সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জমকালো আয়োজনে সৌদি আরবে “বাংলার হাসি” পিঠা উৎসব

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৯, ২০২২
news-image

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়, সৌদি আরব :
প্রবাসের মাটিতে দেশীয় পিঠা উৎসবে মেতে উঠি, আসুন সবাই বাংলাদেশকে ভালোবাসি এই শ্লোগানকে সামনে রেখে সৌদি আরবে শীত না থাকলেও শীতের আমেজে প্রবাসী বাংলাদেশীদের শীতের পিঠার আনন্দ দিতে সমুদ্রের ধারে একটু সময়ের জন্য হলেও সুদূর প্রবাসে বসে দেশকে খুব মনে পড়ে। মনে পড়ে পিঠা খাওয়ার দিনগুলো। আর তারই ধারাবাহিকতায় এই প্রথম বাংলাদেশি ঐতিহ্য প্রবাসীদের মাঝে তুলে ধরার উদ্দেশ্যে সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অধীনে জেনারেল এন্টারটেইনমেন্ট অনুমোদিত প্রতিষ্ঠান ইভেন্ট প্লানিং এন্ড মার্কেটিং কোম্পানির তত্ত্বাবধানে ফ্যামিলি নাইট, কালচারাল শো এবং পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। ১৮ মার্চ বন্দরনগরীর জেদ্দায়় আল করনিসে অনুষ্ঠিত হলো এই জমকালো আয়োজন।

সৌদি আরবের ব্যস্ততম নগরী জেদ্দায়় করনিসে আধা কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে় “বাংলার হাসি” নিয়ে বাংলা পিঠা ফেস্টিভাল অনুষ্ঠিত হয়়। বাঙালির ঐতিহ্যপূর্ণ সুস্বাদু পিঠা উৎসবে বেশ আগ্রহ নিয়েই প্রবাসী বাঙালিরা অংশগ্রহণ করে। সাময়িক সময়ের জন্য দেশীয় কৃষ্টিকালচারের স্বাদ আর ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক আয়োজন নির্মল আনন্দের খোরাক যোগায় প্রাবাসীদের। যান্ত্রিক ও ব্যস্ত জীবনের মাঝে দেশি আমেজে একটু সময়় কাটানো এবং বাংলাদেশি ঐতিহ্য প্রবাসীদের মাঝে তুলে ধরার উদ্দেশ্যেই এ আয়োজন করা হয় বলে জানায় কর্তৃপক্ষ। বিপুলসংখ্যক প্রবাসীরা পরিবার পরিজনসহ উৎসবে অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী পরিবারের সদস্যদের নিয়ে হরেক রকম পিঠা-পুলি বা পায়েশ খেয়ে একদিকে যেমন তৃপ্তি পান, অন্যদিকে বাঙ্গালীর শীতকালীন পিঠা খাওয়ার ঐতিহ্যবাহী উৎসবের মাঝে নিজেকে জড়িয়ে ফেলেন অপার মহিমায়। সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যার পরে। দুই সেশন অনুষ্ঠানের পরিচালনায়় দায়িত্বে ছিলেন- মুহাম্মদ এবিএস রাব্বি ও এম এ সালাম। উদ্বোধনী বক্তব্য দেন জেনারেল এন্টারটেইনমেন্ট অনুমোদিত প্রতিষ্ঠান ইভেন্ট প্লানিং এন্ড মার্কেটিং কোম্পানির চেয়ারম্যান হাইফা মাহমুদ নাজি, সামির আজিজ চেয়ারম্যান সামির আজিজ গ্রুপে ও নোওশীন আহমেদ ইন্টারটেইনমেন্ট জেনারেল অথোরেটির এশিয়ান ডিপার্টমেন্ট প্রধান। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, আয়োজক কমিটির প্রধান আশরাফ আলীম।

এ ছাড়াও আয়োজক কমিটির মেম্বার ফারাহ ওমর, আজিজুল হক মিলন, এম রাশেদ মামুনুল হক মামুন, রিপোর্টার্স এসোসিয়েশন সৌদিআরব সভাপতি এম ওয়াই আলাউদ্দিন সহ অনেকে। বিশেষ অতিথি ছিলেন আতাউর রহমান মুকুল, চেয়ারম্যান বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (জাতীয়় পাঠক্রম) জেদ্দা, বিশিষ্ট ব্যবসায়ী ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন, সামাজিক ব্যক্তিত্ব ইউসুফ খান, বিলাল হোসেন, মশিউর রহমান, সাইফুল ইসলাম মঞ্জু, ওয়াশিং কবির ও সাখাওয়াত হোসেন, আরও উপস্থিত ছিলেন ইসমাইল হোসেন, সাইফুল ইসলাম, ফজলুল হক ভিকু, দেলোয়ার সরকার, কোরবান আলী বিশ্বাস, সোহেল রানাসহ অনেকে। সাংস্কৃতিক অনুষ্ঠানের নাচে, গানে হাজার হাজার প্রবাসীদের মাতিয়ে় তুলেন খুদে গানরাজ শিল্পী ইমরান। স্থানীয় শিল্পী আকিলা হাসান, শাকিলসহ আরো অনেক। পিঠা উৎসবে আগত অতিথিরা অসাধারণ এ আয়োজনের জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোম্পানিকে কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

মেলায় আগত মুক্তিযোদ্ধা মহিউদ্দিন ভূইয়া বলেন, আয়োজনে কোনো ঘাটতি রাখেনি আয়োজক কমিটি। বিদেশের মাটিতে হরেক রকমের পিঠার স্বাদ নেওয়ার সুযোগ ও ব্যতিক্রম ধর্মী সাংস্কৃতিক আয়োজন করায় সত্যি খুবই খুশি। সৌদি আরবের মাটিতে বারবার এমন আয়োজন করে ভ্রাতৃত্ব বন্ধনকে আরও সুদৃঢ় করুক এমনটাই চাই আমরা।

আর পড়তে পারেন