্ষা করা হয়েছে নয় হাজারের বেশি মানুষের।

কাতারজুড়ে কয়েক দিন ধরে বন্ধ রয়েছে একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়, মসজিদ, আদালত, পাবলিক পরিবহন, সব পাইকারি ও খুচরা বিক্রয়কেন্দ্র, হাটবাজার, শপিংমল, সিনেমা হল, নাট্যশালা, ব্যায়ামাগারসহ নানা স্থাপনা। তবে ওষুধ ও প্রয়োজনীয় নিত্যপণ্যের দোকান খোলা থাকবে। এ ছাড়া বাসায় বসে দাপ্তরিক কাজ করার নিয়ম কার্যকর করা হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানে। পাশাপাশি ২২ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে দূরশিক্ষণ কার্যক্রমের আওতায় শুরু হচ্ছে ঘরে বসে পাঠদান। সে জন্য শিক্ষার্থীদের মধ্যে যাদের কম্পিউটার বা ইন্টারনেট সংযোগ নেই, তাদের নানারকম সহায়তা দিচ্ছে কাতার চ্যারিটি ও শিক্ষা মন্ত্রণালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান।

বিদেশ থেকে সদ্য ফেরত কাতারের নাগরিকদের কাতারজুড়ে বিভিন্ন পাঁচতারকা হোটেলে বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। পাশাপাশি যেসব এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত কাউকে পাওয়া গেছে, সেই এলাকা পুরোপুরি বিচ্ছিন্ন রাখা হয়েছে।

কাতারের শিল্পাঞ্চল সানাইয়ার কথা এখানে বিশেষভাবে উল্লেখ্য। ১৭ মার্চ থেকে সানাইয়ার পূর্ব-পশ্চিম ও উত্তর-দক্ষিণ প্রান্তজুড়ে প্রতিটি প্রবেশ ও বহির্গমন পথে পুলিশি পাহারা বসানো হয়েছে। দুসপ্তাহের জন্য এই সতর্কতামূলক ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয় সংবাদমাধ্যমে। ফলে সানাইয়া এখন দেশের অন্যান্য অংশ থেকে এখন এক রকম বিচ্ছিন্ন। কাতারের এই বিচ্ছিন্ন নগরীতে বাংলাদেশিসহ বিপুলসংখ্যক শ্রমিক বসবাস করেন। এঁদের বেশ কয়েকজন জানান, সরকারিভাবে সেখানে চাল, ডাল ও তেলসহ প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হচ্ছে। যেসব শ্রমিক এ অবস্থায় কাজে যেতে পারছেন না, মাস শেষে তারা সবাই পুরো মাসের বেতন পাবেন বলে আশ্বস্ত করেছেন শ্রম মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়।

২০ মার্চ থেকে কাতারজুড়ে সব ধরনের ফল, শাক-সবজি ও তরকারির কাঁচা পণ্য এবং মাছের দাম বেঁধে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এর আগে স্যানিটাইজারের দামও বেঁধে দেওয়া হয়। কাতারের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে বিভিন্ন ভবন, আবাসিক হোটেল ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের মালিকেরা তাদের নিজস্ব স্থাপনায় বিনা মূল্যে সেবা দেওয়ার ঘোষণা দিয়েছেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলথানি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক বৈঠকে বেসরকারি খাতের সহায়তায় ৭৫ বিলিয়ন রিয়ালের আর্থিক সাহায্যের ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে তিনি সব ধরনের শিল্পপ্রতিষ্ঠান ও কল-কারখানার ভাড়া ও বিল মওকুফের সিদ্ধান্ত জানিয়ে দেন।

কাতারে সবাইকে নিজ নিজ ঘরে অবস্থানের জন্য বারবার তাগিদ দেওয়া হচ্ছে। ঘরবন্দী এই সময়টুকুকে আনন্দময় করে রাখতে বাড়তি মূল্য ছাড়া ইন্টারনেট গতি কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে মোবাইল ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। এ ছাড়া ইন্টারনেট দুনিয়ায় বিভিন্ন মন্ত্রণালয় ও শিক্ষা-গবেষণামূলক প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে অনলাইনে প্রতিযোগিতার আয়োজন চলছে।
কাতারে বিপুলসংখ্যক অভিবাসী শ্রমিকও সরকারি তত্ত্বাবধানে কোয়ারেন্টিনে আছেন। আছেন অনেক বাংলাদেশিও। তবে ভবিষ্যতে যেকোনো সংখ্যক আক্রান্তের জন্য নিরাপদ কোয়ারেন্টিন নিশ্চিত করতে আলখোরসহ দূরবর্তী এলাকায় অস্থায়ীভাবে ক্যাম্প নির্মাণ করছে সরকার।

৭ মার্চ থেকে কোয়ারেন্টিনে থাকা বাংলাদেশি কর্মী সায়মন বলেন, ‘সবজি মার্কেট এলাকা থেকে আমিসহ ৩০-৪০ জন বাংলাদেশিকে চেকআপের জন্য নিয়ে যাওয়া হয়। আমাদের মধ্যে একজনের তাপমাত্রা বেশি থাকায় সতর্কতামূলক আমাদেরও কোয়ারেন্টিনে রাখা হয়।’ সায়মন বলেন, ‘আমাদের জন্য প্রতিদিন তিন বেলা ভালো মানের খাবার সরবরাহ করা হচ্ছে। এ ছাড়া তোয়ালে, প্যান্ট, টুথপেস্টসহ পরিষ্কার-পরিচ্ছন্নতার উপকরণ দেওয়া হচ্ছে। প্রতিদিন দুদফা তাপমাত্রা চেক করছেন স্বাস্থ্যকর্মীরা। প্রতি রুমে একজন করে দুই তলায় মোট আটজন থাকেন এক ভবনে। এমন অনেকগুলো ভবনে প্রায় দেড় হাজারের মতো বাংলাদেশি কর্মী আছেন।’

 

আর পড়তে পারেন