শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে ডাস্টবিন দেখে না কেউ, যত্রতত্র ফেলছে ময়লা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৫, ২০২৩
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

রমজান আসার পর থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শহীদ মিনার, কেন্দ্রীয় মাঠে ও বিভিন্ন ফ্যাকাল্টিতে প্রায় প্রতিদিনই কোনো না কোনো সংগঠন, সাধারণ শিক্ষার্থীরা ইফতার মাহফিলের আয়োজন করছে। অনুষ্ঠান শেষে সবাই খাবারের প্যাকেট, উচ্ছিষ্ট, কাগজপত্রসহ বিভিন্ন ময়লা আশেপাশে ফেলে রেখে চলে যায়।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের গোলচত্ত্বর, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া, কেন্দ্রীয় শহিদ মিনার, কেন্দ্রীয় মাঠসহ বিভিন্ন রাস্তায় ও একাডেমিক ভবনের আশপাশে ডাস্টবিন রয়েছে। কিন্তু তা থাকা সত্ত্বেও ডাস্টবিনের বাইরে কাগজ, খাবারের প্যাকেট, প্লাস্টিকের প্লেট, বোতল ইত্যাদি ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে। ক্যাম্পাসের প্রায় প্রতিটি চত্বরেই একই চিত্র। অথচ প্রতিটি চত্বরেই রয়েছে ডাস্টবিন। কিছু সচেতন শিক্ষার্থী ছাড়া সেগুলো কেউ লক্ষ্যই করে না।

সম্প্রতি ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ৩০টি ডাস্টবিন বসানো হয়েছে। প্রতিটি জায়গায় ৩টি করে ডাস্টবিন একসাথে আছে। এর মধ্যে একটি রিসাইকেলযোগ্য বর্জ্য ফেলার জন্য, একটিতে পচনশীল বর্জ্য ফেলার জন্য এবং একটিতে অপচনশীল বর্জ্য ফেলার জন্য।

বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি প্লাটুনের ক্যাডেট সার্জেন্ট মোঃ সামিন বখশ সাদী বলেন, আমরা বিএনসিসি’র পক্ষ থেকে আমাদের সাপ্তাহিক ড্রিল ক্লাসের সময় ময়লা-আবর্জনা পরিষ্কার করে থাকি। ডাস্টবিন বসানো হলেও অনেকে আলসেমি করে ডাস্টবিনের ঢাকনা খুলে ময়লা ফেলতে হবে বলে ডাস্টবিনের ভিতরে ময়লা না ফেলে বাহিরে ফেলতেছে। আবার ডাস্টবিনের ময়লা সময়মতো অপসারণ না করার ফলে তা পচে গিয়ে দুর্গন্ধ হচ্ছে তাই অনেকে ঢাকনা খুলে ময়লা ফেলতে চায় না।

বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটের রোভারমেট মাহমুদুল ইসলাম বলেন, রোভার স্কাউট ক্যাম্পাস পরিষ্কার রাখতে সর্বদা চেষ্টা করে। তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ডাস্টবিন ব্যবহারে তেমন সচেতন নয় বলে এমন হচ্ছে। সচেতনতা তৈরিতে যদি বিভিন্নরকম ক্যাম্পেইন ও লিফলেট বিতরণ করা হয় তবে সচেতনতা বৃদ্ধি হবে বলে বিশ্বাস করি।

শিক্ষার্থীদের সচেতনতার বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্র ও পরামর্শক দপ্তরের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান বলেন, বহুদিন ডাস্টবিন না থাকায় শিক্ষার্থীদের মাঝে যেখানে সেখানে ময়লা ফেলার একটি অভ্যাস গড়ে উঠেছে। এই অভ্যাস দূর করার জন্য প্রতিটি বিভাগের যে ছাত্র পরামর্শক আছে উনাদের সাথে যোগাযোগ করে শিক্ষার্থীদের সচেতন করতে বলবো।
ময়লা অপসারণের বিষয়ে তিনি বলেন, এগুলো এস্টেট শাখার কাজ এবং তাদেরকে জানিয়ে দেওয়া হবে যেনো দ্রুত সবকিছু পরিষ্কার করা হয়।

বিশ্ববিদ্যালয়ের এস্টেট শাখার সেকশন অফিসার মোহাম্মদ শাহ আলম খান বলেন, ডাস্টবিনগুলো আমরা পরিষ্কার করে ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখার চেষ্টা করি। কিন্তু গত কিছুদিন কাজের একটু চাপের কারণে আমাদের হয়তো পরিষ্কার করা হয় নি, তবে জলদিই সবকিছু পরিষ্কার করার ব্যবস্থা গ্রহণ করবো।

আর পড়তে পারেন