সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার বিভিন্ন থানার ৭ ওসির বদলির প্রক্রিয়া শুরু

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩, ২০২৩
news-image

স্টাফ রিপোর্টার:

কুমিল্লার বিভিন্ন থানার সাতজন ওসির বদলী প্রক্রিয়া শুরু হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কর্মস্থলে ৬ মাস পূর্ণ হওয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির জন্য নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়ার পরই এ বদলির সিদ্ধান্ত।

রোববার সকালে কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে শনিবার তিনি ওই চিঠিতে স্বাক্ষর করেন। সাতজন ওসিকে জেলার বিভিন্ন থানায় একই পদে পদায়নের প্রস্তাবনা নতুন কর্মস্থল উল্লেখ করে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি বরাবর ওই চিঠি দেওয়া হয়। চিঠিতে ৬ মাস পূর্ণ হওয়া ওসিদের বর্তমান কর্মস্থলের মেয়াদ উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবিত নতুন কর্মস্থলে পদায়ন করা ওসিরা হচ্ছেন- জেলার মনোহরগঞ্জ থানার ওসি মো. শফিউল আলমকে বাঙ্গরা বাজার থানায় (এক বছর ৭ মাস ৩ দিন), চান্দিনা থানার ওসি মো. সাহাবুদ্দিনকে খানকে লাকসাম থানায় (এক বছর ৩ মাস ৫ দিন), বাঙ্গরা বাজার থানার ওসি মো. রিয়াজ উদ্দিন চৌধুরীকে বরুড়া থানায় ( এক বছর ১ মাস ১১ দিন), কোতয়ালী মডেল থানার ওসি আহাম্মদ সনজুর মোরশেদকে চান্দিনা থানায় (এক বছর ১ মাস ২ দিন), লালমাই থানার ওসি হানিফ সরকারকে মনোহরগঞ্জ থানায় (১০ মাস ২৬ দিন), বরুড়া থানার ওসি ফিরোজ হোসেনকে কোতয়ালী মডেল থানায় (৯ মাস ৫দিন), ও লাকসাম থানার ওসি আবদুল্লাহ আল মাহফুজকে লালমাই থানায় (৯ মাস ২ দিন) পদায়নের সুপারিশ করা হয়।

কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান জানান, ‘নির্বাচন কমিশনের নির্দেশে জেলার যেসব ওসিদের কর্মকাল ৬ মাস পূর্ণ হয়েছে, এমন কর্মকর্তাদের বদলির প্রস্তাবিত নতুন কর্মস্থলের তালিকা প্রেরণ করা হয়েছে। বিষয়টি পুলিশের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের অপেক্ষায় আছে।’

এর আগে গত ৩০ নভেম্বর ইসির উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত ওই নির্দেশনাটি মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব বরাবরে পাঠনোর পরই পুলিশের পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ইসির ওই চিঠিতে প্রথম পর্যায়ে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে, তাদেরকে অন্য জেলায় বা অন্যত্র বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করতে বলা হয়।

তপশিল অনুসারে আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র বাছাই চলবে ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬ থেকে ১৫ ডিসেম্বর ও ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

আর পড়তে পারেন