রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষার্থী কমেছে ৫১ হাজার

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৫, ২০২৪
news-image

স্টাফ রিপোর্টার:

সারাদেশের ন্যায় কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। বোর্ডের ৬ জেলায় এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেন ১ লাখ ৮০ হাজার ৫২৭ জন শিক্ষার্থী।

গত বছর এই বোর্ডের অধীনে ফরম পূরণ করে ২ লাখ ৩১ হাজার শিক্ষার্থী। তথ্য মতে, এবছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেন ৫১ হাজার কম শিক্ষার্থী।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সারাদেশে একযোগে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষা। কুমিল্লা শিক্ষা বোর্ডের ছয় জেলার অধীনে ২৭৩ কেন্দ্রে শিক্ষার্থীর সংখ্যা কুমিল্লা জেলায় ৬২৪৬৯ জন, ফেনীতে ১৭২৯৮ জন, নোয়াখালীতে ৩১৮৫৫, চাঁদপুরে ২৭৪৬৩ জন, ব্রাহ্মণবাড়িয়াতে ২৫১৫০ জন ও লক্ষ্মীপুর জেলার ১৬২৯২ জন। সর্বমোট ১ লাখ ৮০ হাজার ৫২৭ জন ফরম পূরণ করেছেন। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ১ লাখ ৫ হাজার ৫৪৬ জন ও ছাত্রের সংখ্যা ৭৪৯৮১ জন।

পরিসংখ্যান বলছে, এবার মেয়ে শিক্ষার্থী চেয়ে ছেলে শিক্ষার্থীর সংখ্যা কম। এদিকে ২০২৩ সালের তুলনায় ২০২৪ সালে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যাও কমেছে। যদিও বোর্ড কর্তৃপক্ষ বলছে, অনিয়মিত পরীক্ষার্থী না থাকায় কমে এসেছে মোট পরীক্ষার্থীর সংখ্যা।

কয়েকজন অভিভাবক বলছেন, পরীক্ষার সময় দেখা যাবে অনেক পরীক্ষার্থী অনুপস্থিত থাকবে। কারন এখন এলাকায়-এলাকায়কিশোর গ্যাংয়ের সঙ্গে জড়িয়েছে অধিকাংশই নবম-দশম শ্রেণির শিক্ষার্থী। তাদের অনেকে এখন জেলে রয়েছে। পাশাপাশি অনেক মেয়ে শিক্ষার্থী প্রেম সংঘটিত কারণে বাল্যবিবাহ করেছে। তাই পরীক্ষার্থীর সংখ্যা বেশি বছর বছর কমছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ শহিদুল ইসলাম জানান, পরীক্ষার জন্য ফরম পূরণ না করা শিক্ষার্থীদেরমধ্যে সবাই শিক্ষা জীবন থেকে ঝরে পড়েছে এমন নয়, এর মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত শিক্ষার্থীও রয়েছে। এ ছাড়া শুধু বাল্যবিয়ের কারণে শিক্ষার্থীরা ঝরে পড়ছে বিষয়টা সরাসরি তাও নয়। কিছু শিক্ষার্থী দেশের বাইরে চলে যাওয়ার প্রবণতা বেড়েছে, আবার দরিদ্র পরিবারে অল্প বয়সে কাজ করার আগ্রহ তৈরি হওয়ায় শিক্ষার্থী কিছুটা কমেছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিজামুল করিম বলেন, পরীক্ষার জন্য আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন। পরীক্ষার্থীদের যাতে কোনো অসুবিধা না হয় তার জন্য প্রশাসন আমাদের সহযোগিতা করবে। আর কোনো পরীক্ষার্থী অসুস্থ হলে তাদের সকল ধরনের চিকিৎসার জন্য মেডিকেল টিম সহযোগিতা করবে। সকল শিক্ষার্থীদের প্রতি রইলো শুভ কামনা।

আর পড়তে পারেন